কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Mar 07, 2017 10:03 AM IST
কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Mar 07, 2017 10:03 AM IST

প্রতিদিনের ব্যস্ততায় খবর কাগজ খুঁটিয়ে পড়া সম্ভব হয় না ৷ অনেক সময় গুরুত্বপূর্ণ খবর চোখ এড়িয়ে যায় ৷ তাছাড়া একাধিক কাগজও পড়ার মতো সময় কারোর হাতেই নেই ৷ তাই আসুন এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷ মঙ্গলবারের গুরুত্বপূর্ণ খবরগুলি হল-

anandabazar11

বাবরি মামলায় ফের শুরু হতে পারে ষড়যন্ত্রের মামলা, বিপাকে বিজেপি

বাবরি মসজিদ ধ্বংসে লালকৃষ্ণ আডবাণী, মুরলী মনোহর জোশীদের বিরুদ্ধে ফের ষড়যন্ত্রের মামলা শুরু হতে পারে বলে ইঙ্গিত দিল সুপ্রিম কোর্ট। ষড়যন্ত্রের অভিযোগ সজীব হয়ে উঠলে অস্বস্তিতে পড়তে পারেন অভিযুক্ত বিজেপি নেতারা। সব থেকে বেশি সমস্যায় পড়তে পারেন আডবাণী। এ বছরেই রাষ্ট্রপতি নির্বাচন। আডবাণী রাষ্ট্রপতির প্রার্থী হতে চান — বিজেপিতে এমন জল্পনা রয়েছে। আডবাণী এ নিয়ে প্রকাশ্যে কিছু জানাননি। তবে বিজেপির অনেকেই মনে করেন, রাষ্ট্রপতির চেয়ারে বসতে চান আডবাণী। সঙ্ঘ পরিবারের একাংশও তাঁকে ওই পদে চাইছে না। ষড়যন্ত্রের অভিযোগের খাতা খুললে রাইসিনা হিলসে পৌঁছনোর কাজটা তাঁর পক্ষে শক্ত হয়ে পড়বে।

গোবর এবং গোমূত্র গবেষণায় ডি-লিট মোহন ভাগবতকে

গোবর এবং গোমূত্র-অর্থনীতি নিয়ে কাজ করে ডি-লিট পেতে চলেছেন আরএসএস প্রধান মোহন ভাগবত। নাগপুরের মহারাষ্ট্র অ্যানিমাল অ্যান্ড ফিশারি সায়েন্স ইউনিভার্সিটি বৃহস্পতিবার তাঁকে এই সম্মান দেবে। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বাড়ছে বেকার, চাপ বাড়ছে মোদীর উপরেও

বেকারিতে লাগাম পড়েনি নরেন্দ্র মোদীর জমানায়। সরকারি তথ্যই বলছে, গত বছর প্রায় দেড় কোটি আবেদন জমা পড়েছিল কেন্দ্রীয় সরকারের সাড়ে ২৪ হাজার শূন্যপদের জন্য। চলতি অর্থ বছরে পদের সংখ্যা নামমাত্র বেড়ে হয়েছে ২৫ হাজার। আর তার জন্য  আবেদনের সংখ্যা আড়াই কোটি ছাড়িয়ে যেতে চলেছে।

পুরনো নোট বদল বন্ধের জবাব চায় আদালত

বাতিল নোট বদলে দেওয়া নিয়ে কথার খেলাপ করেছে কেন্দ্র ও ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। সোমবার এই অভিযোগে তাদের কাছে নোটিস পাঠাল সুপ্রিম কোর্ট, যার জবাব দিতে হবে শুক্রবারের (১০ মার্চ) মধ্যে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দেওয়া প্রতিশ্রুতি মেনে কেন সবাইকে ৩১ মার্চ পর্যন্ত রিজার্ভ ব্যাঙ্কে বাতিল নোট বদলের অনুমতি দেওয়া হল না, ওই নোটিসে সেই কৈফিয়তই তলব করেছে শীর্ষ আদালত। জনৈক সুধা মিশ্রের আবেদনের ভিত্তিতে তারা এই  নির্দেশ দিয়েছে। মিশ্রের অভিযোগ, নোট বদল করতে না-দিয়ে তাঁর ন্যায্য অধিকার কেড়ে নেওয়া হয়েছে। তাঁর আবেদনের প্রতিলিপি কেন্দ্র ও আরবিআইয়ের কাছে জমা দিতে বলেছে আদালত।

bartaman_big11

মুম্বই নাশকতার ছক কষা হয় পাকিস্তানেই

পাকিস্তানকে চরম অস্বস্তিতে ফেলে দিল্লিতে দাঁড়িয়ে পাকিস্তানের প্রাক্তন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মেহমুদ আলি দুরানি সাফ জানিয়ে দিলেন ২০০৮ সালের ২৬ নভেম্বরের মুম্বই হামলা সংঘটিত করেছিল পাকিস্তানের সন্ত্রাসবাদী গোষ্ঠীই। গোটা চক্রান্তটিও পাকিস্তানের মাটি থেকেই হয়েছিল। দুরানির এই দাবি নিছক সাধারণ বক্তব্য নয়, একপ্রকার বিস্ফোরক স্বীকারোক্তি হিসাবেই বিবেচিত হচ্ছে। কারণ ২০০৮ সালে যখন মুম্বই হামলা হয়েছিল তখন পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ছিলেন এই মেহমুদ আলি দুরানিই। সেই সময় তিনি পাকিস্তান সরকারের সুরেই লাগাতার বলেছিলেন ভারতের অভিযোগ মিথ্যা। পাকিস্তান থেকে কোনও চক্রান্ত করা হয়নি এবং পাকিস্তানের মাটি থেকে রওনা হয়ে ওই সন্ত্রাসবাদীরা মুম্বই পৌঁছে হামলা করেছে এটা অপপ্রচার। আজ সেই দুরানিই নিজের অবস্থান থেকে ১৮০ ডিগ্রি ঘুরে গিয়ে যা বললেন তা ভারত প্রথম দিন থেকেই বলে আসছে। এবং সেই দাবির সমর্থনে ভারত দফায় দফায় পাকিস্তানকে নথিপত্র, ভয়েস স্যাম্পল, স্যাটেলাইট ফোনের ইন্টারসেপশন সবই দিয়েছে। কিন্তু বিগত ৯ বছর ধরে পাকিস্তান বলে এসেছে ভারত যথেষ্ট তথ্যপ্রমাণ দেয়নি। তাই মুম্বই হামলা নিয়ে পাকিস্তান তদন্ত করতে পারছে না।

শেষ প্রচারেও বারাণসী কাঁপালেন মোদি

ভোট হয়েছে পাঁচ রাজ্যে। কিন্তু বিগত এক মাসে পাঞ্জাব, উত্তরাখণ্ড, মণিপুর আর গোয়াকে ভুলে ভারতবাসীর রাজনৈতিক চর্চার এপিসেন্টার হয়ে দাঁড়িয়েছে উত্তরপ্রদেশে কী হবে? সাত দফায় ভোট পর্ব হচ্ছে দেশের সর্ববৃহৎ আর সবথেকে রাজনৈতিক তাৎপর্যপূর্ণ রাজ্যে। অবশেষে আজ প্রচার শেষ হল। পরশু বারাণসীসহ পূর্ব উত্তরপ্রদেশের শেষ ৪০টি আসনের ভোট। আর শেষ দিন পর্যন্ত যে কোনও লড়াইয়ের পরিভাষায় যাকে বলা হয় মাটি কামড়ে পড়ে থাকা, ঠিক তেমনই প্রত্যক্ষ করা গেল বারাণসী ও সংলগ্ন এলাকায়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি লাগাতার তিনদিন বারাণসীতে। অখিলেশ যাদব, রাহুল গান্ধী, মায়াবতীরাও তাই। আজ পর্যন্ত নরেন্দ্র মোদি একই এলাকায় ভোট প্রচারে টানা তিনদিন রোড শো করেছেন এরকম নজির নেই। ঠিক সেটাই তিনি করলেন এখানে। বারাণসী লোকসভা কেন্দ্রের তিনি এমপি। তাই সেই কেন্দ্রের অন্তর্গত পাঁচটি বিধানসভা কেন্দ্রের সবকটিতে বিজেপিকে জয়ী করতেই তাঁর এই মরণপণ প্রচার বলে মনে করা হচ্ছে। কারণ এই সর্বশেষ পর্যায়ে ৪০টি আসন আসলে তিন মহারথীকে নিজেদের শক্তি আর দুর্বলতার হাতে গরম প্রমাণ দিয়ে যাবে। ২০১২ সালে এই ৪০টির মধ্যে ২৩টি ছিল সমাজবাদী পার্টির দখলে।

আলুর দাম নিয়ে হইচইয়ের কিছু নেই, ইঙ্গিত কৃষিমন্ত্রীর

চাষিরা এখন সাড়ে চার টাকা কেজি দরে আলু বিক্রি করছেন বলে সোমবার বিধানসভায় দাবি করলেন কৃষিমন্ত্রী পূর্ণেন্দু বসু। আগামী দিনে দাম আরও বাড়বে বলেও মন্ত্রী আশা প্রকাশ করেছেন। তিনি আরও বলেন, আলুর দাম নিয়ে যে শোরগোল উঠেছে, বাস্তবে অবস্থা তা নয়। আলু চাষ করতে গিয়ে চাষিরা দেউলিয়া হয়ে যাচ্ছেন এমন রিপোর্টও সরকারের কাছে নেই। চাষিদের আলুর দাম পাওয়া নিয়ে এখন রাজ্যজুড়ে হইচই চলছে। এদিনও কৃষক ও ব্যবসায়ীদের বিভিন্ন সংগঠন দাবি করেছে, চাষিরা তিন থেকে সাড়ে তিন টাকা কেজি দরে আলু বিক্রি করতে বাধ্য হচ্ছেন। যে দাম তাঁরা পাচ্ছেন, তাতে উৎপাদন খরচও উঠছে না। সরকার ন্যূনতম সংগ্রহ মূল্য ঘোষণা করে চাষিদের কাছ থেকে আলু কিনুক, এই দাবি উঠেছে। সোমবার নবান্নে মুখ্যমন্ত্রী টাস্ক ফোর্সের যে বৈঠক ডেকেছিলেন, সেখানে আলু নিয়ে আলোচনার কথা ছিল। কিন্তু সেই বৈঠক বাতিল করে দেওয়া হয়। এই বৈঠকের দিকে তাকিয়ে ছিলেন চাষিরা। এদিন বিধানসভায় বাম পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তী কেন নবান্নের বৈঠক বাতিল হল, সেই প্রশ্ন তোলেন। কৃষিমন্ত্রী বলেন, বৈঠক ডাকা হয়েছিল, সেটা বাতিলও হয়েছে। কিন্তু কেন হয়েছে, সেটা তিনি জানেন না। এই বৈঠক মুখ্যমন্ত্রীর সচিবালয়ের উদ্যোগে ডাকা হয়। বৈঠক বাতিল হওয়ার কোনও নির্দিষ্ট কারণ থাকতে পারে বলে তিনি মন্তব্য করেন।

জলপাইগুড়িতে শিক্ষক নিয়োগ তালিকায় বহু তৃণমূল নেতার আত্মীয়ের নাম, বিতর্ক

টেট পরীক্ষার ‘কেলেঙ্কারি’ নিয়ে বিরোধীদের অভিযোগের মোকাবিলা করতে শাসক দল যখন পথে নামার তোড়জোড় করছে, তখনই জলপাইগুড়ির প্রাথমিক শিক্ষক নিয়োগকে ঘিরে বিতর্ক বস্তুত বিড়ম্বনায় ফেলে দিল শাসক দলকে। জলপাইগুড়িতে নয়া প্রাথমিক শিক্ষকের তালিকায় তৃণমূল কংগ্রেসের জেলা স্তরের নেতা-নেত্রী থেকে ব্লকস্তরের নেতা-কর্মীদের একাধিক আত্মীয়স্বজনের নাম থাকায় নিয়োগের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন উঠেছে। তালিকায় খোদ জলপাইগুড়ি জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের সভাপতি ধর্তিমোহন রায়ের দুই আত্মীয়ের নাম যেমন রয়েছে, তেমনি ব্লক স্তরের বহু নেতার আত্মীয়ের নামও রয়েছে। ইতিমধ্যেই বঞ্চিত চাকরি প্রার্থীরা সেই তালিকার একটি লিফলেট বিলি করতে শুরু করেছে। তাঁদের অভিযোগ, নামকাওয়াস্তে পরীক্ষার নাম করে শাসকদলের নেতা-কর্মীদের চাকরির সুযোগ করে দেওয়া হয়েছে। শাসকদল ও সংশ্লিষ্ট নেতাকর্মীরা অবশ্য অভিযোগ অস্বীকার করেছেন। এদিকে যে তালিকা ছড়িয়েছে সেখানে দেখা যাচ্ছে, প্রাথমিক বিদ্যালয় সংসদ সভাপতির ভাই ও ভাইঝির নাম রয়েছে। এছাড়া জেলা তৃণমূলের সহ সভাপতি দুলাল দেবনাথের ছেলে ও তাঁর আর এক আত্মীয়ের নামের পাশাপাশি জলপাইগুড়ি পুরসভার এক কাউন্সিলারের স্ত্রী, ধূপগুড়ি, ময়নাগুড়ি, মালবাজার, রাজগঞ্জের একাধিক নেতার আত্মীয় স্বজনের নামও রয়েছে।

ei samay

পূজ-জিঙ্কসের ব্যাটে ইডেন খুঁজছে ভারত

ইতিহাস কি এ ভাবেই ঘুরে ফিরে আসে ? না হলে কেনই বা চিন্নাস্বামীতে ডুকে পড়ছে ১৬ বছর আগের ইডেন গার্ডেন্স ? সেটা ছিল ১৩ মার্চ আর এটা ৬ মার্চ ৷ সাত দিনের তফাত ৷ সেটা দ্বিতীয় টেস্ট ৷ এটাও তাই ৷ সেবার তৃতীয় দিন ইডেনে ভারতকে ফলো অন করানোর সময় স্টিভ ওয়ের হাতে ছিল ২৭৪ রান ৷ আর এ গিন ভারতের দ্বিতীয় ইংনিস শুরুর সময় এই স্টিভের হাতে পুঁজি ৮৭ ৷

‘পাক-আফগান-বাংলাদেশে যাবেন না, ভারতেও সাবধান !’

৬টি মুসলিমপ্রধান দেশের উপর ট্র্যাভেল ব্যান আরোপ করার পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিশানায় কি এ বার দক্ষিণ এশিয়া ? সোনবার মার্কিন নাগরিকদের প্রতি ট্রাম্পের সতর্কবার্তা অন্তত তেমনই ইঙ্গিত দিচ্ছে ৷

ট্রাম্পের তালিকায় বাদ ইরাক, Banned দেশেরে সংখ্যা এখন ৬

হাফ ডজন মুসলিম দেশের উপর নিষেধাজ্ঞা জারি করে দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ৷ প্রথমে বলেছিলেন ৭টি মুসলিমপ্রধান দেশের উপর ট্র্যাভেল ব্যান আরোপ করা হবে ৷ শেষ মুহূর্তে তিনি ইরাককে বাদ দিয়ে ৬টি দেশেরে উপর ৯০ দিনের জন্য ট্র্যাভেল ব্যান জারি করলেন ৷

ফিরলেন না অরুণাক্ষ, এয়ার অ্যাম্বুলেন্স দুর্ঘটনায় মৃত চালক

শেষরক্ষা হল না ৷ সোমবার মারা গেলেন থাইল্যান্ড ক্র্যাশ ল্যান্ডিং করা দিল্লির এয়ার অ্যাম্বুল্যান্সের পাইলট অরুণাক্ষ নন্দী ৷ গুরুতর জখম ৩ চিকিৎসক সহ বাকি আরোহীরা ৷

First published: 10:03:20 AM Mar 07, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर