corona virus btn
corona virus btn
Loading

রেলের বাজেটে বাংলা কী কী পেল ?

রেলের বাজেটে বাংলা কী কী পেল ?

গত পাঁচ বছরের তুলনায় বাংলার রেল প্রকল্পগুলিতে এবার রেকর্ড পরিমাণ অর্থ বরাদ্দ বৃদ্ধি হল।

  • Share this:

#কলকাতা: গত পাঁচ বছরের তুলনায় বাংলার রেল প্রকল্পগুলিতে এবার রেকর্ড পরিমাণ অর্থ বরাদ্দ বৃদ্ধি হল। চালু ও নতুন রেল প্রকল্পগুলির জন্য পশ্চিমবঙ্গ পেল ছ’হাজার ৩৩৬ কোটি টাকা। যা গতবারের তুলনায় ২৫১৬ কোটি টাকা বেশি। এই বাড়তি বরাদ্দের ফলে আটকে থাকা ও চালু প্রকল্পগুলির কাজে গতি আসবে বলেই মত রেল কর্তাদের।

আলাদা করে রেল বাজেট নয়। স্বাধীনতার পর থেকে এই প্রথম সাধারণ বাজেটের সঙ্গে মিশে গেল রেল বাজেট। আর এবারই বাজেটে গত কয়েক বছরের তুলনায় পশ্চিমবঙ্গের জন্য রেলে বরাদ্দ বাড়ল রেকর্ড পরিমাণ। প্রতিবেশী রাজ্য ঝাড়খন্ড, বিহার, ওড়িশার তুলনায় এই রাজ্যের বরাদ্দের পরিমাণ বেশি। গত কয়েক বছরের বাজেটের হিসেবে যা প্রায় ২৯৫ শতাংশ বেশি।

রেলে পশ্চিমবঙ্গের জন্য বরাদ্দ
রেল প্রকল্পের জন্য পশ্চিমবঙ্গ পেল ৬৩৩৬ কোটি পূর্ব, দক্ষিণ-পূর্ব, NFR ও মেট্রো মিলিয়ে বরাদ্দ ৬৩৩৬ কোটি নতুন ও চালু রেল প্রকল্পগুলির জন্য বরাদ্দ বৃদ্ধি গতবারের তুলনায় ২৫১৬ কোটি টাকা বেশি পেল রাজ্য রেলে গত ৫ বছরে বরাদ্দ বৃদ্ধিতে রেকর্ড বাংলার

বিগত রেল বাজেটগুলিতে পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রকল্পগুলির জন্য বরাদ্দ বৃদ্ধি হলেও কখনও জমি জট কখনও জবরদখলকারী কখনও কেন্দ্র রাজ্য মতানৈক্য-সহ একাধিক কারণে প্রকল্পের কাজ আটকে থাকার অভিযোগ ওঠে এবং কিছু ক্ষেত্রে বাজেটে বরাদ্দ বৃদ্ধির টাকা ফিরেও যায়। এই অবস্থায় যখন কেন্দ্র রাজ্যের সম্পর্ক নিয়ে নানা মতানৈক্য তৈরি হচ্ছে তখন বাজেটে এই রেকর্ড পরিমাণ অর্থ বরাদ্দে কোনওরকম রাজনীতির আঁচ নেই বলেই দাবি রেল মন্ত্রকের কর্তাদের।

পশ্চিমবঙ্গের জন্য যে টাকা বরাদ্দ হয়েছে সেই বরাদ্দ টাকায় মেট্রো রেল, পূর্ব রেল, দক্ষিণ পূর্ব রেল, ইস্ট-ওয়েস্ট মেট্রো, এবং উত্তরপূর্ব সীমান্ত রেলের চলতে থাকা প্রকল্পের কাজ এগিয়ে নিয়ে যাওয়া হবে।

সাধারণ বাজেটের সঙ্গে রেল বাজেট মিশে যাওয়ায় এদিন প্রকল্প ভিত্তিক অর্থের সংস্থান করা হয়নি। তবে সূত্রের খবর, রেলের ডাবল লাইন পাতার কাজ, স্টেশনগুলির আধুনিকিকরণ, মেট্রো প্রকল্পের কাজগুলি শেষ করা হবে বরাদ্দ হওয়া এই টাকা থেকে। বিশেষ করে রাজ্যের তিন মেট্রো প্রকল্প এবং টয় ট্রেনের জন্য বরাদ্দ অর্ধেক পরিমাণ বৃদ্ধি পেয়েছে এবারের বাজেটে।

First published: February 2, 2017, 8:13 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर