Home /News /kolkata /
Ravindra Sarobar: দুই ছাত্রের মৃত্যু ভাবিয়ে তুলেছে প্রশাসনকে! রবীন্দ্র সরোবরে জোরকদমে চলছে ট্রায়াল রান

Ravindra Sarobar: দুই ছাত্রের মৃত্যু ভাবিয়ে তুলেছে প্রশাসনকে! রবীন্দ্র সরোবরে জোরকদমে চলছে ট্রায়াল রান

Ravindra Sarobar: রোয়িংয়ের সঙ্গে যুক্তদের সুরক্ষার পাশাপাশি দূষণের প্রশ্নও রয়েছে। সব দিক খতিয়ে দেখছে কেএমডিএ।           

  • Share this:

#কলকাতা:  রবীন্দ্র সরোবরে জোর কদমে চলছে ট্রায়াল রান।  কলকাতা শহরের যে তিনটে রোয়িং ক্লাব রয়েছে আলাদা আলাদা করে সেই সমস্ত ক্লাবেই চলছে ট্রায়াল রান।

ব্যাটারি চালিত নাকি পেট্রোল চালিত রেসকিউ বোট রাখা হবে, সেই ব্যাপারে এখনও চূড়ান্ত কোনও সিদ্ধান্ত হয়নি। লেক ক্লাব, ক্যালকাটা রোয়িং ক্লাব এবং বেঙ্গল রোয়িং ক্লাব, তিনটি ক্লাবের আওতায় রয়েছে রবীন্দ্র সরোবর লেক। সেখানেই শুরু হয়েছে ট্রায়াল রান।

আরও পড়ুন- নিয়ম ভঙ্গকারীদের পথে আনতে এ বার সামিল খুদে স্কুলপড়ুয়ারাও

মূলত গতি এবং আপৎকালীন পরিস্থিতি তৈরি হলে কতক্ষণে সেই ঘটনাস্থলে পৌঁছতে পারছে বোট, তা খতিয়ে দেখা হচ্ছে। দুর্ঘটনার পর এক মাসেরও বেশি সময় ধরে বন্ধ রোয়িং ক্লাবগুলিতে যাবতীয় ওয়াটার স্পোর্টস সম্পর্কিত কার্যকলাপ।

প্রশাসনের তরফে জারি করা নির্দিষ্ট গাইডলাইন মেনেই রবীন্দ্র সরোবরে শুরু করতে হবে রোয়িং প্রতিযোগিতা ও প্রশিক্ষণ। পরিবেশবিদরা আজও  পরিবেশবান্ধব রেসকিউ বোটের দাবিতে সরব।

ইতিমধ্যে সংশ্লিষ্ট প্রশাসনকে তাঁরা জানিয়েছেন, রবীন্দ্র সরোবরের রেসকিউ বোট ব্যাটারিচালিতই যেন চূড়ান্ত করা হয়। যদিও ক্লাব কর্তৃপক্ষের যুক্তি, আপৎকালীন পরিস্থিতিতে রেসকিউ বোট-এর  প্রয়োজন হয়। তখন বোটের গতি মূল বিষয়। কত তাড়াতাড়ি কোনো দুর্ঘটনা ঘটে গেলে উদ্ধার কার্য শুরু করা যায় সেটাই আসল বিষয়।

পেট্রোলের থেকে ব্যাটারিচালিত রেসকিউ বোটের গতি তুলনামূলক কম। সেই কারণে ঘটনাস্থলে পৌঁছতে দেরি হবে। তাই ব্যাটারি চালিত এবং পেট্রোল চালিত দুধরনের রেসকিউ বোটেই ট্রায়াল রান চলছে। সব দিক খতিয়ে দেখে প্রশাসন যা সিদ্ধান্ত নেবে তাই মেনে চলব বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

ক্লাব কর্তৃপক্ষ গুলির দাবি, 'পেট্রোল চালিত বোট  দূষণ ছড়ায় না। নিউটাউনের ইকো পার্কে পেট্রোল- ডিজেল চালিত বোট আছে। ইকো পার্কে যদি সেই বোট ব্যবহৃত হয়, তা হলে রবীন্দ্র সরোবরে নয় কেন? প্রশ্ন তুলছেন  অনেকেই।

আরও পড়ুন- মুখ্যমন্ত্রী উত্তরবঙ্গে কেন শিয়ালদহ মেট্রোর উদ্বোধন? প্রশ্ন ক্ষুব্ধ ফিরহাদের

প্রসঙ্গত, কালবৈশাখীর তাণ্ডবে দুই ছাত্রের মৃত্যুর ঘটনার পর থেকে আর কোনও রকম ঝুঁকি নিতে নারাজ প্রশাসন। রোয়িংয়ের সঙ্গে যুক্তদের সুরক্ষার পাশাপাশি রবীন্দ্র সরোবরে দূষণের প্রশ্নে পরিবেশ বান্ধব বিষয়ের দিকেও গুরুত্ব সহকারে সব দিক খতিয়ে দেখছে কেএমডিএ।

Published by:Suman Majumder
First published:

Tags: Ravindra Sarobar

পরবর্তী খবর