corona virus btn
corona virus btn
Loading

যাত্রীদের জন্যে সুখবর! মেট্রো ই-পাসের সন্ধান দেবে বিশেষ বার কোড

যাত্রীদের জন্যে সুখবর! মেট্রো ই-পাসের সন্ধান দেবে বিশেষ বার কোড
File Photo

স্টেশনের বাইরে, বিজ্ঞাপনে ও বিভিন্ন জায়গায় দেওয়া থাকবে এই বার কোড। যা স্ক্যান করলেই পাওয়া যাবে মেট্রো অ্যাপ

  • Share this:

#কলকাতা: মেট্রো যাত্রীদের জন্যে সুখবর। পরিষেবা চালু হলে বিভিন্ন স্টেশনের বাইরে বা রেলের বিজ্ঞাপনের জায়গায় দেওয়া হবে বার কোড। সেই বার কোড স্ক্যান করলেই মিলবে মেট্রো রেলওয়ে কলকাতার অ্যাপ। প্লে স্টোরে গিয়ে মেট্রো রেলওয়ে কলকাতা লিখলে দেখতে পাওয়া যাবে একাধিক অ্যাপ। এর মধ্যে মেট্রো রেলওয়ে কলকাতা (অফিসিয়াল) লিখলে পাওয়া যাবে আসল অ্যাপ। যা গুগল স্বীকৃত কলকাতা মেট্রোর নিজস্ব অ্যাপ। এই অ্যাপ হতে চলেছে ই-পাস পাওয়ার অন্যতম প্রধান মাধ্যম।

মেট্রো রেল সূত্রে খবর, অ্যান্ড্রয়েড বা আই ও এস মোবাইল থেকে স্ক্যান করা যাবে বার কোড। এই বার কোড স্ক্যান করলেই চলে আসবে https://play.google.com/store/apps/details?id=com.mtpsk.metrorailwaykolkata এই লিঙ্ক। এটিতে ক্লিক করলেই পাওয়া যাবে মেট্রো রেলওয়ে কলকাতা অফিসিয়াল অ্যাপ। সেখানে রেজিষ্ট্রেশন করতে হবে। তারপর খুলে যাবে অ্যাপ। সেখানে পূর্ণ করতে হবে কোন স্টেশন থেকে যাত্রী ট্রেন ধরবেন। কোন স্টেশন অবধি যাত্রী যাবেন। কোন সময়ে তিনি যাত্রা করতে চান। সূত্রের খবর, এক ঘন্টা সময়ের জন্যে স্লট বুকিং করা যাবে। অর্থাৎ যে বা যারা মেট্রো যাত্রা করতে চান তারা এই ভাবেই পেয়ে যাবেন ই-পাস।

অ্যাপ প্রস্তুত কারক সংস্থা জানাচ্ছে, নির্দিষ্ট লিঙ্কে ক্লিক করে জানাতে হবে নাম, পরিচয়, স্মার্ট কার্ড নাম্বার। যাত্রী তার যাত্রা শুরু সংক্রান্ত তথ্য জানিয়ে দেবেন। সিস্টেম জানিয়ে দেবে যাত্রী যে সময়ে সফর করতে চাইবেন সেই সময়ে কত জনের বুকিং থাকবে৷ সেই সময় ক্রাউড ম্যানেজমেন্ট দেখা হবে স্টেশন ও ইনসাইড কোচে। ভিড় বেশি হলে তাকে অন্য সময় বেছে নেওয়ার সুযোগ দেওয়া হবে।

কেন এই ব্যবস্থা চালু করা হল। মেট্রো সূত্রে খবর, অনেকেই তাদের মোবাইলে নয়া অ্যাপ ডাউনলোড করতে ইচ্ছুক নন। যদিও তিনি এই বার কোড স্ক্যান করলেই অ্যাপের সন্ধান পেয়ে যাবেন। সেখান থেকে শুধু ই-পাস পাওয়া নয়, মেট্রো অ্যাপে থাকা নানা সুবিধা পাওয়া যাবে। রবিবার রাতেই তৈরি হয়ে গিয়েছে এই বার কোড।

সূত্রের খবর, আগামী ১০ তারিখ থেকে এই বার কোড দেওয়া হবে বিভিন্ন জায়গায়। সেই বার কোড স্ক্যান করলেই মিলবে অ্যাপে প্রবেশের সুযোগ। আগামী সোমবার থেকে পরিষেবা চালু হয়ে গেলে এই বার কোড ব্যবহার হয়ে যাবে। তবে শুধুমাত্র মেট্রো অ্যাপ নয়, পথদিশা অ্যাপ ও মেট্রোর ওয়েবসাইট থেকেও পাওয়া যাবে ই-পাসের সুলুক সন্ধান।

ABIR GHOSHAL
Published by: Ananya Chakraborty
First published: September 7, 2020, 9:41 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर