corona virus btn
corona virus btn
Loading

শহরে আরও দ্রুত করোনা পরীক্ষা, কলকাতায় নতুন পরীক্ষাগার এস আর এল ডায়াগনস্টিক্স

শহরে আরও দ্রুত করোনা পরীক্ষা, কলকাতায় নতুন পরীক্ষাগার এস আর এল ডায়াগনস্টিক্স

এ ছাড়াও এস আর এল ভবানীপুর আর কাঁকুড়গাছিতে দুটি এক্সক্লুসিভ কোভিড কালেকশন সেন্টার তৈরি করেছে

  • Share this:

#কলকাতা: ভারতের অগ্রগণ্য ডায়াগনস্টিক চেনগুলোর অন্যতম, এস আর এল ডায়াগনস্টিক্স, কোভিড-১৯ পরীক্ষার ক্ষমতা বাড়ানোর চেষ্টায় আর টি-পি সি আর পদ্ধতিতে কোভিড-১৯ পরীক্ষা চালু করল কলকাতা (পশ্চিমবঙ্গ) আর দেওঘরে (ঝাড়খণ্ড)। কলকাতায় কোভিড পরীক্ষার ল্যাবটি সল্টলেকে, আর দেওঘরে আর টি-পি সি আর পদ্ধতিতে পরীক্ষার জন্য এক্সক্লুসিভ ল্যাবটি জয়সিদ্ধ-আরোগ্য ভবন রোডে। এ ছাড়াও এস আর এল ভবানীপুর আর কাঁকুড়গাছিতে দুটি এক্সক্লুসিভ কোভিড কালেকশন সেন্টার তৈরি করেছে। কলকাতা শহরের মধ্যে হোম কালেকশনের সুবিধাও দেওয়া হচ্ছে। এস আর এল কলকাতা এবং দেওঘরে কোভিড-১৯ আর টি-পি সি আর টেস্টিং এর জন্য ন্যাশনাল অ্যাক্রেডিটেশন বোর্ড ফর টেস্টিং অ্যান্ড ক্যালিব্রেশন ল্যাবরেটরিজ (এন এ বি এল) এর অনুমোদন পেয়েছে।

এই নতুন ব্যবস্থা সম্বন্ধে সবিস্তারে বলতে গিয়ে শ্রী আনন্দ কে, চিফ এক্সিকিউটিভ অফিসার, এস আর এল ডায়াগনস্টিক্স, বলেন “যে কোন রোগের বিরুদ্ধে লড়াইয়ে প্রথম পদক্ষেপ হল ডায়াগনস্টিক টেস্টিং। আর কোভিড-১৯ এর ক্ষেত্রে, যেহেতু রোগটার কোন নির্দিষ্ট চিকিৎসা নেই, সেহেতু বেশি করে পরীক্ষা করা আরো বেশি গুরুত্বপূর্ণ। আমরা দেশের সবচেয়ে বড় ডায়াগনস্টিক চেনগুলোর একটা। তাই এই ভাইরাসের বিরুদ্ধে লড়তে আমরা প্রতিজ্ঞাবদ্ধ এবং পরীক্ষা করানোর সুযোগ সকলের কাছে পৌঁছে দেওয়ার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা করে যাব। কলকাতায় আমরা জেনএক্সপার্ট সিবিন্যাটের মাধ্যমে কোভিড টেস্টিং করছিলাম। এখন সল্টলেক ল্যাবের আর টি-পি সি আর ব্যবস্থায় কলকাতার আরো বেশি মানুষকে এই পরিষেবা দিতে পারব।”

আই সি এম আর প্রোটোকল অনুযায়ী পরীক্ষা করানোর জন্য প্রয়োজনীয় কাগজপত্রগুলো হল পূরণ করা আই সি এম আর ফর্ম, কোভিড-১৯ পরীক্ষার নির্দেশ লেখা একজন ডাক্তারের প্রেসক্রিপশন, এবং রোগীর আধার কার্ড। পরীক্ষার ফলাফল ২৪ ঘন্টার মধ্যেই পাওয়া যাবে এবং মূল্য নেওয়া হবে রাজ্য সরকার নির্ধারিত রেটেই। কলকাতায় হোম কালেকশনের সুবিধাও পাওয়া যাচ্ছে। এস আর এল ডায়াগনস্টিক্সের কোভিডের জন্য নির্দিষ্ট ফোন নম্বর ১৮০০২২২০০০ এবং ০৩৩-৪৪১২১২১২ এ ফোন করে বুকিং করা যাবে।

“আমাদের লক্ষ্য পরীক্ষা করার ক্ষমতা বাড়ানো। সেটা করতে গেলে হয় পূর্ব ভারতে আরো বেশি আর টি-পি সি আর ল্যাব তৈরি করতে হবে অথবা এখন যা পরিকাঠামো আছে তা নিয়েই আরো বেশি পরীক্ষা করতে হবে। ইতিমধ্যেই আমরা অল্প সময়ে টেস্টের সংখ্যা বাড়াতে পেরেছি। এখন সরকারের সঙ্গে মিলে দ্রুত দেশের পূর্বাঞ্চলে টেস্টিং বাড়ানোর লক্ষ্যে কাজ করছি,”জানান অনিন্দ্য চৌধুরী, রিজিওনাল সি ও ও --- নর্থ অ্যান্ড ইস্ট, এস আর এল ডায়াগনস্টিক্স।

উপরন্তু কলকাতায় টেস্ট-ট্র্যাক-ট্রিট প্রক্রিয়ার গতি বাড়াতে এস আর এল কোভিড-১৯ এর রেপিড অ্যান্টিজেন ডিটেকশন টেস্ট এবং অ্যান্টিবডি টেস্টও করছে। রেপিড অ্যান্টিজেন টেস্ট হল কোভিড-১৯ নির্ণয় করার জন্য ন্যাসোফ্যারিঙ্গিয়াল সোয়াব টেস্ট, আর কোভিড-১৯ এর অ্যান্টিবডি টেস্ট হল প্রাথমিকভাবে একটি রক্ত পরীক্ষা যা সেরো-সার্ভেল্যান্সে কাজে লাগানো হয়।

AVIJIT CHANDA
Published by: Ananya Chakraborty
First published: August 19, 2020, 10:13 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर