• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • TMC PROTEST AGAINST PETROL PRICE HIKE IN ALL CONSTITUENCIES AKD

Fuel Price Hike TMC Protest: আজও পথে তৃণমূল || পেট্রোল পাম্পে কুনালের প্রশ্ন, জয় শ্রীরাম বললে সস্তায় মিলবে?

পেট্রোল পাম্পে অভিনব প্রতিবাদে কুনাল ঘোষ। ছবি ট্যুইটার থেকে নেওয়া।

Fuel Price Hike TMC Protest: কোথাও গ্যাসের ফাঁকা সিলিন্ডার কাঁধে চাপিয়ে, কোথাও আবার ঘোড়ার গাড়িতে চড়ে প্রচার করেছিলেন তৃণমূলের নেতাকর্মীরা। আজও ২৯৪টি কেন্দ্রেই কোভিড বিধি মেনেই চলল লাগাতার বিরোধিতা।

  • Share this:

    #কলকাতা: পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধি নিয়ে আজও রাজ্যজুড়ে প্রতিবাদে সামিল তৃণমূল। রাস্তায় নেমেছেন তৃণমূলের মন্ত্রী বিধায়করা। প্রতিবাদ কর্মসূচিতে সামিল হয়েছেন তৃণমূল যুব সংগঠনের সদস্যরাও। শনিবার ক্যানিং থেকে কাঁথি অভিনব প্রতিবাদে দেখা গিয়েছিল তৃণমূল নেতাকর্মীদের। কোথাও গ্যাসের ফাঁকা সিলিন্ডার কাঁধে চাপিয়ে, কোথাও আবার ঘোড়ার গাড়িতে চড়ে প্রচার করেছিলেন তৃণমূলের নেতাকর্মীরা। আজও প্রায় প্রতিটি বিধানসভা কেন্দ্রেই কোভিড বিধি মেনেই চলল লাগাতার বিরোধিতা।

    এ দিন সকাল সকাল পাকসার্কাসের ধর্না মঞ্চে উপস্থিত হন পঞ্চায়েত মন্ত্রী তথা তৃণমূল নেতা সুব্রত মুখোপাধ্যায়। তিনি বলেন,  "হেরে গিয়ে লজ্জা পেয়ে ওরা (বিজেপি) মানুষকে সাজা দিচ্ছে। উৎপাদন মূল্য বাড়েনি। রাজনৈতিক ভাবে মানুষের উপর চাপ তৈরি করা হচ্ছে এটা প্রতিহিংসার রাজনীতি। দরকার হলে দিল্লিতে গিয়ে প্রতিবাদ করব।"

    অন্য দিক বাগুইহাটিতে অভিনব প্রতিবাদে সামিল হয়েছিলেন নব্য নির্বাচিত বিধায়ক অদিতি মুন্সী। সেখানে তৃণমূল কর্মীরা রান্নার গ্যাসের পরিবর্তে পুরনো দিনের জ্বালানি ব্যবহার করে পথচলতি সাধারণ মানুষের হাতে খাওয়ার দাওয়ার তুলে দেন। অদিতি বলেন, "কেন্দ্র যে ভাবে পেট্রোল-ডিজেলের দাম বাড়াচ্ছে, রান্নার গ্যাসের দাম বাড়াচ্ছে তাতে লোককে আবার পেছন ফিরে যেতে হবে। মানুষের কাছে আর উপায় থাকে না।"

    এদিকে কাঁকুড়গাছি এক পেট্রোল পাম্পে প্রতিবাদে লোকজন সমেত আসেন তৃণমূলের রাজ্য সম্পাদক কুনাল ঘোষ। পাম্প কর্মীদের তিনি জিজ্ঞেস করেন, "জয় শ্রীরাম বললে কি সস্তায় পেট্রোল মিলবে?" উত্তর নেতিবাচক আসতেই সংবাদমাধ্যমকে কুনাল ঘোষ বলেন, "জীবনের লড়াইয়ের সঙ্গে জয় শ্রীরামকে মেশাবেন না। বাঁচার লড়াই এ বিজেপি আমাদের আসলে মারছে। তৃণমূল মানুষকে বাঁচাতে চাইছে তৃণমূলের পাশে থাকুন।"

    এ দিন কাটোয়াতে মহিলা তৃণমূল কর্মীরা অভিনব প্রতিবাদ দেখান। রবীন্দ্রনাথ চট্টোপাধ্যায়ের নেতৃত্বে সমর্থকদের গরুর গাড়িতে চড়ে তাদের কর্মসূচি পালন করতে দেখা যায়।  পাশাপাশি ঘাটালে শংকর দলুইয়ের নেতৃত্বে একটি চার চাকার গাড়িকে দড়ি দিয়ে টেনে নিয়ে যেতেও দেখা যায় ।

    এই দুদিনই নয়, যতক্ষণ না পর্যন্ত নিয়ন্ত্রণে আসছে পেট্রোল, ডিজেল রান্নার গ্যাস এবং কেরোসিনের দাম ততদিন নানা কর্মসূচির মাধ্যমে আন্দোলন চালিয়ে যাওয়া হবে, বলেন তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। আগামী দিনে আরও বড়সড় আন্দোলনের হুঁশিয়ারিও দিয়েছেন তিনি। পার্থ চট্টোপাধ্যায়ের অভিযোগ, 'সেঞ্চুরি পার করেছে পেট্রোল। ডিজেলও সেঞ্চুরির দোরগোড়ায়। রান্নার গ্যাসের দাম আকাশছোঁয়া হাওয়ায় হেঁসেলে আগুন জ্বলছে। কেরোসিনের দামও চড়া। এই ভয়াবহ অবস্থায় দাম নিয়ন্ত্রণের ব্যাপারে হাত গুটিয়ে রয়েছে কেন্দ্র। আমরা আন্দোলনের পথ থেকে সরছি না। পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি হওয়ার কারণে স্বাভাবিক ভাবে বাজারেও তার প্রভাব পড়েছে। অথচ কেন্দ্রের কোনও হেলদোল নেই'। কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়িয়ে পার্থ চট্টোপাধ্যায় এও বলেন,' বিশ্ব বাজারে পেট্রোপণ্যের  দাম বাড়ার কারণে এই মূল্যবৃদ্ধির কেন্দ্র যে যুক্তি দেখাচ্ছে তা একদমই ঠিক নয়। রীতিমতো তথ্য দিয়ে পার্থবাবু বুঝিয়ে দেন বিশ্ববাজারে তেলের দাম অনেকটাই এখন কম। অথচ প্রতিদিনই ঊর্ধ্বমুখী জ্বালানির দাম।

    Published by:Arka Deb
    First published: