রাজ্যপালের নিরাপত্তা নিয়ে আইনি জটিলতা, পুলিশ রেগুলেশন অমান্য করে সিদ্ধান্ত

রাজ্যপালের নিরাপত্তা নিয়ে আইনি জটিলতা, পুলিশ রেগুলেশন অমান্য করে সিদ্ধান্ত
রাজ্যপালের নিরাপত্তা নিয়ে আইনি জটিলতা

বেনজিরভাবে জগদীপ ধনখড়ের নিরাপত্তার দায়িত্বে সিআরপিএফ। এই সিদ্ধান্ত ঘিরে তৈরি হয়েছে আইনি জটিলতা।

  • Share this:

#কলকাতা: রাজ্য সরকারের সঙ্গে বারবার সংঘাতের পথে হাঁটছেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল। এবার তাঁর নিরাপত্তার দায়িত্ব নিজেদের হাতে নিয়ে নিল কেন্দ্রীয় সরকার। বেনজিরভাবে জগদীপ ধনখড়ের নিরাপত্তার দায়িত্বে সিআরপিএফ। এই সিদ্ধান্ত ঘিরে তৈরি হয়েছে আইনি জটিলতা। সাংবিধানিক সংকট তৈরি হওয়ারও আশঙ্কা।

রাজ্যপালের নিরাপত্তা নিয়ে আইনি জটিলতা। বেনজিরভাবে রাজ্যপালের নিরাপত্তার দায়িত্বে কেন্দ্রীয় বাহিনী।

পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখড়ের নিরাপত্তার দায়িত্ব নিজেদের হাতে নিয়ে নিল কেন্দ্রীয় সরকার। তাঁর জেড ক্যাটিগরির নিরাপত্তার দায়িত্ব দেওয়া হল সিআরপিএফকে। অমিত শাহের স্বরাষ্ট্র মন্ত্রক পশ্চিমবঙ্গ পুলিশের ডিজি-কে লিখিত ভাবে এ কথা জানিয়েও দিয়েছে।

চিঠির ছবি হাইলাই করে দেখাতে হবে। মোদি সরকারের এই সিদ্ধান্ত নিয়ে তৈরি হয়েছে আইনি জটিলতা। কারণ ১৯৬৮ সালের কলকাতা পুলিশ রেগুলেশন অনুযায়ী, পশ্চিমবঙ্গের রাজ্যপালের নিরাপত্তার দায়িত্বে থাকেন তাদের রিজার্ভ ফোর্সের ইনসপেক্টর। তা সত্ত্বেও, রাজ্যপালের দায়িত্ব, কীভাবে কেন্দ্রীয় বাহিনীকে দেওয়া হল?

অনেকেরই আশঙ্কা, এ ভাবে রাজ্যপালের দায়িত্ব কেন্দ্রীয় বাহিনীর হাতে তুলে দিলে সাংবিধানিক সংকট তৈরি হবে।

কখনও যাদবপুর, কখনও জিয়াগঞ্জ, কখনও আবার পুজো কার্নিভাল। জগদীপ ধনখড় পশ্চিমবঙ্গের রাজ্যপালের দায়িত্ব নেওয়ার পর থেকে বারবার শাসক শিবিরের সঙ্গে সংঘাতের পথে হাঁটছেন। এবার তাঁর নিরাপত্তার দায়িত্ব কেন্দ্রীয় বাহিনীর হাতে তুলে দিল মোদি সরকার। যা এক বেনজির সংকটও তৈরি করল।

First published: October 18, 2019, 9:29 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर