অধিকারের লড়াই, ভোটার কার্ডের দাবিতে পথে সোনাগাছির স্বপ্না-কল্পনারা

অধিকারের লড়াই, ভোটার কার্ডের দাবিতে পথে সোনাগাছির স্বপ্না-কল্পনারা

পথে সোনাগাছি

তাঁরা চান, মানুষ হিসেবে সম্মান এবং শ্রমিকের মর্যাদা। একইসঙ্গে সকলের জন্য ভোটার কার্ড ও অবাধ শান্তিপূর্ণ নির্বাচন চেয়ে নির্বাচন কমিশনে চিঠিও দিয়েছিল যৌনকর্মীদের পক্ষ থেকে।

  • Share this:

    #কলকাতা: যোগ্য প্রার্থীকেই ভোট দিতে চান ওঁরা। কিন্তু অধিকাংশেরই নেই ভোটার কার্ড। অথচ বিপুল সংখ্যক মানুষ রয়েছে অঞ্চলটাতে। সোনাগাছি, কলকাতার অন্যতম পরিচিত নাম। কিন্তু শুধুমাত্র যৌনপল্লি হওয়ার কারণেই সেখানকার বাসিন্দা তথা যৌনকর্মীদের হাতে নেই ভোটার কার্ড। ভোট চাইতে নেতারা হাতজোড় করে আসেন বটে, কিন্তু ভোট দেওয়ার জন্য জরুরি ভোটার কার্ড করে দেওয়ার ব্যবস্থা করেন না কেউই। তাঁরা চান, মানুষ হিসেবে সম্মান এবং শ্রমিকের মর্যাদা। একইসঙ্গে সকলের জন্য ভোটার কার্ড ও অবাধ শান্তিপূর্ণ নির্বাচন চেয়ে নির্বাচন কমিশনে চিঠিও দিয়েছিল যৌনকর্মীদের পক্ষ থেকে। তাতে কয়েকজন ভোটার কার্ড পেলেও অধিকাংশের হাতেই তা পৌঁছায়নি। আর সেই দাবিতেই পথেও নামল তাঁরা।

    Posted by Asian News International (ANI) on Saturday, March 20, 2021
    সোনাগাছি এলাকার অলিগলিতে হাতে প্ল্যাকার্ড-ফেস্টুন নিয়ে প্রতিবাদ জানান তাঁরা। স্বপ্না নামে প্রতিবাদীর কথায়, 'এত বছর ধরে এই এলাকায় রয়েছি। কিন্তু আমাদের কারও ভোটার কার্ড নেই। এবার নির্বাচন কমিশনের আধিকারিকদের সঙ্গে দেখা করার পর কয়েকজন মাত্র এই কার্ড পেয়েছেন। আমরা একটি ইস্তেহার প্রকাশ করেছি, সেখানে আমাদের তিনটি দাবি আছে, সেই দাবি যিনি পূর্ণ করবেন, তাঁকেই আমরা ভোট দেব।'

    প্রসঙ্গত, গুটিকয় যে যৌনকর্মীদের হাতে ভোটার কার্ড রয়েছে, কয়েক বছর ধরে তাঁদের নোটাতে ভোট দেওয়ার প্রবণতা বাড়ছিল। কিন্তু এবার তাঁরা চাইছেন আর নোটাতে নয়, ভোট দিয়ে নিজেদের পছন্দের বিধায়ক বেছে নিতে। কিন্তু ভোটের আগে নেতারা এসে প্রতিশ্রুতি দিয়ে যান ওঁদের, ভোট মিটলে আর তাঁরা আসেন না। ফলে ক্ষমতার চেয়ারে নতুন মুখ এলেও যৌনকর্মীদের পরিস্থিতির হেরফের হয় না। ফলে দীর্ঘদিন ধরেই শ্রমিকের মর্যাদা চাইলেও তাও তাঁরা পেয়ে ওঠেন না।

    সমস্যার সমাধানে কেউ এগিয়ে আসেন না, তাই এবার নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়ে সকলকে ভোটার তালিকায় যুক্ত করার দাবি জানান তাঁরা। শুধু তাই নয়, ভোটার কার্ড যাঁদের নেই, সকলকেই তা ব্যবস্থা করে দেওয়ার দাবিও জানান। অনেকেরই আশঙ্কা, ভোটের সময় নানা কারণে সোনাগাছিতে বিশৃঙ্খলা তৈরি হতে পারে, তাই এলাকার নিরাপত্তার দিকটিও যেন নজরে রাখা হয়, সেই দাবিও তুলেছেন তাঁরা।

    Published by:Suman Biswas
    First published: