বর্ষার জন্য বাড়ল অপেক্ষা, বাড়বে কলকাতার তাপমাত্রা

বর্ষার জন্য বাড়ল অপেক্ষা, বাড়বে কলকাতার তাপমাত্রা
  • Share this:

#কলকাতা: ঘূ‍র্ণিঝড় বায়ুর পরোক্ষ প্রভাবেই গতি হারাচ্ছে মৌসুমি বায়ু। তার জেরেই বাংলায় ফের হাজির তাপপ্রবাহের ভ্রূকুটি। আগামী ৪৮ ঘণ্টা গলদঘর্ম হয়েই কাটবে দক্ষিণবঙ্গ বাসীর। বৃষ্টি চলবে উত্তরে।

একে বলে মরার উপর খাড়ার ঘা। একে এ বছর বর্ষা দেরিতে এসেছে। ৮ জুন ঢুকেছে কেরলে। চলতি মাসের মাঝামাঝি রাজ্যে বর্ষা ঢোকার সম্ভাবনা থাকলেও বাধ সাধছে শক্তিশালী ঘূর্ণিঝড় বায়ু। বায়ুর টানেই গতি হারাচ্ছে মৌসুমি বায়ু। পরিস্থিতি যা, তাতে চলতি সপ্তাহেও বাংলায় বর্ষা ঢোকার সম্ভাবনা নেই।

আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ৪৮ ঘণ্টায় কলকাতা-সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ২ থেকে ৩ ডিগ্রি তাপমাত্রা বাড়বে। তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে পশ্চিমের জেলাগুলিতে। সেখানে তাপমাত্রার পারদ ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়ানোর আশঙ্কা। দার্জিলিং-সহ উত্তরের ৫ জেলায় বৃষ্টি চলবে।

উপগ্রহ থেকে শেষ পাওয়া ছবি অনুযায়ী মুম্বই থেকে ৫৪০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে ঘূর্ণিঝড় বায়ু। ১৩ জুন বৃহস্পতিবার ভোরে গুজরাতের পোরবন্দরে ঘণ্টায় ১২০ কিলোমিটার গতিবেগ নিয়ে আছড়ে পড়বে বায়ু। ঘূর্ণিঝড় পাকিস্তানের দিকে ঘুরে না গেলে শুক্রবার পর্যন্ত পশ্চিম উপকূলে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

তাপে পুড়তে থাকা বঙ্গবাসীর একটাই প্রশ্ন, বর্ষা কবে আসবে? প্রশ্নের উত্তর মিলতে পারে চলতি সপ্তাহের শেষে।

আরও দেখুন

First published: 04:16:39 PM Jun 12, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर