কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন

এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷ বৃহস্পতিবারের গুরুত্বপূর্ণ খবরগুলি হল-

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Mar 23, 2017 09:53 AM IST
কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Mar 23, 2017 09:53 AM IST

প্রতিদিনের ব্যস্ততায় খবর কাগজ খুঁটিয়ে পড়া সম্ভব হয় না ৷ অনেক সময় গুরুত্বপূর্ণ খবর চোখ এড়িয়ে যায় ৷ তাছাড়া একাধিক কাগজও পড়ার মতো সময় কারোর হাতেই নেই ৷ তাই আসুন এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷ বৃহস্পতিবারের গুরুত্বপূর্ণ খবরগুলি হল-

anandabazar11

কালো গাড়ি ছুটে এসে পিষে দিল, ব্রিটিশ পার্লামেন্টের বাইরে হামলা

বিগ বেনের কাঁটায় তখন দুপুর দু’টো চল্লিশ। টেমসের দু’পারে পর্যটকদের ভিড়। পুরোদমে চলছে ব্রিটিশ পার্লামেন্টের অধিবেশন। হঠাৎই ওয়েস্টমিনস্টার সেতুর ওপর দিয়ে একটা কালো গাড়ি ছুটে এসে পিষে দিল বেশ কিছু মানুষকে। ধাক্কায় টেমস নদীতেই ছিটকে পড়লেন এক মহিলা। তারপর পার্লামেন্ট ভবনের রেলিংয়ে ধাক্কা মেরে থেমে গেল গাড়িটি। লম্বা ছুরি হাতে গাড়ি থেকে লাফিয়ে নামল চালক। পার্লামেন্ট চত্বরে ঢুকে ঝাঁপিয়ে পড়ল সেখানে মোতায়েন পুলিশের ওপর। পুলিশের পাল্টা গুলিতে তখনই নিহত হয় সে।

ফের দুর্গাপুর এক্সপ্রেসওয়ে, গরম পিচের ট্যাঙ্কার উল্টে মৃত ৭

গাড়ির উপরে উল্টে গেল গলানো পিচ ভর্তি একটি ট্যাঙ্কার। গাড়ির আরোহীদের বাঁচাতে জান লড়িয়ে দিল তামাম জনতা। কিন্তু বহু চেষ্টায় যত ক্ষণে সেই ট্যাঙ্কার সরানো গেল, তত ক্ষণে  সাত আরোহীর কারওর দেহেই প্রাণ নেই। বুধবার ফের প্রাণঘাতী দুর্ঘটনার সাক্ষী রইল দুর্গাপুর এক্সপ্রেসওয়ে (এনএইচ-২)।

আঙুলও ধরেছিল ছেলেটা, পারলাম না তা-ও

গলানো পিচ ভর্তি ট্যাঙ্কারের নীচে চিঁড়েচ্যাপ্টা হয়ে যাওয়া গাড়িটার জানলা থেকে বেরিয়ে আছে ছোট্ট হাত। কচি গলার আর্তনাদ ভেসে আসছে—‘আঙ্কল, আঙ্কল... হেল্প মি’! ‘আঙ্কল’রা আছেন কাছেই। এক বা দু’জন নয়, অনেক ‘আঙ্কল’। কেউ হাতপাখা নিয়ে ছুটছেন, কেউ জল নিয়ে। কারও চোখ দিয়ে ঠেলে আসছে কান্না। কিন্তু, ছ’বছরের ছেলেটাকে বের করতে পারছেন না কেউ। গাড়ি একটু নড়ালেই যে গরম পিচ এসে পড়ছে হাতে-গায়ে!

কে এই টাইগার? যার হাত ধরে নেতাদের ঘরে ঢোকেন ম্যাথু, খুঁজছে সিবিআই

নারদ কাণ্ডে টাইগার-কে খুঁজে বেড়াচ্ছে সিবিআই। সিবিআই জানিয়েছে, যাঁর হাত ধরে শাসক দলের অন্দরমহলে পৌঁছে যান স্যামুয়েল ম্যাথু, সেই টাইগার কলকাতার এক মাদ্রাসার রসায়নের পার্শ্বশিক্ষক। নারদ কাণ্ডের ফুটেজ পরীক্ষা করে গোয়েন্দাদের দাবি, তিনি না থাকলে ম্যাথু হয়তো নেতাদের ঘরে পৌঁছতেই পারতেন না। সেই ‘টাইগার ভাই’ ওরফে সৈয়দ তারজাদ আলি মির্জা শিক্ষকতার পাশাপাশি, শাসক দলের বহু নেতার বিভিন্ন ব্যবসা দেখভাল করতেন। কলকাতা, পাণ্ডুয়া ও উত্তরবঙ্গে তাঁর বাড়ি রয়েছে।

bartaman_big11

গাড়ির উপর গরম পিচের ট্যাঙ্কার, মৃত ৭

বুধবার সকালে বর্ধমানের রথতলা এলাকায় ২নম্বর জাতীয় সড়কে পথ দুর্ঘটনায় এক আরপিএফ ইনসপেক্টরসহ পরিবারের সাতজনের মর্মান্তিক মৃত্যু হয়েছে। গরম পিচবোঝাই একটি ট্যাঙ্কার তাঁদের গাড়িটিকে ওভারটেক করতে গিয়ে তার ওপরই উলটে পড়ে। ফলে সাতজনই গাড়ির তলায় চাপা পড়ে মারা যান। এই দুর্ঘটনার ফলে জাতীয় সড়ক দীর্ঘক্ষণ অবরুদ্ধ হয়ে পড়ে। মৃতদের নাম রাজনকুমার সিং(৪০), তাঁর স্ত্রী রেশমা সিং(৩৪), বাবা শেষনাথ সিং(৬০), মা প্রমীলা সিং(৫৫), মেয়ে রীতিকা সিং(১৩) ও অন্বেষা সিং(৮) এবং ছেলে আরিয়ান সিং(৬)। রাজনকুমারবাবু হাওড়া দক্ষিণের আরপিএফ ইনসপেক্টর ছিলেন। শেষনাথ সিং জামালপুরে আরপিএফের ডেপুটি সিনিয়ার কমাডান্ট ছিলেন। আগামী ৩১ মার্চ তাঁর ফেয়ারওয়েল অনুষ্ঠান ছিল পাটনায়। কয়েকদিন আগে কেনা নতুন গাড়িতে চেপে এই প্রথম হাওড়ার বাড়িতে তালা দিয়ে তাঁরা সপরিবারে বিহারের আরা জেলার লহর ফারনার বাড়ি যাচ্ছিলেন। সেখানে তাঁদের মন্দিরে পুজো দেওয়ারও কথা ছিল।  এদিন সকাল সাড়ে ৮টা নাগাদ রথতলার কাছে ডিভাইডার ঘেঁষে রাজনকুমারবাবুদের গাড়িটি দুর্গাপুরের দিকে যাচ্ছিল।

কে ডি সিংয়ের বিরুদ্ধে এফআইআর পুলিশের

তৃণমূলের রাজ্যসভার এমপি তথা অ্যালকেমিস্টের কর্ণধার কে ডি সিংয়ের বিরুদ্ধে বউবাজার থানায় স্বতঃপ্রণোদিত এফআইআর দায়ের করল কলকাতা পুলিশ। নারদ ঘুষকাণ্ডে সিবিআই তদন্তের মুখে রাজ্যের পুলিশের এই পদক্ষেপ অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল। শুধু কে ডি সিং নয়, তাঁর ছেলে তথা অ্যালকেমিস্টের চেয়ারম্যান করণদীপ সিং, ডিরেক্টর পবনকুমার বর্মাসহ অন্যান্যদের বিরুদ্ধে প্রতারণা (৪২০), বিশ্বাসভঙ্গ (৪০৬), অপরাধমূলক ষড়যন্ত্র (১২০বি) এবং ‘পাবলিক সার্ভেন্ট’-এর দ্বারা বিশ্বাসভঙ্গের (৪০৯) মতো জামিন অযোগ্য ধারায় এফআইআর করা হয়েছে। ভারতীয় দন্ডবিধির ৪০৯ ধারায় সিবিআই সারদা কেলেঙ্কারিতে রাজ্যের তৎকালীন পরিবহণমন্ত্রী মদন মিত্রের বিরুদ্ধে মামলা দায়ের করেছিল। কাকতালীয় হলেও সত্যি যে, নারদ ঘুষকাণ্ডে কলকাতা হাইকোর্ট সিবিআই তদন্তের নির্দেশ দেওয়ার ঠিক আগেরদিন অর্থাৎ ১৬ মার্চ রাত ১০টা ২৫ মিনিট নাগাদ চিটফান্ড সংস্থা অ্যালকেমিস্টের এমিরেটাস চেয়ারম্যান কে ডি সিংয়ের বিরুদ্ধে স্বতঃপ্রণোদিতভাবে এফআইআর করেন বউবাজার থানার সাব ইনসপেক্টর অমিতকুমার ঠাকুর।

নারদকাণ্ড: নেতাদের বিরুদ্ধে এফআইআরের ঝুঁকি শুরুতেই নেবে না সিবিআই

নারদ স্টিং অপারেশনে তৃণমূলের যে সমস্ত নেতা-মন্ত্রীদের ঘুষ নিতে দেখা গিয়েছে, তাঁদের নাম প্রথম এফআইআরে রাখার ব্যাপারে ঝুঁকি নিতে চাইছেন না সিবিআই আধিকারিকরা। সামগ্রিকভাবে গোটা ঘটনার কথা উল্লেখ করেই মামলায় জোর দিতে চাইছেন তাঁরা। যাঁদের বিরুদ্ধে নিশ্চিত তথ্যপ্রমাণ মিলবে, তাঁদের নামই আদালতের নজরে আনা হবে। প্রয়োজনে পরে আরও একটি এফআইআর রুজু করে তাঁদের নাম রাখা হবে বলে প্রাথমিকস্তরে আলোচনা হয়েছে। যদিও এই নিয়ে শীর্ষ মহলের কোনও অনুমোদন এখনও আসেনি। সূত্রের খবর, এই মামলার তদন্তে সিবিআই একাধিক এফআইআর করবে। বিষয়টি ইতিমধ্যেই সিবিআইয়ের লিগ্যাল সেলের কাছে পাঠানো হয়েছে। তারা কাটাছেঁড়া করার পরই এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে। পাশাপাশি নারদ স্টিং অপারেশনের অসম্পাদিত ফুটেজে আটজন প্রভাবশালী ব্যবসায়ীর কথা উঠে এসেছে। তাঁদের ভূমিকাও খতিয়ে দেখার কাজ শুরু করেছেন দিল্লির কর্তারা। নারদ মামলার তদন্তে কীভাবে এগনো হবে তা নিয়ে সিবিআই, সিরিয়াস ফ্রড ইনভেস্টিগেশন অফিস (এসএফআইও) ও এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) কর্তারা বুধবার বৈঠক করেন দিল্লিতে। টাকার উৎস ও ঘুষের টাকা কোথায় কাজে লাগানো হয়েছে, সেই বিষয় নিয়েই মূলত আলোচনা হয়। তদন্তের ক্ষেত্রে সিবিআইকে সাহায্য করবে এই দুই কেন্দ্রীয় সংস্থা।

নোট বাতিলে ব্যাবসায় ক্ষতি বাংলার, কেন্দ্রীয় পরিসংখ্যানে প্রমাণিত হল মমতার অভিযোগ

নোট বাতিলের জেরে বাংলায় মার খেয়েছে ব্যাবসা। কমে গিয়েছে রাজস্ব আদায়। শুধু রাজ্য সরকারের রাজস্ব আদায়ের তথ্যই নয়, কেন্দ্রের কর আদায়ের তথ্যও একই দিকে ইঙ্গিত দিচ্ছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লাগাতারভাবে বলে এসেছেন, নোট বাতিলের জেরে এ রাজ্যে মার খেয়েছে ব্যাবসা। কমেছে রাজস্ব। মুখ্যমন্ত্রীর সেই তত্ত্বকেই সিলমোহর দিচ্ছে রাজ্যের রাজস্ব আদায়ের চেহারা। কেন্দ্রীয় সরকার এ রাজ্য থেকে রাজস্ব বাবদ যে টাকা নিয়ে যায়, তার মূল তিনটি ভাগ হল আয়কর, উৎপাদন শুল্ক বা এক্সাইজ ডিউটি এবং পরিষেবা কর বা সার্ভিস ট্যাক্স। নোট বাতিলের ঘোষণা হয়েছে ৮ নভেম্বর। কেন্দ্রীয় সরকার নোট বাতিলের পর থেকে চলতি মাসের গোড়া পর্যন্ত, এ রাজ্য থেকে যে টাকা কর বাবদ আদায় করেছে, তা অন্যান্য বছরের ওই একই সময়ের নিরিখে অনেকটা কম।

ei samay

বেসরকারি স্বাস্থ্য প্রতিষ্ঠানকে সেবার সবক শেকাবে কমিশন

বাইপাসের ধারে গড়ে ওঠা পাঁচতারা কর্পোরেট হাসপাতাল ৷ ল্যান্সডাউনের বেসরকারি হাসপাতাল ৷ আর ফুলবাগানের নার্সিংহোম ৷ তিন জায়গায় পরিষেবার খরচ বরাবরই আলাদা ৷ তা বলে নার্সিংহোমে যে পরিষেবার জন্য পাঁচ-সাত হাজার টাকা খরচ পড়ে, পাঁচতারা হাসপাতালে সেই জন্যেই কিনা ৭০ হাজার ৷

নারদে ঢিলেমি নয়, সাফ জানাল বিজেপি

নানা মহলে যতই সংশয় থাক না কেন, নারদ নিয়ে কোনও রকম ঢিলেমির সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব ৷ সারদা নিয়ে সিবিআই তদন্ত মাঝখানে গতি হারানোয় নান প্রশ্ন উঠছিল ৷

পুলিশের কুশলী চালে বিড়ম্বনায় মনোজ-ম্যাথু

দু’জন ব্যক্তি, দু’টি মামলা ৷ আপাতত এই জোড়া দুইয়ের যোগফল সবথেকে চাপে রাজ্যের শাসকদল ৷ বিষয়টি এতটাই গুরুত্বপূর্ণ যে ‘বিতর্কিত’ দুই ব্যক্তিকে সামলাতে মাঠে নামতে হয়েছে খোদ কলকাতা পুলিশকে ৷

আক্রান্ত UK পার্লামেন্টে, মৃত ৪ জখম ২০

ব্রিটিশ পার্লামেন্টে হানাদারের দাপট ৷ আততায়ীর আক্রমণে মৃত ৪ ৷ জখম এক পুলিশ অফিসার-সহ ২০ জন ৷ পুলিশের গুলিতে খতম দুষ্কৃতীও ৷ এলাকাজুড়ে সতর্কতা জারি ৷ মুলতুবি হয়েছে পার্লামেন্টের অধিবেশন ৷

First published: 09:53:32 AM Mar 23, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर