Home /News /kolkata /
WBCS Officers: মুখ্যমন্ত্রীর ঘোষণার পরেই WBCS অফিসারদের বিশেষ ভাতা বৃদ্ধি করল রাজ্য

WBCS Officers: মুখ্যমন্ত্রীর ঘোষণার পরেই WBCS অফিসারদের বিশেষ ভাতা বৃদ্ধি করল রাজ্য

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

WBCS Officers: শুধুমাত্র ডব্লিউবিসিএস অফিসারদের মধ্য থেকে যারা সাবডিভিশনাল অফিসার (SDO), অ্যাডিশনাল ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট (ADM), ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট (DM) পদে কর্মরত রয়েছেন তাদের জন্যই এই বিশেষ ভাতা বাড়াল রাজ্য।

  • Share this:

#কলকাতা: মুখ্যমন্ত্রীর ঘোষণার কয়েক সপ্তাহের মধ্যেই বিশেষ ভাতা বাড়ল ডব্লিউবিসিএস অফিসারদের। তবে সব ডব্লিউবিসিএস অফিসারদের জন্য এই নির্দেশিকা প্রযোজ্য নয়। শুধুমাত্র ডব্লিউবিসিএস অফিসারদের মধ্য থেকে যাঁরা সাবডিভিশনাল অফিসার (SDO), অ্যাডিশনাল ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট (ADM), ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট (DM) পদে কর্মরত রয়েছেন তাঁদের জন্যই এই বিশেষ ভাতা বাড়াল রাজ্য। সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ডব্লিউবিসিএস অফিসারদের নিয়ে আয়োজিত একটি আলোচনা সভায় বিশেষ ঘোষণা করেন। তারপরই এই তিনটি স্তরের অফিসারদের বিশেষ ভাতা বাড়ানোর নির্দেশিকা জারি করল রাজ্য। ১ মে থেকেই এই নির্দেশিকা কার্যকর হবে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন: একসঙ্গে চাকরি গেল ২৬৯ জন শিক্ষকের, প্রাথমিক টেট দুর্নীতিতেও সিবিআই নির্দেশ হাইকোর্টের

নির্দেশিকায় বলা হয়েছে সাব ডিভিশনাল অফিসারদের বিশেষ ভাতা ১২০০ টাকা থেকে বাড়িয়ে ২ হাজার টাকা করা হল। অ্যাডিশনাল ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেটদের বিশেষ ভাতা ১২০০ টাকা থেকে বাড়িয়ে ২০০০ টাকা ও ডব্লিউবিসিএস অফিসারদের মধ্যে থাকে যাঁরা ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট বা ডিএম পদে কর্মরত রয়েছেন তাঁদের বিশেষ ভাতা ১৩০০ টাকা থেকে বাড়িয়ে ৩০০০ টাকা করা হয়েছে। সম্প্রতি আইপিএসদের বিশেষ ভাতা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য। তার জন্য প্রতিটি স্তরে কত ভাতা বাড়ানো হবে সেই বিষয়ে বিস্তারিত নির্দেশিকা জারি করেছিল স্বরাষ্ট্র দফতর। তারপরই ডব্লিউবিসিএস অফিসারদের এই তিনটি স্তরের ভাতা বাড়ানোর সিদ্ধান্ত নিল রাজ্য।

সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ডব্লিউবিসিএস অফিসারদের একটি বিশেষ আলোচনা সভায় গিয়ে বেশকিছু ঘোষণা করেছেন। সেই ঘোষণা অনুযায়ী এক এক করে কার্যকর করার পথেই হাঁটছে নবান্ন, আধিকারিকদের দাবি। সম্প্রতি এই আলোচনা সভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ডব্লিউবিসিএস ও আইএসদের মধ্যে বেতন বৈষম্য নিয়ে বিষয়টি দেখার কথা বলেছিলেন। শুধু তাই নয়, কী ভাবে বিশেষ ভাতা বাড়ানো যায় তা নিয়েও বলেছিলেন মুখ্যমন্ত্রী। তারপরে এই নির্দেশিকা কার্যকরকে যথেষ্ট ইতিবাচক হিসেবেই দেখছে প্রশাসনিক মহলের একাংশ। শুধু তাই নয়, ডব্লিউবিসিএস অফিসারদের সংখ্যা কী ভাবে বাড়ানো যায় তা নিয়েও আধিকারিকদের বিষয়টি দেখার কথা বলেছিলেন মুখ্যমন্ত্রী। তা নিয়ে ইতিমধ্যেই তৎপরতা শুরু হয়েছে বলেও নবান্ন সূত্রে খবর।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Uddalak B
First published:

Tags: WBCS

পরবর্তী খবর