Home /News /kolkata /
Bus- Taxi to go off road in Kolkata: অবসর নেবে হাজার হাজার বাস-ট্যাক্সি, গণপরিবহণের ভবিষ্যৎ নিয়ে চিন্তায় রাজ্য

Bus- Taxi to go off road in Kolkata: অবসর নেবে হাজার হাজার বাস-ট্যাক্সি, গণপরিবহণের ভবিষ্যৎ নিয়ে চিন্তায় রাজ্য

প্রতীকী ছবি৷

প্রতীকী ছবি৷

বাস- মিনিবাসের মতো গণপরিবহণের সঙ্গে যুক্ত যানবাহনের ঘাটতি কী ভাবে মেটানো যায়, সেই পরিকল্পনা ইতিমধ্যেই নিতে শুরু করেছে রাজ্য সরকার।

  • Share this:

#কলকাতা: আগামী ৫ বছরে শহর কলকাতা ও হাওড়ায় কমবে বাণিজ্যিক গাড়ির সংখ্যা। ধাপে ধাপে অবসর নেবে ট্যাক্সি, বাস, মিনিবাস সহ একাধিক গাড়ি।  ফলে আগামী কয়েক বছরে কলকাতা সহ গোটা রাজ্যেই গণ পরিবহণের হাল হকিকত কী দাঁড়াবে, তা নিয়ে এখন থেকেই চিন্তায় পরিবহণ বিশেষজ্ঞরা৷

বাস- মিনিবাসের মতো গণপরিবহণের সঙ্গে যুক্ত যানবাহনের ঘাটতি কী ভাবে মেটানো যায়, সেই পরিকল্পনা ইতিমধ্যেই নিতে শুরু করেছে রাজ্য সরকার। একদিকে পরিবেশ দূষণ রোখা, অন্যদিকে সহজ, সস্তায় দ্রুত যাতায়াতের ব্যবস্থা করা৷ পরিকল্পনা তৈরিতে সাহায্য করছে খড়গপুর আইআইটি-র বিশেষজ্ঞরাও।আগামী দিনে কত সংখ্যক কমবে গাড়ি?

আরও পড়ুন: প্রতিদিন ১০০ কেজির বেশি জঞ্জাল হলে মানতে হবে কলকাতা পুরসভার নিয়ম, কড়া প্রশাসন

হিসেব বলছে, ২০২১-২২ অর্থবর্ষে বাণিজ্যিক গাড়ি কমবে ৫৬৫৫টি৷ ২০২২-২৩ অর্থবর্ষে গাড়ি কমবে ৫৮১৩টি। ২০২৩-২৪ অর্থবর্ষে বাণিজ্যিক গাড়ি কমবে ৪৯১৫টি। ২০২৪-২৫ অর্থবর্ষে বাণিজ্যিক গাড়ি কমবে ১০৩২৪টি৷ ২০২৫-২৬ অর্থবর্ষে বাণিজ্যিক গাড়ি কমবে ৮৩০৮'টি।

এই যে এত সংখ্যক বাণিজ্যিক গাড়ি কমবে তার একটা বড় অংশ যাত্রীবাহী যান চলাচলের সঙ্গে যুক্ত৷ যারা মধ্যে ট্যাক্সি, লাক্সারি ট্যাক্সি, ম্যাক্সি ট্যাক্সি, বাস, মিনিবাস এবং ওমনি বাস আছে। যা প্রতিদিন যাত্রী পরিবহণের সঙ্গে প্রত্যক্ষ ভাবে যুক্ত হয়ে আছে।

এক নজরে দেখা যাক  কত সংখ্যক ট্যাক্সি ও বাস কমবে -

২০২১-২২ অর্থবর্ষে  ৯৪৩টি ট্যাক্সি কমবে। ২০২২-২৩ অর্থবর্ষে ট্যাক্সি কমবে ৭৫৯ টি। ২০২৩-২৪ অর্থবর্ষে কমবে ৯১৪টি ট্যাক্সি। ২০২৪-২৫ অর্থবর্ষে কমবে ৪৪৯৩টি ট্যাক্সি। ২০২৫-২৬ অর্থবর্ষে কমবে ৩৬৫৪টি ট্যাক্সি।

আরও পড়ুন: পুরনো বাণিজ্যিক গাড়ি বাতিল করুন... বাড়ি, বাড়ি চিঠি দিচ্ছে রাজ্য পরিবহণ দফতর

বাস মিনিবাসের হিসেব বলছে, ২০২১-২২ অর্থবর্ষে কমবে ৬২৫টি বাস ও মিনিবাস অবসর নেবে। ২০২২-২৩ অর্থবর্ষে কমবে আরও ৪০৬টি। ২০২৩-২৪ অর্থবর্ষে কমবে ৪১৪টি। ২০২৪-২৫ অর্থবর্ষে কমবে ১৮৬৬টি বাস- মিনিবাস। ২০২৫-২৬ অর্থবর্ষে কমবে ৬৮৭টি।

এ ছাড়া আগামী কয়েক বছরে প্রতি বছরই গড়ে পাঁচশোটি করে লাক্সারি ট্যাক্সি গড়ে কমতে থাকবে।এই যে যাত্রী পরিবহণের কাজে যুক্ত এত গাড়ি অবসরে যাবে তার জন্য এখন থেকেই ভাবনা চিন্তা শুরু করেছে রাজ্য। খড়্গপুর আইআইটি-র অধ্যাপক ভার্গব মৈত্র জানিয়েছেন, একাধিক গাড়ি যেমন বাতিল হচ্ছে, তেমনি একাধিক গাড়ি যুক্তও হচ্ছে। আসল উদ্দেশ্য দূষণ রোধকারী যান ব্যবস্থা চালু করা। পরিবেশবিদ সোমেন্দ্র মোহন ঘোষ জানিয়েছেন, অবিলম্বে পুরানো গাড়ি বন্ধ করে দেওয়া উচিত। নজর এড়িয়ে সেই গাড়ি এখনও কী করে চলছে, সেই প্রশ্নও তোলেন তিনি৷

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Bus, Taxi

পরবর্তী খবর