Victoria Memorial| ৯০ দিন পর খুলল ভিক্টোরিয়া, কোভিড বিধি মেনে প্রবেশাধিকার, সময়সূচিতে বদল 

আবার খুলল ভিক্টোরিয়া মেমোরিয়াল।

Victoria Memorial| ভিক্টোরিয়া মেমোরিয়ালের দরজা খুললো আজ। মানতেই হবে কোভিড সংক্রান্ত স্বাস্থ্যবিধি।

  • Share this:

#কলকাতা‌: করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কা সামলে দর্শকদের জন্য আবার খুলল ভিক্টোরিয়ার দরজা। প্রায় তিন মাস পর আজ থেকে দর্শকরা আবারও ভেতরে ঢুকতে পারবেন। খুলে গেল ভিক্টোরিয়ার ভেতরের মিউজিয়ামও।

করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় প্রায় তিন মাসের বেশি সময়ের জন্য বন্ধ ছিল ভিক্টোরিয়া মেমোরিয়াল হল। প্রকোপ কিছুটা কমতে ধীরে ধীরে খুলেছে হোটেল, রেস্তোরাঁ থেকে সিনেমা হল। একে একে খুলছে বিনোদন উদ্যানগুলিও। গত কালকেই খুলেছে ইন্ডিয়ান মিউজিয়াম। আজ যেমন একদিকে খুলেছে বেলুড়মঠ, তেমনই খুলে গেল ভিক্টোরিয়াও। সরকারি নিয়ম মেনে পঞ্চাশ শতাংশ দর্শককে ভেতরে প্রবেশধিকার দেওয়া হচ্ছে। টিকিট পাওয়া যাচ্ছে বাইরের কাউন্টার থেকেই।

তবে মিউজিয়ামের খোলা বন্ধের সময় সীমায় কিছুটা বদল ঘটেছে। সকাল দশটার পরিবর্তে এগারোটা থেকে সন্ধ্যে ছয়টা পর্যন্ত খোলা থাকবে মিউজিয়াম। টিকিট পাওয়া যাবে সকাল সাড়ে দশটা থেকে। অন্যদিকে বাইরের উদ্যানটিতে ঢোকার জন্য টিকিট মিলবে ভোর ছয়টা থেকেই। বাইরের উদ্যানটিও খোলা থাকছে সন্ধ্যে ছয়টা পর্যন্তই।

আজ খোলার পর সকাল থেকেই ভিড় বাড়তে শুরু করেছে ভিক্টোরিয়ায়। বিহার থেকে কলকাতা ঘুরে আসা এক দম্পতি জানান, "তিনদিনের জন্য এসেছিলাম। শেষ দিনে এভাবে ভিক্টোরিয়া দেখার সুযোগ পেয়ে যাব ভাবিনি।" অন্যদিকে একদল কলেজ পড়ুয়ারও দেখা মিললো সকাল সকাল। "দীর্ঘদিন বাড়িতে বন্দি। কলেজও খুলছে না। বন্ধুদের সঙ্গে দেখা করতে সোশ্যাল মাধ্যমই ভরসা। আজ ভিক্টোরিয়া খুলছে শুনে তাই চলে এলাম," জানালেন এক কলেজ পড়ুয়া।

করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কা রয়েছে। তাই স্বাস্থ্যবিধি মানায় যথেষ্ট কড়া কর্তৃপক্ষ। কিউরেটর জয়ন্ত সেনগুপ্ত জানালেন, "সমস্ত সরকারি নিয়ম মেনেই আজ থেকে ভিক্টোরিয়া খোলা হয়েছে। তবে মাস্ক পরা, স্যানিটাইজেশন অবশ্যই করতে হবে। সঙ্গে অবশ্যই মানতে হবে সামাজিক দূরত্ববিধি।"

স্বাধীনতা দিবসের দিন অতিকায় জাতীয় পতাকায় মুড়ে ফেলা হয় ভিক্টোরিয়াকে। সেদিন একটি বিশেষ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যপাল জগদ্বীপ ধনখড়। ঠিক তার তিনদিন পর আজ থেকে আবারও দর্শকদের জন্য প্রবেশ অবাধ কলকাতার প্রাণকেন্দ্রে।

-প্রচেতা পাঁজা

Published by:Arka Deb
First published: