Home /News /kolkata /

রাজ্যপালের তলবে না রাজ্যের, সোমবার বৈঠকে যাচ্ছেন না উপাচার্যরা

রাজ্যপালের তলবে না রাজ্যের, সোমবার বৈঠকে যাচ্ছেন না উপাচার্যরা

রাজ্যপাল জগদীপ ধনখড়

রাজ্যপাল জগদীপ ধনখড়

১৩ ই জানুয়ারি আচার্য হিসাবে রাজ্যের শিক্ষা ব্যবস্থা নিয়ে আলোচনার জন্য রাজ্যের সব বিশ্ববিদ্যালয়েরর উপাচার্যদের রাজভবনে ডেকেছিলেন জগদীপ ধনখড়।

  • Share this:

    SOMRAJ BANDOPADHYAY #কলকাতা: সোমবারে রাজ্যপালের ডাকা বৈঠকে যোগ দিচ্ছেন না উপাচার্যরা। এমনই খবর উচ্চ শিক্ষা দফতর সূত্রে। ১৩ ই জানুয়ারি আচার্য হিসাবে রাজ্যের শিক্ষা ব্যবস্থা নিয়ে আলোচনার জন্য রাজ্যের সব বিশ্ববিদ্যালয়েরর উপাচার্যদের রাজভবনে ডেকেছিলেন জগদীপ ধনখড়। মূলত বিশ্ববিদ্যালয়গুলির সামগ্রিক পরিস্থিতি নিয়ে তিনি আলোচনা করতে চান বলে জানিয়েছিলেন রাজ্যপাল । গত ২৪ শে ডিসেম্বর এই বৈঠকের কথা নিজেই সাংবাদিকদের জানিয়েছিলেন তিনি।

    ইতিমধ্যেই রাজ্যপালের ডাকা বৈঠকের চিঠি উপাচার্যদের কাছেও পৌঁছেছে। উপাচার্য এই বৈঠকে যোগ দেবেন নাকি তা নিয়ে উচ্চ শিক্ষা  দফতরের কাছে চিঠি পাঠান উপাচার্যরা। সেই চিঠির উত্তরে রাজ্যের সম্মতি না আসায় বৈঠকে যোগ দিচ্ছেন না তারা বলে খবর ৷ গত ২৪ ডিসেম্বর যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে যোগ দিতে গিয়ে বেনজির বিক্ষোভের মুখে পড়েছিলেন রাজ্যপাল জগদীপ ধনখড়। শিক্ষা কর্মীদের একাংশের বিক্ষোভের জেরে ওইদিন সমাবর্তনে যোগ দিতে পারেননি তিনি। শুধু তাই নয়, রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন হঠাৎই  স্থগিত হওয়া, বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের ইসির বৈঠক এবং পরিচালন সমিতির বৈঠক স্থগিত হওয়া নিয়ে ক্ষোভ প্রকাশ করেছিলেন রাজ্যপাল। তার জেরেই গত ২৪ শে ডিসেম্বর রাজ্যের শিক্ষা ব্যবস্থা নিয়ে আলোচনার জন্য মুখ্যমন্ত্রীকে আলোচনায় বসার আহ্বান জানান। আলোচনায় বসতে চেয়ে চিঠি ও দেন তিনি। তারই সঙ্গে উপাচার্যদের সঙ্গে আলোচনা চেয়ে ১৩ জানুয়ারি বৈঠকের আগ্রহ ও প্রকাশ করেন রাজ্যপাল। ইতিমধ্যেই সেই বৈঠকের চিঠি রাজভবন থেকে পাঠানো হয়েছে উপাচার্যদের। বৈঠকে যোগ দেবেন নাকি ,নয়া বিধি অনুযায়ী সব বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা তা জানতে চায় শিক্ষা দফতরের থেকে । এ প্রসঙ্গে উচ্চ শিক্ষা দফতরের এক আধিকারিক জানান "আচার্যের ক্ষমতা নিয়ে নয়া বিধি ইতিমধ্যেই জারি করেছে উচ্চ শিক্ষা দফতর। সেক্ষেত্রে রাজ্যপাল কে উপাচার্যদের বৈঠক ডাকতে হলে উচ্চ শিক্ষা দফতর মারফত তা করতে হবে। কিন্তু এ ক্ষেত্রে তা হয় নি।" যদিও সোমবার বেশিরভাগ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরাই বিভিন্ন প্রশাসনিক কাজের জন্য কলকাতার বাইরে থাকছেন। সূত্রের খবর সোমবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য থাকছেন দিল্লিতে। তারই সঙ্গে বিদ্যাসাগর,রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রাও প্রশাসনিক কাজে কলকাতার বাইরে থাকছেন বলেই খবর।

    Published by:Elina Datta
    First published:

    Tags: Calcutta University, CM Mamata Banerjee, Governor Jagdeep Dhankhar, Governor-State Government tussle, Jadavpur University, Jagdeep Dhankhar, Mamata Banerjee, Partha Chatterjee, RSS, Vice Chacellor

    পরবর্তী খবর