কলকাতা

?>
corona virus btn
corona virus btn
Loading

সুপ্রিম কোর্টে ভর্ৎসিত রাজ্য নির্বাচন কমিশন, বুধবার ফের পঞ্চায়েত-মামলার শুনানি

সুপ্রিম কোর্টে ভর্ৎসিত রাজ্য নির্বাচন কমিশন, বুধবার ফের পঞ্চায়েত-মামলার শুনানি
File Photo

পঞ্চায়েত ভোটে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী ৩৪ শতাংশ আসনে কি ফের ভোট হবে? আজও সেই প্রশ্নের মীমাংসা হল না সুপ্রিম কোর্টে।

  • Share this:

#কলকাতা: পঞ্চায়েত ভোটে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী ৩৪ শতাংশ আসনে কি ফের ভোট হবে? আজও সেই প্রশ্নের মীমাংসা হল না সুপ্রিম কোর্টে। কী ভাবে অত আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়? আগামিকাল সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে সেই প্রশ্নের জবাব দিতে হবে রাজ্য নির্বাচন কমিশনকে।

পঞ্চায়েত ভোটে অনেক প্রার্থীই বিডিও, মহকুমাশাসক, রাজ্য নির্বাচন কমিশনে ইমেল করে মনোনয়নপত্র পাঠান। সিপিএমের দায়ের করা মামলায় ই মনোনয়ন গ্রহণের পক্ষে রায় দিয়েছিল কলকাতা হাইকোর্ট। সেই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যায় রাজ্য নির্বাচন কমিশন। ১০ মে ই মনোনয়নে স্থগিতাদেশ জারি করে সুপ্রিম কোর্ট। তবে একই সঙ্গে সর্বোচ্চ আদালত জানিয়ে দেয় বিনা প্রতিদ্বন্দ্বিতায় জেতা ৩৪ শতাংশ আসনের প্রার্থীদের জয়ের সার্টিফিকেট দেওয়া যাবে না। মঙ্গলবার সুপ্রিম কোর্টে ফের শুনানি হল ওই মামলার। এদিনও সুপ্রিম কোর্টের নজর ছিল বিনা প্রতিদ্বন্দ্বিতায় জেতা ওই ৩৪ শতাংশ আসনের দিকেই।

ঠিক কত আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়, সেই তথ্য জানাতে না পেরে সুপ্রিম কোর্টে ভর্ৎসনার মুখে পড়ে রাজ্য নির্বাচন কমিশন। সুপ্রিম কোর্টের নির্দেশ, বুধবারের মধ্যে হলফনামা দিয়ে কত আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়, তা জানাতে হবে রাজ্য নির্বাচন কমিশনকে। শুনানি আগামী মঙ্গলবার পর্যন্ত পিছিয়ে দেওয়ার আবেদন করেছিল রাজ্য নির্বাচন কমিশন। সে আবেদনও খারিজ করে দিয়ে বুধবারই পরবর্তী শুনানির দিন ধার্য করে সুপ্রিম কোর্ট।

First published: July 3, 2018, 8:04 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर