পথ নিরাপত্তার প্রতি #ChaltaHai মনোভাবে এবার ব্রেক কষবে নতুন মোটর গাড়ির আইন

আপনি যদি ভুল দিক দিয়ে গাড়ি চালিয়ে নিজেকে রোড রোমিও মনে করেন, তাহলে এই সেপ্টেম্বর মাসে আপনাকে আপনার এই মনোভাব মেরামত করতে হবে ।

Bangla Editor | News18 Bangla
Updated:Sep 27, 2019 08:13 PM IST
পথ নিরাপত্তার প্রতি #ChaltaHai মনোভাবে এবার ব্রেক কষবে নতুন মোটর গাড়ির আইন
Bangla Editor | News18 Bangla
Updated:Sep 27, 2019 08:13 PM IST

#কলকাতা: আপনি যদি ভুল দিক দিয়ে গাড়ি চালিয়ে নিজেকে রোড রোমিও মনে করেন, তাহলে এই সেপ্টেম্বর মাসে আপনাকে আপনার এই মনোভাব মেরামত করতে হবে । কেন বেপরোয়া গাড়ি চালানো বন্ধ করা দরকার? যদি অন্যদের জীবন বাঁচানো আপনার জন্য যথেষ্ট কারণ না হয় তবে, সম্ভবত আপনার ত্বক ও অর্থ সাশ্রয়ের জন্য । মোটর গাড়ি আইনের পরিবর্তন, ১ সেপ্টেম্বরের থেকে কার্যকরী করা হয়েছে, সাক্ষীদের জরিমানা ও শাস্তি দেওয়া হবে। এই আইনে কী কী বলা হয়েছে এখানে তার সারমর্ম দেওয়া হল...

via GIPHY

লাইসেন্স ছাড়া গাড়ি চালানো

Loading...

আপনি আপনার ওয়ালেট বাড়িতে ভুলেই যান বা 20 বছরের গাড়ি চড়ার টিকিট সম্পর্কে সম্পূর্ণ ভুলে যান ,এটা এখন আর 500 টাকার ব্যাপার নয় । আপনার ড্রাইভার লাইসেন্স ছাড়া ধরা হলে 5,000 টাকা দেবার জন্য প্রস্তুত হন!

দ্রুতগতিতে গাড়ি চালানো এবং রেসিং

ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস সিরিজের সমর্থকরা 10,000 টাকা পর্যন্ত জরিমানা দিয়ে এক মাস পর্যন্ত জেল বন্ধী হওয়ার ঝুঁকি থাকতে পারে । যা আপনার মাসের ডিজেলের বিল কভার করার জন্য যথেষ্ট!

via GIPHY

বিপজ্জনক ড্রাইভিং

আপনার বন্ধুদের সঙ্গে গাড়ি নিয়ে ঘুরতে যাচ্ছেন? নিশ্চিত করুন যে সব মজার মাঝেও আপনার দৃষ্টি যেন রাস্তায় দিকে থাকে । বিপজ্জনক ভাবে গাড়ি চালানোর অভিযোগে এখন ছ ' মাস থেকে এক বছরের কারাবাস সাথে 1,000 টাকা থেকে 5,000 টাকা পর্যন্ত জরিমানা দিতে হতে পারে । আর সেটা প্রথমবারের জন্য, দ্বিতীয়বার একই অপরাধে ধরা পড়লে দু ' বছর পর্যন্ত কারাবাস এবং 10,000 টাকা পর্যন্ত জরিমানা হতে পারে।

via GIPHY

মদ্যপ অবস্থায় গাড়ি চালানো

মদ খেয়ে মাতাল হওয়া একটি হাসির ব্যাপার হতে পারে কিন্তু মদ খেয়ে গাড়ি চালানো কোন হাসির ব্যাপার নয়। এই শাস্তির থেকে আপনার ক্যাবে করে বাড়ি ফেরা অনেক ভালো। প্রথমবার ধরা পড়লে শাস্তিসমূহের মধ্যে রয়েছে-10,000 টাকা পর্যন্ত জরিমানা সহ ছয় মাসের জেল, দ্বিতীয়বারের ক্ষেত্রে দুই বছর পর্যন্ত কারাদণ্ড এবং 15,000 টাকা জরিমানা।

যানজট মুক্ত প্রবাহে বাধা সৃষ্টি করা

একজন ভারতীয় হিসাবে, রাস্তার মাঝখানে একটি নাটক সৃষ্টি করা একটি মৌলিক মানবিক অধিকার বলে মনে হতে পারে এবং, এটি মাত্র 50 টাকার জরিমানার ব্যাপার,যার একটি মহান ভিএফএম আছে। কিন্তু আর নয়. এখন, ট্রাফিকে অসুবিধা সৃষ্টি করা অবস্থায় আপনি ধরা পড়লে আপনাকে 500 টাকার কমে ছাড়া হবে না।

via GIPHY

ড্রাইভিং বীমাবিহীন গাড়ি

আপনার বীমার প্রিমিয়াম জমা করতে আবার ভুলে গেছেন ? এখন থেকে, বীমা ছাড়া গাড়ি চালালে 2,000 টাকা পর্যন্ত জরিমানা এবং তিন মাস পর্যন্ত জেল হতে পারে । দ্বিতীয়বার একই অপরাধ করলে 2,000 টাকা পর্যন্ত জরিমানার সঙ্গে তিন মাস পর্যন্ত জেল হতে পারে ।

via GIPHY

শাস্তি যেখানে কোন বিশেষভাবে শাস্তি প্রদান করা হয় না

জানি না তুমি কী ভুল করেছ? ট্র্যাফিক পুলিশকে বলতে দিন, অবশ্যই যখন আপনাকে জরিমানা দিতে বলবে তখন। আগে যা ছিল প্রথম অপরাধের জন্য 100 টাকা জরিমানা এবং বারংবার অপরাধের জন্য 300 টাকা, তা এখন যথাক্রমে 500 টাকা এবং 1,500 টাকা হয়েছে ।

via GIPHY

সড়ক বিধি লঙ্ঘন

আপনার চোখ রাখুন রাস্তায় এবং আপনার হাত চাকার উপর । কোনও রাস্তার নিয়মকানুন লঙ্ঘন করলে এখন আপনাকে 500 টাকা থেকে 1,000 টাকা জরিমানা করা হতে পারে ।

বিনা টিকিটে ভ্রমণ

কিছু খুঁজে পাচ্ছেন না? অজুহাত দেওয়ার কোনও জায়গা নেই । টিকিট না থাকার জন্য 500 টাকা দিতে প্রস্তুত থাকুন । যার জন্য আগে 300 টাকা দিতে হত।

কর্তৃপক্ষের আদেশের অমান্যতা এবং কাগজপত্র দেখাতে অস্বীকার করা

এখন থেকে, একজন ট্রাফিক পুলিশের সাথে বচসা করলে আপনার 2,000 টাকা পর্যন্ত জরিমানা হতে পারে। এটা আমাদের জন্য যথেষ্ট যে পুলিশ ধরলে আমাদের মুখ বন্ধ রাখা উচিত।

লাইসেন্স ছাড়া যানবাহনের অননুমোদিত ব্যবহার

আচ্ছা, ভাল করে জেনে নেওয়া উচিত, কিন্তু, না জানা থাকলে সাবধান , জরিমানা 1,000 টাকা থেকে 5,000 টাকা পর্যন্ত হতে পারে ।

via GIPHY

অযোগ্যতা সত্ত্বেও গাড়ি চালানো

আপনি যদি সম্প্রতি ট্রাফিক পুলিশের দ্বারা ধরা পড়েন এবং গাড়ি চালানোর জন্য আপনাকে অযোগ্য বলে ঘোষণা করা হয়, তবে ধরা পড়লে আপনার পকেট থেকে 10,000 টাকা পর্যন্ত জরিমানা খসতে পারে।

via GIPHY

অতিরিক্ত গতিতে গাড়ি চালানো

যেখানে আগে জরিমানা ছিল মাত্র 400 টাকা, সেখানে এখন সীমার উপর দ্রুতগতিতে গাড়ি চালালে . 1,000 টাকা থেকে 2,000 টাকা পর্যন্ত জরিমানা হতে পারে হালকা গাড়ির ক্ষেত্রে , একটি মাঝারি যাত্রীবাহী বা পণ্যবাহী গাড়ির জন্য 2,000 টাকা থেকে 4,000 টাকা এবং আরও অপরাধের জন্য ড্রাইভিং লাইসেন্সের জমা রাখা হতে পারে ।

মানসিক বা শারীরিকভাবে অসুস্থ থাকাকালীন গাড়ি চালানো

যারা গাড়ি চালানোর জন্য উপযুক্ত নয় কিন্তু তাও গাড়ি চালাচ্ছেন তাদের প্রথমবার এই অপরাধের জন্য 1,000 টাকা এবং বারংবার এই অপরাধের জন্য 2,000 টাকা জরিমানা করা হবে ।

via GIPHY

দুর্ঘটনা সংক্রান্ত অপরাধ

আপনি যদি কোন দুর্ঘটনা ঘটিয়ে থাকেন তাহলে আপনাকে জেলে যেতে হতে পারে । শাস্তি ছয় মাস পর্যন্ত জেল এবং আপনার প্রথম অপরাধে 5,000 টাকা পর্যন্ত জরিমানা হতে পারে । পরবর্তী একই অপরাধের জন্য আপনাকে এক বছর পর্যন্ত কারাবাস এবং 10,000 টাকা পর্যন্ত জরিমানা দিতে হতে পারে ।

বৈধ কর্তৃত্ব ছাড়া গাড়ি অধিগ্রহণ এবং জোর করে মোটর গাড়ি দখল করা

প্রাথমিকভাবে, এই অপরাধের জন্য 500 টাকা জরিমানা দিতে হত, কিন্তু যথাযথ অনুমতি ছাড়া গাড়ি চালালে আপনাকে সেপ্টেম্বর থেকে 5,000 টাকা পর্যন্ত জরিমানা দিতে হতে পারে ।

via GIPHY

এখন পিছনের আসনে বসা ব্যক্তিদের জন্য সিটবেল্ট পড়া বাধ্যতামূলক

গাড়িতে ওঠার সময় এখন আপনি শটগান নিতে ব্যর্থ হলেও কিছু যায় আসে না কারণ এখন পিছনের আসনে বসা যাত্রীদেরও (১৪ বা তার উপরে) সামনের আসনের যাত্রীদের মত সিটবেল্ট পরতে হবে । সিটবেল্ট না পড়লে 1000 টাকা জরিমানা হবে!

via GIPHY

রাস্তার অবস্থা এবং ভারতে ড্রাইভার ও আরোহীদের #ChaltaHai মনোভাবের জন্য, নতুন মোটর ভেহিকলস অ্যাক্ট #RoadToSafety প্রতি নিত্যযাত্রীদের সংখ্যাগরিষ্ঠ জন্য স্বাগত পরিবর্তন এনেছে । সর্বোপরি, রাস্তায় সাবধানতা অবলম্বন করা এবং ঋণগ্রস্ত হওয়ার ভয়ে নিয়ম মান্য করা নয়, এটা রাস্তা কম দুর্ঘটনা এবং নিত্যযাত্রী এবং পথচারীদের জন্য বৃহত্তর সম্মান একটি নিরাপদ স্থান তৈরীর সম্পর্কে.

আপনার নিজের পাশাপাশি অন্যদের সুরক্ষার জন্যও সর্বদা রাস্তায় সুরক্ষার নিয়ম পালন করা গুরুত্বপূর্ণ।

#RoadtosafetyPledge উদ্যোগের অংশ হতে এখানে ক্লিক করুন

(https://www.firstpost.com/diageoroadtosafety/)#JoinThePack আর কখনো #DrinkandDrive না করার

প্রতিশ্রুতি করুন।

First published: 08:12:02 PM Sep 27, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर