Home /News /kolkata /
বেনজির খারাপ ফল, কলকাতা বিশ্ববিদ্যালয়ে গেট বন্ধ করে প্রথমবর্ষের অকৃতকার্যদের বিক্ষোভ

বেনজির খারাপ ফল, কলকাতা বিশ্ববিদ্যালয়ে গেট বন্ধ করে প্রথমবর্ষের অকৃতকার্যদের বিক্ষোভ

নিজস্ব চিত্র

নিজস্ব চিত্র

বেনজির খারাপ ফল, কলকাতা বিশ্ববিদ্যালয়ে গেট বন্ধ করে প্রথমবর্ষের অকৃতকার্যদের বিক্ষোভ

  • Share this:

     #কলকাতা: কলকাতা বিশ্ববিদ্যালয়ে স্নাতকস্তরে প্রথম বর্ষে বেনজির খারাপ ফলের জের। নতুন মূল্যায়ন পদ্ধতির বিরোধিতায় কলেজ স্ট্রিট ক্যাম্পাসে চলল তুমুল বিক্ষোভ। কলকাতা বিশ্ববিদ্যালয়ের দু’টি গেট বন্ধ করে চলছে বিক্ষোভ ৷ ভিতরে আটকে রয়েছেন অধ্যাপক ও কর্মীরা ৷ ঘটনাস্থলে মোতায়েন পুলিশবাহিনী ৷ বহিরাগতদের নিয়ে আন্দোলনের অভিযোগ করেছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ৷

    বিক্ষোভে সামিল হন মূলত উত্তর ও দক্ষিণ কলকাতার বিভিন্ন কলেজের অকৃতকার্য পড়ুয়া। শিক্ষামন্ত্রীর অভিযোগ, বহিরাগতদের মদতেই বিক্ষোভ হয়েছে বিশ্ববিদ্যালয়ে। শীঘ্রই সিন্ডিকেট বৈঠক ডেকে বিকল্প কোনও সিদ্ধান্ত নিতে পারে বিশ্ববিদ্যালয়। শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠকের পর ইঙ্গিত সহ-উপাচার্যের।

    কলকাতা বিশ্ববিদ্যালয়ের নতুন মূল্যায়ন পদ্ধতির বিরোধিতা। সঙ্গে খারাপ ফলের জেরে নিউ আলিপুর কলেজের ছাত্রী পর্ণা দত্তের আত্মহত্যা। প্রতিবাদে কলেজ স্ট্রিট ক্যাম্পাসে দফায় দফায় দিনভর চলল প্রথম বর্ষের অকৃতকার্য পড়ুয়াদের বিক্ষোভ। কখনও দ্বারভাঙা ভবনের সামনে। আবার কখনও ক্যাম্পাসের গেট আটকে। কখনও আবার বিশ্ববিদ্যালয়ের ভিতর র‍্যালি করে বিক্ষোভ দেখান উত্তর ও দক্ষিণ কলকাতার বিভিন্ন কলেজ পড়ুয়া। তাঁদের সঙ্গে বিক্ষোভে সামিল হয় বামপন্থী ছাত্র সংগঠন ডিএসও-ও।

    অকৃতকার্য পড়ুয়াদের দাবি

    - অবিলম্বে বিশ্ববিদ্যালয়ের নতুন মূল্যায়ন পদ্ধতির পরিবর্তন - অকৃতকার্যদের পরের বছর উত্তীর্ণ করতে হবে

    শিক্ষামন্ত্রীর অভিযোগ, বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভে মদত যুগিয়েছে বহিরাগতরা। নতুন নিয়ম নিয়ে সমস্যার সমাধানে এদিন বিকাশ ভবনে শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বৈঠকে ছিলেন সহ উপাচার্য দীপক কর, রেজিস্ট্রার রাজাগোপাল ধর চক্রবর্তী ও পরীক্ষা নিয়ামক। শীঘ্রই সিন্ডিকেট ডেকে বিকল্প কোনও সিদ্ধান্ত নিতে পারে বিশ্ববিদ্যালয়। এমনই ইঙ্গিত দিলেন সহ উপাচার্য।

    অকৃতকার্য পড়ুয়াদের জন্য সম্ভবত সাপ্লিমেন্টারি পরীক্ষার দিকেই এগোতে পারে বিশ্ববিদ্যালয়। তবে তা কীভাবে কার্যকর হবে তা নিয়ে দফায় দফায় বৈঠক হয়েছে। সূত্রের খবর, শিক্ষামন্ত্রীর কাছে লিখিত রিপোর্টে আগের উপাচার্যের উপরেই দায় চাপানো হয়েছে।

    First published:

    Tags: Calcutta University, Student Agitation, Student agitation at Calcutta University

    পরবর্তী খবর