সচেতনতা বাড়াতে এবার পাঠ্যক্রমে স্থান পেতে চলেছেন রূপান্তরকামী এবং সমকামীরা

রাজ্যের পাঠ্যক্রমে এবার স্থান পেতে চলেছেন রূপান্তরকামী এবং সমকামীরা। শিশু সুরক্ষা কমিশন এবং সিলেবাস কমিটি যৌথভাবে এই বিষয়গুলি আনতে চলেছে পাঠ্যক্রমে।

  • Last Updated :
  • Share this:

    #কলকাতা: রাজ্যের পাঠ্যক্রমে এবার স্থান পেতে চলেছেন রূপান্তরকামী এবং সমকামীরা। শিশু সুরক্ষা কমিশন এবং সিলেবাস কমিটি যৌথভাবে এই বিষয়গুলি আনতে চলেছে পাঠ্যক্রমে। পড়ুয়াদের মধ্যে সচেতনতা বাড়াতেই রাজ্যেই প্রথম এই ধরণের উদ্যোগ বলে দাবি স্কুল শিক্ষা পর্ষদের।

    রূপান্তরকামী এবং সমকামীদের নিয়ে সামাজিক সচেতনতা বাড়াতে নজিরবিহীন পদক্ষেপ রাজ্য সরকারের। এবার পাঠ্যক্রমে স্থান পেতে চলেছেন রূপান্তরকামী এবং সমকামীরা। নবম শ্রেণি থেকেই এই বিষয়গুলি কোনও অধ্যয় বা গল্পের মধ্যে দিয়ে অথবা জীবন বিজ্ঞানে অন্তর্ভুক্ত করা থাকবে। রূপান্তরকামী এবং সমকামীদের নিয়ে সামাজিক সচেতনতা বাড়াতে পড়ুয়াদের মধ্যে ইতিবাচক ধারণা তৈরি হওয়া প্রয়োজন। মূলত এই ভাবনা থেকেই এই উদ্যোগ রাজ্য শিশু সুরক্ষা কমিশনের।

    শুধু তাই নয় শারীরিক এবং মানসিকভাবে পিছিয়ে পড়া মানুষ এবং শিশু দত্তক সংক্রান্ত বিষয়ও থাকবে পাঠ্যক্রমে। আগামী শিক্ষা বর্ষ থেকেই নতুন এই বিষয়গুলি পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত হবে বলে জানা গেছে।

    সামাজিক সচেতনতা বাড়াতে এহেন পদক্ষেপ এই রাজ্যেই প্রথম বলে দাবি শিশু সুরক্ষা কমিশনের। যদিো, পাঠ্যক্রণে নতুন বিষয়গুলি অন্তর্ভুক্তি ঘিরে যাতে অযথা কোনও বিতর্ক তৈরি না হয় সে দিকেও নজর রয়েছে সিলেবাস কমিটির।

    ইতিমধ্যে সিলেবাস কমিটিকে সুপারিশ দিয়েছে রাজ্য শিশু সুরক্ষা কমিশন। দু পক্ষের মধ্যে একাধিকবার আলোচনাও হয়ে গেছে। সব কিছু ঠাকঠাক থাকলে ২০১৮ শিক্ষা বর্ষ থেকেই এই বিষয়গুলিও পাঠ্যক্রমে অন্তর্ভুক্তু হবে।

    First published:

    Tags: Bengali News, School Syllabus', Syllabus, Transgender, Transgender Topic to be included in school syllabus