Home /News /kolkata /
কালীপুজোয় শব্দবাজি কম ফেটেছে, গতবছরের তুলনায় কমল শব্দবাজির দাপট

কালীপুজোয় শব্দবাজি কম ফেটেছে, গতবছরের তুলনায় কমল শব্দবাজির দাপট

ভিক্টোরিয়া,বিধাননগরে দূষণ কম (ছবি: সংগৃহীত)

ভিক্টোরিয়া,বিধাননগরে দূষণ কম (ছবি: সংগৃহীত)

পুলিশ ,দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের প্রচারের ফল, কালীপুজোয় দূষণের পরিমাণ গতবছরের থেকে কম

  • Last Updated :
  • Share this:

    #কলকাতা: কলকাতা পুলিশ ও দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের লাগাতার প্রচার ও নজরদারি কাজে এল। গতবছরের থেকে এবার কালীপুজোয় শব্দবাজি কম ফেটেছে। রবিবার রাত ১১টা পর্যন্ত শব্দবাজি ফাটানোর অভিযোগে গ্রেফতার ১৭৯জন। বাতাসে দূষণের পরিমাণও মাত্রা ছাড়ায়নি। যদিও নিষেধাজ্ঞা উড়িয়ে কলকাতা বিমানবন্দরের আশপাশে কিছু ফানুস উড়তে দেখা গিয়েছে।

    পুজোর আগে থেকেই দূষণে হাঁসফাঁস কলকাতার। আশঙ্কা ছিল, কালীপুজোয় বাজি ফাটার পর দূষণ কি আরও মাত্রা ছাড়াবে? যদিও, দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ বোর্ডের রিপোর্ট বলছে, গতবারের থেকে এবার দূষণ কম। পর্ষদের আটটি দল কলকাতা ও শহরতলির বিভিন্ন এলাকা ঘুরে দেখেন। তাঁদের রিপোর্ট অনুযায়ী:- ভিক্টোরিয়া ও বিধাননগরে দূষণ অন্য জায়গার থেকে কম- বালিগঞ্জ, যাদবপুর, রবীন্দ্র সরোবর, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় চত্বরে দূষণ হলেও তা গতবারের থেকে কম- সবথেকে বেশি দূষণ বাগবাজারে

    শব্দবিধি ভাঙলেই জেল বা জরিমানা।শব্দবাজির দৌরাত্ম্য রুখতে কলকাতা-সহ জেলায় নাকা চেকিং ও তল্লাশি জারি ছিল পুলিশের বিশেষ দলের। অন্যান্য বছরে গিরিশ পার্ক, পোস্তা, বড়বাজারের মত এলাকায় যেখানে শব্দবাজির দাপটে কান ঝালাপালা হওয়ার জোগাড়, সেখানে এবারে ছিল অনেকটাই শান্ত।

    পুলিশের নজরদারি এড়িয়ে কলকাতা বিমানবন্দর ও রাজারহাট থানা এলাকায় অবশ্য ফানুস উড়তে দেখা গিয়েছে। যদিও তা গতবারের থেকে সংখ্যায় কম।

    First published:

    Tags: Crackers, Diwali, Kali Puja, Kolkata air pollution, Pollution