আজ মহার্ঘভাতা মামলার রায়, SAT- ই ঠিক করবে DA মামলার ভবিষ্যৎ

আজ মহার্ঘভাতা মামলার রায়। মামলা করেন একাধিক রাজ্য সরকারি কর্মী। স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইবুনালই ঠিক করবে ডিএ মামলার ভবিষ্যৎ

Bangla Editor | News18 Bangla
Updated:Jul 26, 2019 12:21 PM IST
আজ মহার্ঘভাতা মামলার রায়, SAT- ই ঠিক করবে DA মামলার ভবিষ্যৎ
Bangla Editor | News18 Bangla
Updated:Jul 26, 2019 12:21 PM IST

#কলকাতা: আজ মহার্ঘভাতা মামলার রায়। মামলা করেন একাধিক রাজ্য সরকারি কর্মী। স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইবুনালই ঠিক করবে ডিএ মামলার ভবিষ্যৎ । ‘মহার্ঘভাতা কর্মীদের ন্যায়সঙ্গত অধিকার’--মামলায় পর্যবেক্ষণ কলকাতা হাইকোর্টের। কেন্দ্রের সমহারে কী মহার্ঘভাতা ? প্রশ্নের নিষ্পত্তির জন্য স্যাট-এ মামলা করা হয়। ১১ মাস পর মামলার রায় দেবে স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইবুনাল।

২০১৬ সালে, কংগ্রেস প্রভাবিত রাজ্য সরকারি কর্মীদের সংগঠন কনফেডারেশন অফ স্টেট গভর্নমেন্ট এমপ্লয়িজ স্যাটে মামলা করে। দাবি করে কেন্দ্রীয় সরকারি কর্মীদের সঙ্গে ডিএ বৈষম্য মেটানোর। ২০১৭ সালের ফেব্রুয়ারিতে স্যাট তার রায়ে জানায়, ডিএ, সরকারি কর্মীদের অধিকার নয়। তাই রাজ‍্য সরকারি কর্মীরা কেন্দ্রীয় সরকারি কর্মীদের সমতুল্য ডিএ দাবি করতে পারেন না। এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে ২০১৭ সালেই হাইকোর্টে মামলা করা হয়। পরের বছর ৩১ আগস্ট সেই মামলার রায় দেয় বিচারপতি দেবাশিস করগুপ্ত এবং বিচারপতি শেখর ববি শরাফের ডিভিশন বেঞ্চ।

রায়ে বলা হয়, ডিএ সরকারি কর্মীদের আইনসঙ্গত অধিকার। তবে, কেন্দ্রীয় সরকারি কর্মীদের সঙ্গে এবং পশ্চিমবঙ্গে সরকারের যে সব কর্মী ভিন রাজ্যে চাকরি করেন, তাঁদের সঙ্গে ডিএর বৈষম্য ঘোচানো যায় কি না তা বিচারের ভার স্যাটের হাতেই দেয় হাইকোর্ট। ২০১৮ সালেরই অক্টোবরে এই রায় পুনর্বিবেচনার আর্জি জানান অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত। ৫ মাস ধরে চলে শুনানি। সেই মামলারই বৃহস্পতিবার রায় ঘোষণা করল বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি শেখর ববি শরাফের ডিভিশন বেঞ্চ। রাজ্যের পুনর্বিবেচনার আরজি খারিজ করে গত বছর ৩১ অগাস্ট হাইকোর্টের দেওয়া রায়ই বহাল রাখল ডিভিশন বেঞ্চ। অর্থাৎ, স্যাটই ঠিক করবে ডিএ মামলার ভাগ্য।

এ দিন অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত, সুপ্রিম কোর্টের একটি পর্যবেক্ষণকে হাইকোর্টের নজরে আনেন। এ বছর ফেব্রুয়ারিতে তামিলনাড়ুর বিদ্যুৎ দফতরের ডিএ সংক্রান্ত মামলায় সুপ্রিম কোর্ট তার পর্যবেক্ষণে জানায়, সরকারের আর্থিক সঙ্গতির সঙ্গে সামঞ্জস্য রেখেই ডিএ মেটাবে রাজ্যগুলি।

সুপ্রিম কোর্টের এই পর্যবেক্ষণ স্যাটে ডিএ-মামলায় বড়সড় প্রভাব ফেলতে পারে বলে মত আইনজীবীদের অনেকেরই। ১৩ মার্চ স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইবুনালে ডিএ-র মূল মামলার শুনানি। সে দিকেই এখন নজর রাজ্য সরকারি কর্মীদের।

First published: 12:21:04 PM Jul 26, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर