corona virus btn
corona virus btn
Loading

করোনা মোকাবিলায় মুখ্যমন্ত্রীর পাশে এবার শিক্ষা দফতর, রাজ্যের ত্রাণ তহবিলে ৫ কোটি টাকা অনুদান

করোনা মোকাবিলায় মুখ্যমন্ত্রীর পাশে এবার শিক্ষা দফতর,  রাজ্যের ত্রাণ তহবিলে ৫ কোটি টাকা অনুদান

মধ্যশিক্ষা পর্ষদ, প্রাথমিক শিক্ষা পর্ষদ, উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ, স্কুল সার্ভিস কমিশন-সহ একাধিক সংগঠনের তরফে সম্মিলিতভাবে এই আর্থিক অনুদান দেওয়া হয়েছে।

  • Share this:

#কলকাতাঃ রাজ্যে করোনা মোকাবিলায় রাজ্য স্কুল শিক্ষা দফতরের তরফে ৫ কোটি টাকা অনুদান দেওয়া হল মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে। মূলত মধ্যশিক্ষা পর্ষদ, প্রাথমিক শিক্ষা পর্ষদ, উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ, স্কুল সার্ভিস কমিশন-সহ একাধিক সংগঠনের তরফে সম্মিলিতভাবে এই আর্থিক অনুদান দেওয়া হয়েছে। এ প্রসঙ্গে শিক্ষা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন, "এই আর্থিক অনুদান মুখ্যমন্ত্রীর লড়াইকে আরও এগিয়ে নিয়ে যেতে সহযোগিতা করবে।"

অন্যদিকে, একজোট হয়ে রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলি মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিল অনুদান দিল। এখনও পর্যন্ত বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে  প্রায় এক কোটি টাকার অনুদান জমা পড়েছে। তবে এই অনুদান এখনও পর্যন্ত বিশ্ববিদ্যালয়গুলি নিজস্ব তহবিল থেকে দিয়েছে। বৃহস্পতিবার রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় তাদের তহবিল থেকে ২২ লক্ষ, বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় ৩০ লক্ষ, রাজ্য বিএড বিশ্ববিদ্যালয় ১০ লক্ষ ও  পুরুলিয়া সিধু কানহু বিশ্ববিদ্যালয় ১০ লক্ষ অনুদান দিয়েছে মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে। বিশ্ববিদ্যালয়গুলি সূত্র খবর মূলত এই অনুদান বিশ্ববিদ্যালয়গুলি তাদের নিজেদের সঞ্চিত তহবিল থেকে দিয়েছে। যদিও বিশ্ববিদ্যালয়গুলির অধ্যাপক, আধিকারিক ও শিক্ষাকর্মীদের অনুদান দেওয়া বাকি রয়েছে। সেগুলি জমা পরল বিশ্ববিদ্যালয়গুলির তরফে তা পাঠিয়ে দেওয়া হবে মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে। বলতো বিশ্ববিদ্যালয়গুলির অনুদানের পরিমাণ অনেকটাই বাড়বে বলে মনে করছে উচ্চ শিক্ষা দফতর।

গত দুই সপ্তাহ আগেই শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় রাজ্যের স্কুল, কলেজ- বিশ্ববিদ্যালয় শিক্ষক, শিক্ষিকা, অধ্যাপক, অধ্যাপিকা ও আধিকারিকদের কাছে করোনা মোকাবিলায় মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিল আর্থিক অনুদান দেওয়ার আবেদন জানায়। ইতিমধ্যেই সেই আবেদনে সাড়া দিয়ে রাজ্যের একাধিক বিশ্ববিদ্যালয় নিজস্ব তহবিল থেকেই আর্থিক অনুদান দিয়েছে। বৃহস্পতিবার রাজ্যের আরও কয়েকটি বিশ্ববিদ্যালয় মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে নিজস্ব তহবিল থেকে আর্থিক অনুদান দিল।

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় তরফে ২২ লক্ষ টাকা আর্থিক অনুদান দেওয়া হয়েছে। এ প্রসঙ্গে উপাচার্য সব্যসাচী বসু রায়চৌধুরী জানিয়েছেন, "এই আর্থিক অনুদানের পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অধ্যাপিকাদের আবেদন জানানো হয়েছে আর্থিক অনুদান দেওয়ার। সেগুলি সংগ্রহ হলে খুব শীঘ্রই মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে পাঠানো হবে।" বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রঞ্জন চক্রবর্তী বলেন "এই অনুদান ছাড়াও ৫ এপ্রিলের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের সবাইকে আর্থিক অনুদান দেওয়ার আবেদন জানানো হয়েছে।"

অন্যদিকে বিএড বিশ্ববিদ্যালের উপাচার্য সোমা বন্দোপাধ্যায় বলেন " আমাদের অধীনে থাকা সবকটি বিএড কলেজ কে  আবেদন জানানো হয়েছে আর্থিক অনুদান দেওয়ার ব্যাপারে। সব কলেজেই আগ্রহ প্রকাশ করেছে। আমাদের তরফে এই অনুদান গুলিও পাঠিয়ে দেওয়া হবে খুব শীঘ্রই।" অন্যদিকে, মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে ১ কোটি টাকা করে অনুদান দেওয়া হয়েছে। পাশাপাশি স্কুল সার্ভিস কমিশনের তরফে ৫০ লক্ষ টাকা মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিলে অনুদান দেওয়া হয়েছে বলেই জানা গেছে। এসএসসি'র পাশাপাশি কলেজ সার্ভিস কমিশনের তরফেও ৫ লক্ষ টাকা অনুদান দেওয়া হয়েছে  মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে।

SOMRAJ BANDOPADHYAY

First published: April 2, 2020, 6:02 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर