Home /News /kolkata /

আজকের খবরের কাগজ কী বলছে?

আজকের খবরের কাগজ কী বলছে?

প্রতিদিনের ব্যস্ততায় খবর কাগজ খুঁটিয়ে পড়া সম্ভব হয় না ৷ অনেক সময় গুরুত্বপূর্ণ খবর চোখ এড়িয়ে যায় ৷

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

    প্রতিদিনের ব্যস্ততায় খবর কাগজ খুঁটিয়ে পড়া সম্ভব হয় না ৷ অনেক সময় গুরুত্বপূর্ণ খবর চোখ এড়িয়ে যায় ৷ তাছাড়া একাধিক কাগজও পড়ার মতো সময় কারোর হাতেই নেই ৷ তাই আসুন এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷ বুধবারের গুরুত্বপূর্ণ খবরগুলি হল-

    anandabazar11

    ১) নোট-দুর্নীতি: ধৃত রিজার্ভ ব্যাঙ্কের কর্মী যেখানে ভরসা, এ বার আঘাত এল সেখান থেকেই। নোট বাতিলের ঘোষণার পর থেকে দেশের বিভিন্ন জায়গায় বড় অঙ্কের বেআইনি লেনদেন হচ্ছে বলে খবর এসেছে। তাতে জড়িয়েছে বিভিন্ন ব্যাঙ্কের নামও। কিন্তু এই প্রথম খাস রিজার্ভ ব্যাঙ্কের এক কর্মীও বেআইনি লেনদেনে জড়িত বলে অভিযোগ উঠল। ওই ঘটনায় বেঙ্গালুরু থেকে কে মাইকেল নামে রিজার্ভ ব্যাঙ্কের এক সিনিয়র স্পেশ্যাল অ্যাসিস্ট্যান্টকে গ্রেফতার করেছে সিবিআই। মাইকেলের গ্রেফতারের ঘটনাটি গত সপ্তাহের। সে খবর প্রকাশ্যে এসেছে আজ। দেড় কোটি টাকার পুরনো নোট বদল করার সময়ে তাঁকে ধরা হয় বলে দাবি সিবিআইয়ের। বিষয়টি নিয়ে হইচই শুরু হতেই ঘটনাটির গুরুত্ব কমিয়ে দেখানোর চেষ্টা করেছেন রিজার্ভ ব্যাঙ্ক কর্তৃপক্ষ। ডেপুটি গভর্নর এস এস মুন্দ্রা এক বিবৃতিতে বলেন, তদন্তকারী সংস্থা তাঁদের জানিয়েছে, ওই ব্যক্তি জুনিয়র স্তরের কর্মী। তিনি এমন একটি ব্যাঙ্কের শাখায় উপস্থিত ছিলেন, যেখানে সন্দেহজনক লেনদেন হচ্ছিল। তাঁকে সাসপেন্ড করা হয়েছে।

    ২)ক্ষমা চেয়েও মুখ্যমন্ত্রীকে হুমকি দিলীপের খ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সম্পর্কে তাঁর অশালীন মন্তব্যের জন্য রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ মঙ্গলবার বিধানসভায় দুঃখপ্রকাশ করলেন। কিন্তু পরক্ষণেই বাইরে এসে পাল্টা হুমকিও দিলেন তৃণমূল নেত্রীকে। বললেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সম্পর্কে কটূক্তির জন্য ক্ষমা চাইতে হবে মমতাকেও। না হলে মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে রাজ্যের সব আদালতে মামলা করবে বিজেপি। মমতা সম্পর্কে দিলীপের মন্তব্য নিয়ে ক’দিন তুলকালাম চলছে রাজ্য রাজনীতিতে। এ দিন বিধানসভার ভিতরে তাঁকে চেপে ধরেন শাসক দলের সদস্যরা। স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘দিলীপবাবু যে মন্তব্য করেছেন তা বাঞ্ছনীয় নয়।’’ এর পরে দুঃখপ্রকাশ করেন দিলীপ। বলেন, ‘‘রাজনীতিতে আমি নতুন। উত্তেজনার বশে কিছু বলে ফেলেছি। এতে মুখ্যমন্ত্রী যদি অসম্মানিত বোধ করেন, আমি দুঃখিত।’’

    ৩) আডবাণীর রাশ টানতে প্রস্তাব রাষ্ট্রপতি পদের লালকৃষ্ণ আডবাণী এখনও বিদ্রোহ করেননি। ‘ফোঁস’ করেছেন মাত্র। তাতেই নড়েচড়ে বসেছেন বিজেপি-র শীর্ষ নেতৃত্ব। আডবাণীকে ফোন করেছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রীর ঘনিষ্ঠ মহলের দাবি, আডবাণীকে ফোন করাটা কোনও আকস্মিক ঘটনা নয়। মোদী আজকাল মাঝে মধ্যেই আডবাণীকে ফোন করে তাঁর মতামত নেন। বিজেপির একটি সূত্র কিন্তু বলছে, নোট-নাকচের জেরে মোদী এখন ব্যাকফুটে। তাই নতুন করে আডবাণীকে তুষ্ট করার প্রয়াস শুরু হয়েছে। এই অবস্থায় আরএসএস নাকি ঘরোয়া স্তরে আডবাণীকে রাষ্ট্রপতি পদপ্রার্থী করার প্রস্তাবও দিয়েছে। সঙ্ঘের সঙ্গে আডবাণীর সম্পর্ক একটা সময়ে বেশ বিষিয়ে উঠেছিল। কিন্তু সেই অধ্যায় এখন অতীত। গত এক মাসে দু’-দু’বার আডবাণীর সঙ্গে প্রাতরাশ বৈঠক করেছেন সঙ্ঘ-প্রধান মোহন ভাগবত।

    ৪) বিয়ের আগের রাতে হবু বরের গলায় কোপ! বিয়ের আগের রাতে হবু বৌয়ের ফোন। ‘কথা আছে’। সে হাতছানিতে সাড়া দিয়ে পৌঁছতেই ‘আব্দার’, কানামাছি খেলতে হবে। অদ্ভুত ঠেকলেও না করেননি কালনার যুবক চিরঞ্জিত পাল। কিন্তু চোখে রুমাল বাঁধা হতেই তাঁর গলায় যেটা ঠেকল, সেটা কাটারির ফলা। চিরঞ্জিতের দাবি, চোখ থেকে রুমাল খুলে তিনি দেখেন, কাটারি উঁচিয়ে আছে হবু বৌয়ের ‘ঘনিষ্ঠ’ বান্ধবী নাসিমা খতুন। পাশে তাঁর পাঁচ বছরের প্রেমিকা তথা হবু বৌ দীপা পণ্ডিত। মুহূর্তে ফের আক্রমণ। হাত দিয়ে তা রুখে কাটারি কেড়ে ফেলে দেন ওই যুবক। চিৎকার শুনে লোক জড়ো হতে দুই বান্ধবীকে তাদের হাতে তুলে দিয়ে কোনও রকমে মোটরবাইক চালিয়ে থানায় পৌঁছন চিরঞ্জিত। রক্তাক্ত অবস্থাতেই অভিযোগ দায়ের করেন। গ্রেফতার হন দীপা ও নাসিমা। মঙ্গলবার কালনা আদালত তাঁদের ১৪ দিন জেল-হাজতে পাঠিয়েছে।

    bartaman_big11

    ১) নোট বদলাতে গিয়ে ধৃত রিজার্ভ ব্যাংক কর্তা কালো টাকা উদ্ধার অভিযানে এবার সিবিআইয়ের জালে খোদ রিজার্ভ ব্যাংকেরই আধিকারিক! বাতিল নোট সাদা করার অভিযোগে মঙ্গলবার পাকড়াও হন কে মাইকেল নামে ওই আধিকারিক! তিনি দেড় কোটিরও বেশি টাকার বাতিল নোট বদল করার চেষ্টা করছিলেন বলে অভিযোগ। বেঙ্গালুরুর বেশ কয়েকটি ব্যাংকের কর্তার সঙ্গে যোগসাজস করে মাইকেল এ কাজ করেছিলেন বলে জানিয়েছে সিবিআই। ওইসব ব্যাংকের কর্তাদের বিরুদ্ধেও কঠোর পদক্ষেপ করা হচ্ছে। শুধু তাই নয়, কালো টাকার মজুতদারদের সঙ্গে ব্যাংক কর্তাদের এই অসৎ-যোগসূত্র রুখতে কড়া হচ্ছে রিজার্ভ ব্যাংকও। এদিকে প্রশ্ন উঠছে একদিকে রিজার্ভ ব্যাংক বলছে আগের তুলনায় এখন টাকার জোগান অনেক বাড়ানো হয়েছে, আবার অন্যদিকে একমাস পরও সাধারণ মানুষের টাকার জন্য হাহাকার কমছেই না। তাহলে নতুন নোট যাচ্ছে কোথায়? কীভাবে কয়েকশো কোটি টাকার নতুন নোট ব্যাংক থেকে বাইরে চলে যাচ্ছে? দলে দলে ব্যাংক কর্মী সাসপেন্ড হচ্ছেন। রিজার্ভ ব্যাংকের আধিকারিককে সিবিআই গ্রেপ্তার করছে। নোট বাতিলের পর কি চরম অরাজকতা শুরু হয়ে গিয়েছে ব্যাংকিং ব্যবস্থায়?

    ২)এবার পরিস্থিতির উন্নতি হবে: জেটলি কোথাও ১০ কোটি। কোথাও ৪ কোটি। কোথাও ৯৩ লক্ষ। কোথাও ১০৬ কোটি! সাধারণ মানুষ ঘন্টার পর ঘন্টা লাইন দিয়ে সামান্য ২ হাজার টাকার একটা নোট হাতে পাচ্ছেন, আর দেশজুড়ে ব্যাংকগুলি থেকে নতুন নোটের কোটি কোটি টাকার বান্ডিল গোপনে পাচার হয়ে যাচ্ছে কালো টাকার কারবারিদের হাতে। প্রতিদিনই আয়কর হানায় ধরা পড়ছে এরকমই অসংখ্য নতুন নোটের পাহাড়। সব ঠিক হয়ে যাবে বলে প্রধানমন্ত্রীর দেওয়া ৫০ দিন সমাপ্ত হওয়ার সময়সীমা যতই এগিয়ে আসছে এবং কোনওভাবেই নোট সমস্যার নিরসন হচ্ছে না দেখে সরকার যে যথেষ্ট চাপে পড়ে যাচ্ছে তা উপলব্ধি করে সরকারকে আরও বেশি আক্রমণ করতে সচেষ্ট বিরোধীরা। আজ প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম বলেছেন, নোট বাতিল স্বাধীন ভারতের বৃহত্তম দুর্নীতি। ঠিক কী উদ্দেশ্যে সরকারের অন্দরে কোনও আলোচনা না করে একা প্রধানমন্ত্রী এত বড় একটা সিদ্ধান্ত নিলেন সেটির পূর্ণাঙ্গ তদন্ত হওয়া দরকার।

    ৩) ঘূর্ণিঝড় ভরদা: মৃতের সংখ্যা বেড়ে ১৮, ছন্দে ফিরছে চেন্নাই, প্রবল বৃষ্টি বেঙ্গালুরুতে শক্তি হারালের দাপট এখনও কমেনি। সোমবার চেন্নাইসহ তামিলনাড়ুর একাংশে ধ্বংসলীলা চালানোর পর এখন কিছুটা ঝিমিয়ে পড়েছে ঘূর্ণিঝড় ভরদা। কিন্তু তার প্রভাবে তামিলনাড়ুর উত্তর-পশ্চিমাঞ্চল এবং দক্ষিণ কর্ণাটকে প্রবল বৃষ্টিপাত চলছে। বৃষ্টিতে বিপর্যস্ত ভারতের তথ্যপ্রযুক্তির রাজধানী বেঙ্গালুরু। সোমবার সন্ধ্যা থেকে বেঙ্গালুরুতে বৃষ্টিপাত হয়েছে ৬০.৮৮ মিলিমিটার। শহরের নিম্নাঞ্চল ইতিমধ্যেই জলমগ্ন হয়ে গিয়েছে। কয়েকটি এলাকায় গাছ উপড়ে যাওয়ায় যানজট তৈরি হয়েছে। ভরদার প্রভাবে অবিশ্রান্ত বৃষ্টি হচ্ছে অন্ধ্রপ্রদেশেও। জানা গিয়েছে, ঘূর্ণিঝড় ভরদার প্রভাবে তামিলনাড়ু এবং অন্ধ্রপ্রদেশে এখনও পর্যন্ত ১৮ জন প্রাণ হারিয়েছেন। সোমবার তামিলনাড়ুর উপকূল এলাকা এবং অন্ধ্রপ্রদেশে আছড়ে পড়েছিল ঘূর্ণিঝড় ভরদা। ঘণ্টায় ১৯২ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়ায় তছনছ হয়ে যায় চেন্নাইসহ তামিলনাড়ু একাংশ। আর তার সঙ্গে যোগ হয় প্রবল বৃষ্টি। জলমগ্ন হয়ে যায় নিচু এলাকা। বিদ্যুৎহীন হয়ে পড়ে চেন্নাই। বন্ধ হয়ে যায় ট্রেন এবং বিমান চলাচল। বণিকসভা অ্যাসোচেম জানিয়েছে, ভরদার ধাক্কায় শুধুমাত্র চেন্নাইয়ের শিল্পাঞ্চলে ক্ষতি হয়েছে ১০০ কোটি ডলার।

    ৪) জনধনে ৭৫ হাজার কোটি টাকা জমা প্রধানমন্ত্রী জনধন যোজনা প্রকল্পের ব্যাংক অ্যাকাউন্টে দেশজুড়ে জমা পড়েছে প্রায় ৭৫ হাজার কোটি টাকা। ৭ ডিসেম্বর পর্যন্ত জমা পড়া এই অর্থের একটা বড় অংশই বিভিন্ন অ্যাকাউন্টে ঢুকেছে গত ৮ নভেম্বরের পর। অর্থাৎ পুরানো ৫০০ এবং ১০০০ টাকার নোট বাতিল হওয়ার পর থেকে। এর একটা বড় অংশ কালো টাকা বলেই মনে করছে অর্থমন্ত্রক। টাকা জমা পড়ার নিরিখে গোটা দেশের মধ্যে প্রথমস্থানে রয়েছে অখিলেশ সিং যাদবের রাজ্য উত্তরপ্রদেশ। দ্বিতীয়স্থানে মমতা বন্দ্যোপাধ্যায়ের পশ্চিমবঙ্গ। তৃতীয়স্থানে বসুন্ধরা রাজে সিন্ধিয়ার রাজস্থান এবং চতুর্থ স্থানে নীতীশকুমারের বিহার। অর্থমন্ত্রক সূত্রে জানা গিয়েছে, ২০১৪ সালের ২৮ আগস্ট জনধন প্রকল্প শুরু হওয়ার পর থেকে চলতি বছরের ৭ সেপ্টেম্বর পর্যন্ত তাতে জমা পড়েছিল ৪২ হাজার কোটি টাকার কিছু বেশি। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডেও নাম ওঠে এই যোজনার। কিন্তু গত ৮ নভেম্বর নোট বাতিলের কথা ঘোষণার পর থেকে মাত্র একমাসে জমারাশির পরিমাণ লাফিয়ে বেড়ে যায় ৭৪,৬০৯.৫০ কোটি টাকায়। মাত্র একমাসে প্রায় ৩২ হাজার কোটি টাকা কী ভাবে জমা পড়ল, তার উৎস সন্ধানে এখন ব্যস্ত অর্থমন্ত্রক।

    First published:

    Tags: Daily Newspaper Headline, Morning Newspaper, Wednesday Newspaper Headline

    পরবর্তী খবর