corona virus btn
corona virus btn
Loading

করোনা রুখতে বন্ধ স্কুল, পাঠক্রম শেষ করতে শিক্ষক-পড়ুয়াদের জুড়বে এসএমএস, হোয়াটসঅ্যাপ, ই-মেল

করোনা রুখতে বন্ধ স্কুল, পাঠক্রম শেষ করতে শিক্ষক-পড়ুয়াদের জুড়বে এসএমএস, হোয়াটসঅ্যাপ, ই-মেল
ফাইল ছবি

৭ এপ্রিল থেকে ১৩ এপ্রিল ২০২০ পর্যন্ত বাংলা দূরদর্শন চ্যানেল বা ডিডি বাংলা চ্যানেলে রোজ বিকেল চারটে থেকে পাঁচটা পর্যন্ত ভার্চুয়াল ক্লাসরুম চলবে।

  • Share this:

#কলকাতাঃ কোভিড -১৯ মোকাবিলায় পাঠক্রম শেষ করতে শিক্ষক ও ছাত্র-ছাত্রী জুড়বে এসএমএস, হোয়াটসঅ্যাপ, ই-মেলে। করোনা আতঙ্কে প্রায় একমাস স্তব্ধ রাজ্যের শিক্ষাঙ্গনগুলি। শিক্ষাবর্ষ অনুযায়ী পঞ্জিকা মেনে পাঠ্যক্রম শেষ করতে বিদ্যালয়ের ক্লাস রুমে আটকে থাকতে চায় না রাজ্য শিক্ষা দফতর। করোনার লকডাউন কতদিন স্থায়ী হবে তা শুক্রবারও অজানা অনেকের কাছে। তাই ভার্চুয়াল ক্লাসের ভাবনা রাজ্যের।

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় শুক্রবার ঘোষণা করেন,  ৭ এপ্রিল থেকে ১৩ এপ্রিল ২০২০ পর্যন্ত বাংলা দূরদর্শন চ্যানেল বা ডিডি বাংলা চ্যানেলে রোজ বিকেল চারটে থেকে পাঁচটা পর্যন্ত ভার্চুয়াল ক্লাসরুম চলবে। বিশিষ্ট শিক্ষকদের নিয়ে বিশেষ চ্যাপ্টার ধরে ধরে শ্রেণিকক্ষ ক্লাস নেওয়া হবে। নবম- দশম এবং একাদশ - দ্বাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীদের জন্য এই ব্যবস্থা চালু হচ্ছে। ছাত্র-ছাত্রীরা অনুষ্ঠান চলাকালীন বাংলার শিক্ষা পোর্টাল মাধ্যমে অথবা টোল ফ্রি নম্বরে অথবা হোয়াটসঅ্যাপের মাধ্যমে তাদের প্রশ্ন পাঠাতে পারবেন। এক ঘন্টার ক্লাস শেষে সংশ্লিষ্ট বিষয়ের ওপর হোমটাস্ক দিয়ে দেবেন শিক্ষকেরা। সেই হোমটাস্ক বাড়িতে বসে ছাত্রছাত্রীরা তৈরি করবে। বিদ্যালয় খুললে হোম টাস্ক এর খাতা বিদ্যালয়ে শিক্ষকের কাছে জমা দিতে হবে।

কেন এমন ভাবনা?  প্রশ্নের উত্তরে শিক্ষামন্ত্রী জানান, "নবম দশম এবং একাদশ দ্বাদশ শ্রেণীর নির্দিষ্ট সময়ের ব্যবধানে বোর্ড এবং কাউন্সিলের পরীক্ষায় বসতে হয়। করোনা অচলাবস্থায় পড়াশোনার পরিবেশ যাতে ধরে রাখা যায় তাই এই ভাবনা।" তিনি আরও জানান প্রাথমিক স্তর থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ছাত্র-ছাত্রীদের হোম টাস্ক ও পড়াশোনার বিভিন্ন খুঁটিনাটি দিয়ে দেয়া হবে বাংলার শিক্ষা পোর্টাল বা নির্দিষ্ট অ্যাপসে। ইতিমধ্যেই রাজ্যের বিভিন্ন কলেজে এবং বিশ্ববিদ্যালয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে পড়াশোনা চালু রাখা হয়েছে। করোনা জেরে তৈরি শিক্ষাঙ্গনের এমন অচলাবস্থা কাটাতে বিকল্প ভাবনা কী হতে পারে তা নিয়ে বোর্ড, কাউন্সিল,  শিক্ষাবিদ, শিক্ষক শিক্ষিকাদের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছিল শিক্ষা দফতর। শেষমেষ শিক্ষা বর্ষপঞ্জি অনুযায়ী পাঠ্যক্রম শেষ করতে ও পড়াশোনার মান ধরে রাখতে ভার্চুয়াল শ্রেণিকক্ষের সিদ্ধান্ত। এডুকেশন হেল্পলাইন নম্বর ১৮০০১০৩৭০৩৩ চালু হয়েছে আগেই।

ARNAB HAZRA

Published by: Shubhagata Dey
First published: April 3, 2020, 10:29 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर