• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • আগামী ৪৮ ঘণ্টায় ‌ধেয়ে আসছে ঝড় বৃষ্টি!‌ দেখুন, কোথায় হবে প্রাকৃতিক দুর্যোগ

আগামী ৪৮ ঘণ্টায় ‌ধেয়ে আসছে ঝড় বৃষ্টি!‌ দেখুন, কোথায় হবে প্রাকৃতিক দুর্যোগ

ফাইল ছবি

ফাইল ছবি

বিকেল বা সন্ধ্যের পর হালকা ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে শহরে।

  • Share this:

#‌কলকাতা:‌ আগামী ৪৮ ঘন্টা ঝড়বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে। বেশ কিছু জেলায় কালবৈশাখীর সম্ভাবনাও রয়েছে। বজ্রবিদ্যুৎ–সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়া বইতে পারে ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে। উত্তরবঙ্গের ঝড়-বৃষ্টি বাড়বে মঙ্গলবার থেকে। দক্ষিণ-পশ্চিমের জলীয় বাষ্পপূর্ণ হাওয়ার প্রভাবেই বজ্রগর্ভ মেঘ থেকে ঝড় বৃষ্টির সম্ভাবনা ‌তৈরি হয়েছে। বাতাসে প্রচুর জলীয় বাষ্প থাকায় আর্দ্রতা জনিত অস্বস্তিও থাকবে। বিকেল বা সন্ধ্যের দিকে বিক্ষিপ্তভাবে ঝড়-বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

কলকাতায় শনিবার সকালে পরিষ্কার আকাশ থাকলেও বেলা বাড়লে আংশিক মেঘলা আকাশ দেখা যায়। বিকেল বা সন্ধ্যের পর হালকা ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে শহরে। শনিবার সকালে কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা শুক্রবার বিকেলে ছিল ৩৫.৬ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিক। আপেক্ষিক আদ্রতার পরিমাণ ৪৮ থেকে ৯১ শতাংশ। আগামী ৪৮ ঘণ্টায় বিক্ষিপ্ত বৃষ্টি ও ঝড়ের সম্ভাবনা দক্ষিণবঙ্গের বেশ কিছু এলাকায়। সম্ভাবনা বেশি মুর্শিদাবাদ, নদিয়া, বীরভূম এবং পূর্ব ও পশ্চিম বর্ধমানে।

রবিবার ঝড় বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের আরও বেশ কিছু জেলাতেও। বিক্ষিপ্তভাবে কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে সেখানে। সম্ভাবনা বেশি দুই ২৪ পরগণা, কলকাতা হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম পুরুলিয়া ও বাঁকুড়াতে।

সোমবারেও ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, হাওড়া, হুগলি, কলকাতার একাংশ পূর্ব ও পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ, নদিয়া ও বীরভূমে ঝড় বৃষ্টির সম্ভাবনা বেশি সোমবার। মঙ্গলবার দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত ঝড়-বৃষ্টি হবে, তবে প্রভাব কমবে। উত্তরবঙ্গে মঙ্গলবার থেকে ঝড় বৃষ্টির প্রভাব বাড়বে।

আগামী কয়েকদিন পূর্ব ও উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলিতেও ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ঝড় বৃষ্টি হবে অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়, মণিপুর, মিজোরাম নাগাল্যান্ড, ত্রিপুরাতে। ঝড় বৃষ্টির সম্ভাবনা পশ্চিমবঙ্গের সঙ্গে পূর্ব ভারতের বাকি রাজ্য ওড়িশা ঝারখণ্ড এবং বিহারে। আন্দামান সাগর ও সুমাত্রা এলাকায় রয়েছে ঘূর্ণাবর্ত যার ফলে সমুদ্র উত্তাল হবে। ওই এলাকায় মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

BISWAJIT SAHA

Published by:Uddalak Bhattacharya
First published: