Home /News /kolkata /

West Bengal HS Exam 2022: জোর কদমে পরীক্ষার প্রস্তুতি! বিশেষ নির্দেশ দিতে পরীক্ষার ৪ মাস আগেই বৈঠক, উত্তরবঙ্গ সফরে সংসদ সভাপতি

West Bengal HS Exam 2022: জোর কদমে পরীক্ষার প্রস্তুতি! বিশেষ নির্দেশ দিতে পরীক্ষার ৪ মাস আগেই বৈঠক, উত্তরবঙ্গ সফরে সংসদ সভাপতি

আগামী ২রা এপ্রিল থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু। উত্তরবঙ্গের ৫ জেলা প্রশাসনের সঙ্গে আগামী সপ্তাহ জুড়ে বৈঠক করার কথা উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব  ভট্টাচার্যের।

  • Share this:

#কলকাতা: উচ্চ মাধ্যমিক পরীক্ষার জোরকদমে প্রস্তুতি নিতে শুরু করল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ (West Bengal HS Exam 2022)। পরীক্ষা শুরুর ৪ মাস আগেই উত্তরবঙ্গ সফরে যাচ্ছেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জিব ভট্টাচার্য। সংসদ সভাপতির পাশাপাশি সচিব-সহ একাধিক আধিকারিকরাও যাচ্ছেন এই বৈঠকে। দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার,কোচবিহার এবং কালিম্পং জেলা প্রশাসনের সঙ্গে পরীক্ষা (West Bengal HS Exam 2022) প্রস্তুতি নিয়ে বৈঠক করবেন সংসদ সভাপতি। আগামী সোমবার থেকেই দফায় দফায় জেলাগুলির সঙ্গে পরীক্ষা প্রস্তুতি নিয়ে বৈঠক করবে সংসদ বলেই সূত্রের খবর।

আরও পড়ুন: প্রবল বৃষ্টিপাতের পূর্বাভাস এই রাজ্যগুলিতে! কেমন থাকবে বাংলার আবহাওয়া? জানাল IMD...

গত কয়েক বছরের তুলনায় এবারের পরীক্ষার ধরন সম্পূর্ণ আলাদা। সংসদের তরফে ইতিমধ্যেই জানানো হয়েছে, হোম সেন্টার অর্থাৎ ছাত্রছাত্রীরা তাদের নিজেদের স্কুলে পরীক্ষা দিতে পারবেন। সে ক্ষেত্রে প্রায় ৭ হাজারের কাছাকাছি স্কুলে পরীক্ষা নিতে হবে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদকে। আর তার জন্য একাধিক নির্দেশ জেলা সফরে দিতে চলেছেন সংসদ সভাপতি বলেই মনে করা হচ্ছে। হোম সেন্টারে পরীক্ষা নেওয়ার কারণে যাতে কোনও বিশৃঙ্খলা বা অঘটন না ঘটে, তার জন্য বিশেষভাবে সতর্ক উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

আরও পড়ুন: ইস্তেহার নয়, কলকাতার উন্নয়নের রূপরেখা প্রকাশ করবে তৃণমূল! থাকতে পারে বড় চমক

সূত্রের খবর, টোকাটুকি-র মতো কোনও ঘটনা যাতে না ঘটে তার জন্য বিশেষ বার্তা জেলা প্রশাসনের সামনে রাখতে পারেন সংসদ সভাপতি। শুধু তাই নয়, হোম সেন্টারে পরীক্ষা হলেও যদি এই ধরনের কোনও অভিযোগ সংসদের কাছে আসে তাহলে সংসদের তরফের প্রয়োজনীয় পদক্ষেপ করা  হবে, সেই বার্তাও সংসদের তরফে দেওয়া হবে জেলা প্রশাসনের বৈঠকে। সেই স্কুলের অনুমোদন বাতিল করার সুপারিশও সংসদ করবে তেমনটাই বৈঠকে জানানো হবে বলেই সংসদ সূত্রে খবর।

গত কয়েক বছরের তুলনায় এবারের পরীক্ষা পরিচালনার পদ্ধতিও অনেকটাই বিস্তার পেয়েছে। সে ক্ষেত্রে প্রশ্নপত্র ঠিক জায়গায় রাখা থেকে শুরু করে বণ্টন-সহ একাধিক ব্যবস্থাপনা নিয়ে নতুন নির্দেশ জেলা প্রশাসনের সঙ্গে বৈঠকে দিতে পারেন সংসদ সভাপতি। তবে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে বিভিন্ন জেলা প্রশাসনের সঙ্গে বৈঠক করার প্রস্তুতি শুরু হলেও মধ্যশিক্ষা পর্ষদের তরফে অবশ্য এখনও জেলা প্রশাসনের সঙ্গে বৈঠক করার কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। পর্ষদ সূত্রের খবর, জানুয়ারির মাঝামাঝি মধ্যশিক্ষা পর্ষদ বিভিন্ন জেলা প্রশাসনের সঙ্গে বৈঠক করা শুরু করবে। যদিও এত তাড়াতাড়ি উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে জেলা প্রশাসনের সঙ্গে কেন বৈঠক, সে বিষয়ে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ সভাপতির কাছ থেকে। সূত্রের খবর, উত্তরবঙ্গ এর পাঁচটি জেলার সঙ্গে বৈঠকের পর পরীক্ষার ঠিক আগে  বাকি জেলাগুলির সঙ্গে বৈঠক করবে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Rukmini Mazumder
First published:

Tags: West Bengal HS Exam 2022

পরবর্তী খবর