Kolkata East West Metro:‘‘মুখ্যন্ত্রীকে আমন্ত্রণ না জানানো পার্টিবাজি এবং অসভ্যতা ছাড়া কিছুই নয়’’: ফিরহাদ হাকিম

Kolkata East West Metro:‘‘মুখ্যন্ত্রীকে আমন্ত্রণ না জানানো পার্টিবাজি এবং অসভ্যতা ছাড়া কিছুই নয়’’: ফিরহাদ হাকিম
File Photo

আমন্ত্রণ পত্রে নাম নেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। তা নিয়েই বেঁধেছে গণ্ডগোল।

  • Share this:

#কলকাতা: নানা জট কাটিয়ে অবশেষে পথ চলা শুরু। বৃহস্পতিবার বিকেল ৫ টায় ইস্ট-ওয়েস্ট প্রথম পর্যায়ের মেট্রোর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন রেল মন্ত্রী পীযূষ গয়াল। কিন্তু তার আগেই সংঘাতে জড়াল কেন্দ্র।আমন্ত্রণ পত্রে নাম নেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। তা নিয়েই বেঁধেছে গোল।

রাজ্যের পুর ও নগরোন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিম নিউজ-18 বাংলাকে জানিয়েছেন এই প্রকল্প মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্প । রেলমন্ত্রী থাকাকালীন এই সমস্ত প্রকল্পের সূচনা করেছিলেন তিনি। তাঁকে আমন্ত্রণ না জানানো পার্টিবাজি এবং অসভ্যতা ছাড়া আর কিছুই নয়। এমনকী, এই প্রকল্পের জমি নিয়ে যে জটিলতা তৈরি হয়েছিল তা সমাধান করেছিল রাজ্যের পুর ও নগরোন্নয়ন দফতর। সেই দফতরের মন্ত্রী হিসেবে তার কাছেও কোনও আমন্ত্রণ আসেনি বলে জানিয়েছেন ফিরহাদ হাকিম।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন কেন্দ্রের বন ও পরিবেশ মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী বাবুল সুপ্রিয়। আমন্ত্রণ পত্রে স্থানীয় বিধায়ক তথা রাজ্যের মন্ত্রী সুজিত বসু, বারাসতের সাংসদ কাকলি ঘোষ দস্তিদার  এবং বিধাননগরের মেয়র কৃষ্ণা চক্রবর্তীর নাম থাকলেও স্বাভাবিক ভাবেই অনুষ্ঠান বয়কটের রাস্তায় হাঁটতে চলেছেন তারা। অবস্থা যেদিকে তাতে রাজ্যের প্রতিনিধিদের ছাড়াই উদ্বোধন হতে চলেছে ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের।

প্রথম পর্যায়ে সেক্টর-৫ থেকে সল্টলেক স্টেডিয়াম পর্যন্ত ৬ টি স্টেশনে যাতায়াত করবে মেট্রো। সোমবার থেকে ট্রায়াল রানে দেখে নেওয়া হয়েছে সব ব্যবস্থা। উদ্বোধনের পর মেট্রোয় চেপে সিটি সেন্টারে যাবেন রেল মন্ত্রী। তারপর সেখান থেকে যাবেন সেন্ট্রাল পার্ক। সেখানে মেট্রোর যে কন্ট্রোল রুম রয়েছে তার যাবতীয় ব্যবস্থা খতিয়ে দেখবেন।

শুক্রবার থেকে শুরু হবে যাত্রী পরিবহন। স্টেশন লাগোয়া একাকার পরিষেবা খতিয়ে দেখা হয়েছে । আপাতত ঠিক হয়েছে সেক্টর ফাইভ মেট্রো স্টেশনের  উল্টোদিকের ডিপো থেকে বাস ধরতে পারবেন মেট্রো যাত্রীরা। কম আসনের  মিডি বাসের ব্যবস্থা থাকবে। মেট্রো স্টেশন থেকে সেক্টর ফাইভের দিকে বা  নিউটাউন বা চিংড়িঘাটার দিকে যেতে অটো থাকবে। সেক্টর ফাইভ সেতুর নিচ থেকেই ধরা যাবে অটো। নতুন কোনও স্ট্যান্ড তৈরি করার পরিকল্পনা আপাতত নেই। বাকি স্টেশনে যাত্রী সংখ্যা কেমন হচ্ছে তা দেখে নিয়েই হবে সিদ্ধান্ত। তবে এসব কিছু ছাপিয়ে খবরের শিরোনামে ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্প নিয়ে কেন্দ্র রাজ্য সংঘাত।

Debopriyo Dutta Majumder

First published: February 12, 2020, 11:09 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर