Home /News /kolkata /
Nabanna|Illegal Sand Mining: এখনও কীভাবে চলছে অবৈধ বালি খাদান? জেলাশাসকদের কড়া বার্তা দিল নবান্ন

Nabanna|Illegal Sand Mining: এখনও কীভাবে চলছে অবৈধ বালি খাদান? জেলাশাসকদের কড়া বার্তা দিল নবান্ন

অবৈধ বালি খাদান নিয়ে কড়া অবস্থান নবান্নের৷ Photo-PTI

অবৈধ বালি খাদান নিয়ে কড়া অবস্থান নবান্নের৷ Photo-PTI

অবৈধ বালি খাদান নিয়ে কড়া মনোভাব দেওয়ার পাশাপাশি ওভারলোডিং নিয়েও কড়া মনোভাব প্রকাশ করেছে নবান্ন (Nabanna)।

  • Share this:

#কলকাতা: অবৈধ বালি খাদান নিয়ে ফের কড়া মনোভাব নিচ্ছে নবান্ন। ইতিমধ্যেই রাজ্যের তরফে বালি খাদান নিয়ে একটি নীতিও তৈরি করা হয়েছে। কিন্তু তারপরেও রাজ্যে কেন অবৈধ বালির খাদান? যা নিয়ে এবার ক্ষোভ প্রকাশ করলেন খোদ মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। নবান্ন সূত্রে খবর, অবৈধ বালি খাদান বন্ধ করতে মঙ্গলবার জেলাশাসকদের কড়া নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব।

নবান্ন সূত্রে খবর,  এ  দিন মুখ্য সচিব নির্দেশে জেলাশাসক কড়া বার্তা দিয়ে বলেন, 'এখনও রাজ্যের বিভিন্ন প্রান্তে অবৈধ বালি খাদান চলছে এরকম অভিযোগ আসছে। উত্তরবঙ্গের ডুয়ার্সেও অবৈধ বালির খাদানের অভিযোগ এসেছে। এটা খুব আশ্চর্যের যে অবৈধ বালির খাদান নিয়ে স্পষ্ট নির্দেশ দেওয়ার পরেও বেআইনি ভাব বালি উত্তোলন চলছে। পুলিশ সুপার, ভূমি রাজস্ব আধিকারিকদের নিয়ে যারা এই ভাবে অবৈধ বালির খাদান চালাচ্ছে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। একটি টাস্কফোর্স গঠন করতে হবে, যারা স্পর্শকাতর' অঞ্চলগুলিতে সবসময় নজরদারি চালাবে।'

অবৈধ বালি খাদান নিয়ে কড়া মনোভাব দেওয়ার পাশাপাশি ওভারলোডিং নিয়েও কড়া মনোভাব প্রকাশ করেছে নবান্ন। প্রসঙ্গত, পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম ওভারলোডিং নিয়ে কয়েক সপ্তাহ আগেই জেলাশাসক দের সঙ্গে বৈঠক করেছিলেন। ওভারলোডিং আটকানোর বিষয়েও কয়েক দফা নির্দেশ দেওয়া হয়েছিল। তারপরেও ওভারলোডিং আটকানো যাচ্ছে না বলে অভিযোগ এসেছে নবান্নের কাছে। তার জেরে এবার ওভারলোডিং নিয়েও কড়া নির্দেশ দেওয়া হয়েছে জেলাশাসকদের। জেলাগুলিতে আরটিও তৈরি করতেও বলা হয়েছে। পুলিশকে প্রত্যেকদিন ওভারলোডিং চেক করারও নির্দেশ দেওয়া হয়। প্রতিদিন কী পরিমাণ ওভারলোডিং হচ্ছে, তার রিপোর্ট পরিবহণ সচিবকে দিতে বলা হয়েছে। ওভারলোডিং নিয়ে মুখ্যসচিব জেলাশাসকদের এই নির্দেশ  দিয়েছেন বলেই নবান্ন সূত্রে খবর।

প্রসঙ্গত অবৈধ বালি খাদান আটকাতে ইতিমধ্যেই রাজ্য সরকার একটি নির্দিষ্ট পলিসি তৈরি করেছে। সেখানে স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে নতুন করে আপাতত আর কোনও বালি খাদানকে অনুমতি দেওয়া হবে না। পাশাপাশি কোনও খাদানের নবীকরণও করা হবে না বলে জানানো হয়েছে । অবৈধ বালি খাদান আটকানোর জন্য একাধিকবার মুখ্যসচিব বৈঠক করেছেন জেলাশাসকদের সঙ্গে। কিন্তু তার পরেও এখনও কীভাবে অবৈধ বালি খাদান চলছে, তা নিয়েই এ দিন মুখ্যসচিব ক্ষোভ প্রকাশ করেছেন বলেই নবান্ন সূত্রে খবর। আগামী সপ্তাহেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উত্তরবঙ্গ যাচ্ছেন। উত্তরবঙ্গের জেলাগুলির সঙ্গে প্রশাসনিক বৈঠকও করতে পারেন মুখ্যমন্ত্রী। কিন্তু তার আগেই ডুয়ার্সে অবৈধ বালি খাদান নিয়ে অভিযোগ আসার পর পরই এবার কড়া মনোভাব নিয়েছে নবান্ন।

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Nabanna

পরবর্তী খবর