West Bengal Election Results 2021: লোকসভার ক্ষত মেরামতিতে সফল মমতা, দক্ষিণবঙ্গে বইছে সবুজ-ঝড়!

West Bengal Election Results 2021: লোকসভার ক্ষত মেরামতিতে সফল মমতা, দক্ষিণবঙ্গে বইছে সবুজ-ঝড়!

দারুণ ফল তৃণমূলের

এখনও পর্যন্ত চূড়ান্ত ফল প্রকাশ না হলেও কলকাতা সহ হুগলি, হাওড়া, দুই বর্ধমান, দুই মেদিনীপুর সহ জঙ্গলমহলেও বিরাট জয় ছিনিয়ে নিতে চলেছে তৃণমূল।

  • Share this:

    #কলকাতা: লোকসভার 'ভয়' বিধানসভায় উড়িয়ে দিল তৃণমূল। উত্তরবঙ্গ তো বটেই, গোটা দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বিজেপির যে উত্থান হয়েছিল, তা বাংলার বিধানসভা ভোটে (West Bengal Assembly Election 2021) সুদে-আসলে পুষিয়ে নিল তৃণমূল। এখনও পর্যন্ত চূড়ান্ত ফল প্রকাশ না হলেও কলকাতা সহ হুগলি, হাওড়া, দুই বর্ধমান, দুই মেদিনীপুর সহ জঙ্গলমহলেও বিরাট জয় ছিনিয়ে নিতে চলেছে তৃণমূল। আর দক্ষিণবঙ্গের কাঁধে ভর করেই ২০০-র বেশি আসন নিয়ে ক্ষমতায় আসার সম্ভাবনা তৃণমূলের।

    জেলাওয়ারি ফলের যা ট্রেন্ড এখনও পর্যন্ত সামনে আসছে, তাতে 'কঠিন' বাঁকুড়ায় চারটি আসনে জেতার পথে তৃণমূল, বিজেপি অবশ্য এগিয়ে ৮ আসনে। পূর্ব বর্ধমানে বিজেপিকে কার্যত ধুয়েমুছে দিয়েছে তৃণমূল। ১৬ আসনের মধ্যে ১৫টিতে এগিয়ে ঘাসফুল শিবির। বিজেপি এগিয়ে মাত্র একটিতে। যে হুগলি নিয়ে বিরাট আশা ছিল বিজেপি, সেখানকার ১৮ আসনের মাত্র ৪টিতে এগিয়ে বিজেপি, আর তৃণমূল সেখানে এগিয়ে ১৪ আসনে। হাওড়াতেও ভালো ফলের আশা করেছিল বিজেপি। কিন্তু সেখান প্রায় উড়ে গিয়েছে তাঁরা। জেলার ১৬ আসনেই এগিয়ে শাসক দল। কলকাতা নিয়ে বিজেপির ভয়ও মিলে যাচ্ছে। কলকাতার ১০ আসনে এগিয়ে তৃণমূল, একটিতে মাত্র গেরুয়া শিবির। পশ্চিম মেদিনীপুরেও লোকসভার ক্ষত মেরামত করে নিয়েছে শাসক দল। সেখানে ১৫ আসনের মধ্যে ১২টিতে এগিয়ে তৃণমূল, বিজেপি এগিয়ে মাত্র তিনটিতে।

    শুভেন্দু অধিকারীর জেলা পূর্ব মেদিনীপুর। দাবি করেছিলেন, নিজের পুরনো দল তৃণমূলকে ধূলিস্যাৎ করে দেবেন তিনি। কিন্তু কার্যক্ষেত্রে ১৬ আসনের পূর্ব মেদিনীপুর থেকে ৮টি আসনে এগিয়ে তৃণমূল। বিজেপি এগিয়ে ৮টিতে। মুর্শিদাবাদেও তৃণমূলের জয়জয়কার। ২টি আসন বাদ রেখে জেলার ২০ আসনে ভোট হয়েছিল। সেখানে ১৮ আসনে এগিয়ে তৃণমূল, বিজেপি এগিয়ে মাত্র ২টিতে। নদিয়া নিয়ে ভয় ছিল তৃণমূলের। কিন্তু সেই ভয় কাটিয়েও ১৭ আসনের মধ্যে ৭টিতে এগিয়ে তাঁরা। বিজেপি অবশ্য ওই জেলায় ১০টি আসনে এগিয়ে। উত্তর ২৪ পরগনাতেও মতুয়া ভোট নিয়ে বিরাট আশা ছিল বিজেপির। কিন্তু সেখানেও ৩৩ আসনের মাত্র পাঁচটিতে এগিয়ে তাঁরা। ২৮ আসনে জেতার পথে তৃণমূল। জঙ্গলমহলের পুরুলিয়াতেও লোকসভার ক্ষত দারুণভাবে মেরামত করে নিয়েছে শাসক দল। ৯ আসনের ৬টিতে এগিয়ে তাঁরা। মাত্র তিনটিতে এগিয়ে বিজেপি। দক্ষিণ ২৪ পরগনা নিয়ে বিশেষ আশা ছিল না বিজেপির। তার কারণ বোঝা গেল ভোটের ফলে। ৩১ আসনের ২৯টিতে এগিয়ে তৃণমূল। সংযুক্তা মোর্চা এগিয়ে ২টিতে। বিজেপি শূন্য। পশ্চিম বর্ধমানে অবশ্য হাড্ডাহাড্ডি লড়াই। ৯ আসনের ৫টিতে এগিয়ে তৃণমূল। বিজেপি এগিয়ে চারটেতে।

    পশ্চিমবঙ্গের ২৯৪টি বিধানসভা (West Bengal Assembly Election 2021) আসনের মধ্যে শুধু কলকাতা, দক্ষিণ ২৪ পরগণা, উত্তর ২৪ পরগণা, হাওড়া এবং হুগলিতে আছে ১০৯টি আসন। ২০১৬ সালের বিধানসভা ভোটের কথা ধরলে তৃণমূলের শক্তি ঘাঁটি ছিল এই জেলাগুলি। কিন্তু ২০১৯-এর লোকসভা ভোটে বিজেপি থাবা বসায় এর মধ্যে বেশ কিছু জেলায়, সেইসঙ্গে জঙ্গলমহলের বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রামেও ব্যাপক প্রভাব ফেলেছিল গেরুয়া শিবির। তাই এবার বিজেপি নেতারা শুরু থেকে যে ২০০ আসনের কথা বলে আসছিলেন, তাতে এই জেলাগুলিই গেরুয়া ঝড় তোলার লক্ষ্য নিয়েই এগিয়েছিলেন। কিন্তু বাস্তবে তা হল না। গোটা দক্ষিণবঙ্গে দুর্দান্ত ফল করার পথে তৃণমূল। এগুলো তৃণমূলের শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত এবং এই আসনগুলোই পরবর্তী সরকার নির্ধারণ করতে পারে বলে মনে করেন রাজনৈতিক বিশ্লেষকরা। এসব আসনের একটি অংশে তৃতীয় দফায় ও আজ শনিবার চতুর্থ দফায় কিছু অংশে ভোট হয়েছে। আগামী ১৭ এপ্রিল পঞ্চম দফায় বাকি অংশে ভোট গ্রহণ করা হবে।

    Published by:Suman Biswas
    First published: