হোম /খবর /কলকাতা /
আজ থেকে শুরু ডিএলএড পরীক্ষা! পরীক্ষা কেন্দ্র নিয়ে নজিরবিহীন সিদ্ধান্ত পর্ষদের, জ

আজ থেকে শুরু ডিএলএড পরীক্ষা! পরীক্ষা কেন্দ্র নিয়ে নজিরবিহীন সিদ্ধান্ত পর্ষদের, জানুন

সোমবার থেকে ডিএলএড এর ফাইনাল সেমিস্টার পরীক্ষা শুরু হলেও আগামী দিনের d.el.ed এর পরীক্ষা d.el.ed কলেজের বদলে রাজ্যের সরকারি স্কুল ও কলেজেই নেওয়ার পরিকল্পনা রয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদের।

  • Share this:

#কলকাতা: প্রাথমিকের টেট নিয়ে ইতিমধ্যেই একাধিক সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। আগামী ১১ ডিসেম্বরের টেটকে নির্বিঘ্ন করার জন্য গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ইতিমধ্যেই কার্যকরী করেছে পর্ষদ। এবার পর্ষদের নজরে ডিএলএড পরীক্ষা। আজ থেকে শুরু হচ্ছে d.el.ed-এর পরীক্ষা। মূলত প্রাথমিক শিক্ষক হওয়ার জন্য প্রশিক্ষণ দেওয়া হয় এই ডিএলএড পাঠক্রমের মাধ্যমে। দু-বছরের কোর্সের চারটি সেমিস্টারে নেওয়া হয় পরীক্ষা। আর সেই পরীক্ষা কে কেন্দ্র করেই নজিরবিহীন বদল এনেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ।

ডিএলএড-এর পরীক্ষা এবার ডিএলএড কলেজ গুলিতে না নেওয়ার পথেই হাঁটছে পর্ষদ। তার বদলে রাজ্যের স্কুল ও সরকারি কলেজগুলিতে এই পরীক্ষা নেওয়া সিদ্ধান্ত নিয়েছে পর্ষদ। এদিন থেকে ডিএলএড-এর ফাইনাল সেমিস্টারের পরীক্ষা শুরু হচ্ছে। সেই সময় থেকে এই সিদ্ধান্ত কার্যকর করছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। পর্ষদ সভাপতি গৌতম পাল জানিয়েছেন "দীর্ঘদিন ধরে ডি এল এড এর পরীক্ষা নিয়ে একাধিক অভিযোগ আসছে। তারজন্যই আমরা স্কুল - সরকারি কলেজে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। তবে তাঁদের পঠন-পাঠন যাতে  বিঘ্নিত না হয় সেই ভেবেই যাবতীয় প্রস্তুতি নেওয়া হয়েছে।"

আরও পড়ুন : ট্রেলারের ধাক্কায় চিঁড়ে চ্যাপ্টা গাড়ি, ভিতরে আটকে ৮ যুবক! হাওড়ায় জোর রক্ষা

রাজ্যের ৬০০টির ও বেশি ডিএলএড কলেজ রয়েছে। প্রায় ৪৫ হাজার ছাত্রছাত্রী প্রতি সেমিস্টারে পরীক্ষা দেন। নভেম্বরের শেষ সপ্তাহে যে ফাইনাল সেমিস্টার হওয়ার কথা হয়েছে সেখানে ছাত্রছাত্রীদের সংখ্যা প্রায় ৪৫ হাজার।

আরও পড়ুন : 'আবার বিবাহ অভিযান'! ফের পর্দায় গণশা-মালতীদের গল্প, সঙ্গে থাকছে নয়া চমক

পর্ষদ সভাপতি গৌতম পাল জানিয়েছেন "শুধু ফাইনাল সেমিস্টার নয় আমরা এবার থেকে এই পরীক্ষা স্কুল - কলেজেই নেব। পরীক্ষা নেওয়ার জন্য যে পদ্ধতি মেনে চলা হয় সেই পদ্ধতি মেনেই আমরা পরীক্ষা নেব। ইনভিজিলেটর থেকে শুরু করে যে স্কুল-কলেজে পরীক্ষা হবে সেই স্কুল-কলেজের শিক্ষক - অধ্যাপকরাই নজরদারির দায়িত্বে থাকবেন। তবে আমরা এবছর কিছু ডিএলএড কলেজকে রাখছি পরীক্ষা নেওয়ার জন্য।"

প্রশ্ন উঠেছে, কেন তড়িঘড়ি ডিএলএড কলেজ গুলি তে এই প্রশিক্ষণের পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত বদল করল পর্ষদ? নিয়ম মেনে ডিএলএড কলেজগুলিতে পরীক্ষা নেওয়া যেত না। ছাত্রছাত্রীদের উপস্থিতি থেকে শুরু করে প্রশ্নপত্র গোপনীয়তা একাধিক ক্ষেত্রেই নিয়ম মানা হয়নি। পরীক্ষা নিয়েও একাধিক অভিযোগ এসেছে পর্ষদে। তারজন্যই পর্ষদের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পর্ষদ সভাপতি গৌতম পাল জানিয়েছেন "আমরা চাই এই পরীক্ষায় আরও স্বচ্ছতা আসুক। আগামী দিনে আমরা এই পরীক্ষাতে আরও পরিবর্তন আনব।"

Published by:Aryama Das
First published:

Tags: Kolkata, Kolkata News, Primary Teacher, Primary Teachers, Primary TET, TET