Home /News /kolkata /
অনুরাগীদের গানে বিদায় ‘সাহেব’-এর, চোখের জলে শেষকৃত্য তাপস পালের

অনুরাগীদের গানে বিদায় ‘সাহেব’-এর, চোখের জলে শেষকৃত্য তাপস পালের

স্মৃতিতে ভাসলো সিনেমা প্রেমী  

  • Share this:

#কলকাতা: "শেষ জয়ে যেন হয় সে বিজয়ী তোমারি কাছেতে হারিয়া " স্ক্রিন জুড়ে ক্যামেরার ক্লোজআপে দাদার কীর্তির কেদার গেয়েছিলো এই গান, আর দশকের পর দশক গুনগুনিয়ে ছিল বাঙালি। আজ কেদারের শেষ যাত্রায় শেষমেশ সেই বাংলা সিনেমার অনুরাগীরাই জিতিয়ে দিল তাপস পালকে। ভক্তদের স্বতস্ফূর্ত আবেগে, যাবতীয় বিতর্ক পেছনে ঠেলে দিনের শেষে জিতে গেল শিল্পীর সম্মান। সালকিয়া থেকে সাইথিয়া, বেলুর থেকে বরানগর বাংলা সিনেমার অনুগামীরা প্রমাণ করে দিলেন রাজনীতির মাঠে বেসামাল তাপসকে নয় তাদের মনে চিরদিনের জন্য জেগে থাকবেন শিল্পী তাপস পাল।

অভিনেতা তাপস পালের মরদেহ বুধবার শায়িত ছিল রবীন্দ্রসদনে। বেলা ১১ নাগাদ শববাহী শকট এসে পৌঁছয় সেখানে। ততক্ষণে সাধারণ মানুষের ভিড় সদন জুড়ে। সাধারণ পোশাকের অতি মলিন গ্রাম্য মানুষ থেকে ঝকঝকে চেহারার শহুরে সিনেমা প্রেমী। শেষ শ্রদ্ধা জানাতে হাজির সবাই। কারও হাতে ফুল, কেউ বা স্মৃতি তাড়িত। প্রিয় শিল্পী নিয়ে বলতে গিয়ে কারও কথায় উঠে এল দাদার কীর্তি, কারও কথায় সাহেব বা ভালোবাসা ভালোবাসা ছবির প্রসঙ্গ। দাদার কীর্তি নিয়ে কেউ বললেন ৫০ বার দেখেছি, কেউ গেয়ে উঠলেন "চরণ ধরিতে দিয়ো গো আমারে " গানটি। একজন গাইছেন দেখে ভিড়ের মধ্যেই গলা মেলালো অচেনা অন্য কেউ। এরা কেউ কাউকে চেনেন না।। এদের একটাই পরিচয়। এরা সবাই বাংলা সিনেমার প্রেমী। সবাই এসেছেন প্রিয় নায়ককে শেষ শ্রদ্ধা জানাতে।। সবারই আবেগের নাম বাংলা ছবি।। ভিড়ের চরিত্র দেখতে দেখতে আরো একটা কথা ভেসে উঠছিলো।। মধ্যবয়সী এই ভিড় কি আসলে ফেলে আসা সময় কে আরও একবার খুজতে এসেছিল ? তাপস পাল তো আসলে বাঙালির ফেলে আসা একটা সময়ের প্রতীক।।

উত্তম কুমারের স্টারডমের পর বাংলা ছবির ইন্ডাস্ট্রি কে নতুন ভাষা দিয়েছিলেন "ঘরের ছেলে " তাপস পাল। নায়কের কেতাদুরস্ত চাকচিক্য নয়, বরং অনেকটাই বোকাসোকা, ভালোমানুষ পাশের বাড়ির ছেলে। যে গিলে করা পাঞ্জাবি পড়ে পাড়ার ফাংশনে গান গায়। প্রেমিকার চোখে চোখ রাখতে গিয়ে থতমত খায়।। সেই হারিয়ে যাওয়া মিষ্টি পাড়াতুতো গপ্পের প্রতীককেই কি শেষবারের জন্য এদিন দেখতে এসেছিল বিশ্বায়নে খাপ না খাওয়া কোনঠাসা বাঙালির একটা ছোট্ট অংশ? কে জানে। তবে তাপস পালের শেষ যাত্রায় তাদের দল বেধে আসা আশা জিইয়ে রাখলো বাংলা সিনেমাকে ঘিরে।। এদের জন্য কেদারই পারফেক্ট । ওই যে গেয়ে উঠছে " চরণ ধরিতে দিও গো আমারে, নিও না নিও না সরায়ে "।।

Sourav Guha

Published by:Akash Misra
First published:

Tags: Last Rites, Tapas Pal