দ্রুত শিক্ষক নিয়োগ সম্পূর্ণ করতে উদ্যোগ নিল রাজ্য সরকার

দ্রুত শিক্ষক নিয়োগ সম্পূর্ণ করতে উদ্যোগ নিল রাজ্য সরকার

শিক্ষক সংকট কাটাতে এবার আদালতে ঝুলে থাকা মামলাগুলির দ্রুত নিষ্পত্তির আবেদন জানাতে চলেছে রাজ্য সরকার।

শিক্ষক সংকট কাটাতে এবার আদালতে ঝুলে থাকা মামলাগুলির দ্রুত নিষ্পত্তির আবেদন জানাতে চলেছে রাজ্য সরকার।

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

    #কলকাতা: শিক্ষক সংকট কাটাতে এবার আদালতে ঝুলে থাকা মামলাগুলির দ্রুত নিষ্পত্তির আবেদন জানাতে চলেছে রাজ্য সরকার। জানুয়ারির প্রথম সপ্তাহেই এনিয়ে হাইকোর্টে আবেদন জানাতে চলেছে স্কুল সার্ভিস কমিশন। আদালতের সবুজ সংকেত পেলে জানুয়ারিতেই নবম-দশম ও একাদশ-দ্বাদশে নিয়োগের কাজ শুরু হবে বলে কমিশন সূত্রে খবর।

     জানুয়ারি থেকেই শুরু হচ্ছে নয়া শিক্ষাবর্ষ। অথচ, স্কুলগুলিতে শিক্ষক-শিক্ষিকার অভাব। নবম-দশম ও একাদশ-দ্বাদশে নিয়োগে একাধিক মামলা ঝুলছে আদালতে। ফলে বন্ধ নতুন শিক্ষক-শিক্ষিকা নিয়োগ। মামলার সেই কাঁটা সরাতে এবার হাইকোর্টে আবেদন জানাচ্ছে স্কুল সার্ভিস কমিশন।

    - আদালতে ঝুলে থাকা মামলাগুলির দ্রুত নিষ্পত্তি চাইছে কমিশন - জানুয়ারির প্রথম সপ্তাহেই হাইকোর্টে আবেদন জানানো হবে বলে কমিশন সূত্রে খবর - শিক্ষকদের শূন্যপদের সংখ্যাও আদালতে তুলে ধরা হবে - হাইকোর্টের সবুজ সংকেত মিললে জানুয়ারিতেই নবম-দশম ও একাদশ-দ্বাদশে নিয়োগ প্রক্রিয়া শুরু করতে চায় রাজ্য - নবম-দশম ও একাদশ-দ্বাদশে নিয়োগের লিখিত পরীক্ষার ফলাফলের ভিত্তিতে তালিকাও তৈরি বলে কমিশন সূত্রে খবর - ৭ দিনের মধ্যে ইন্টারভিউ প্রক্রিয়া শেষ করতে চায় কমিশন

    আরও পড়ুন

    উচ্চপ্রাথমিকের শিক্ষক নিয়োগের ইন্টারভিউ নিয়ে SSC-এর নয়া সিদ্ধান্ত

    নবম-দশম ও একাদশ-দ্বাদশে নিয়োগ নিয়ে একাধিক মামলা ঝুলছে আদালতে। সেই মামলাগুলি না মিটলে নতুন নিয়োগে সমস্যা হতে পারে।

    বিপত্তি কোন কোন মামলায়? মামলা ১ - কর্মরত শিক্ষকদের ফের পরীক্ষা দেওয়ার অধিকার নিয়ে মামলা সবচেয়ে গুরুত্বপূর্ণ - কমিশনের নির্দেশেই চাকরিরতদের ফের পরীক্ষায় বসা বন্ধ হয় - তার বিরুদ্ধেই হাইকোর্টে মামলা করেন কর্মরত শিক্ষক-শিক্ষিকারা - হাইকোর্ট তাঁদের ফের পরীক্ষা দেওয়ার নির্দেশ দেন মামলা ২ - প্রশিক্ষণ নিয়েও একটি মামলা রয়েছে হাইকোর্টে

    স্কুল শিক্ষা দফতর সূত্রে খবর, নবম-দশম ও একাদশ-দ্বাদশে নিয়োগ শেষ না হওয়া পর্যন্ত আপার প্রাইমারির ইন্টারভিউও শুরু হবে না। কারণ, প্রশিক্ষণহীনদের জায়গা করে দিতেই পঞ্চম থেকে অষ্টম শ্রেণিতে নিয়োগের ইন্টারভিউ আগে করতে চায় না রাজ্য।

    First published: