corona virus btn
corona virus btn
Loading

আজ সকাল ১০টায় মাধ্যমিকের ফলপ্রকাশ, রেজাল্ট দেখা যাবে অনলাইনে

আজ সকাল ১০টায় মাধ্যমিকের ফলপ্রকাশ, রেজাল্ট দেখা যাবে অনলাইনে
বুধবার ফলপ্রকাশ মাধ্যমিকের।

সাড়ে দশটা থেকে ওয়েবসাইটে ফল জানতে পারবে ছাত্রছাত্রীরা। তবে করোনা আবহে আগামিকালই মার্কশিট হাতে পাবেন না ছাত্রছাত্রীরা।

  • Share this:

#কলকাতা: মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশিত হতে চলেছে আগামিকাল, বুধবার। সকাল দশটায় ফল প্রকাশিত হবে। সাড়ে দশটা থেকে ওয়েবসাইটে ফল জানতে পারবে ছাত্রছাত্রীরা।  তবে করোনা আবহে আগামিকালই মার্কশিট হাতে পাবে না ছাত্রছাত্রীরা, মঙ্গলবার এমনটাই জানালেন মুখ্যমন্ত্রী। স্কুলগুলি স্যানিটাইজেশনের পর ছাত্রছাত্রীদের অভিভাবকদের হাতে রেজাল্ট  তুলে দেওয়া হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। পর্ষদ সূত্রে খবর, ২২ -২৩ জুলাই নাগাদ অভিভাবকদের ডাকা হবে রেজাল্ট সংগ্রহের জন্য। মুখ্য়মন্ত্রী জানিয়েছন, ১৭ জুলাই শুক্রবার প্রকাশিত হতে পারে উচ্চমাধ্যমিকের ফল।

মোট ১৪ টি ওয়েবসাইটে ফল জানা যাবে এবার। এর মধ্যে প্রধান ওয়েবসাইটগুলি হল-
  • www.news18bangla.com
  • www.wbbse.org,
  • http://webresults.nic.in
  • www.exametc.com
এসএমএস এর মাধ্যমেও ফল জানতে পারবেন ছাত্রছাত্রীরা।এসএমএস-এ রেজাল্ট জানতে- WB10<space>roll no লিখে পাঠাতে হবে 5676750-এই নম্বরে।

কাল বোর্ড সভাপতি ভার্চুয়াল প্রেস কনফারেন্স করবেন সকাল ১০টায়। সাড়ে দশটা থেকে ছাত্রছাত্রীরা বিষয়ভিত্তিক নম্বর জানতে পারবে। অভিভাবকরা সম্ভবত ২২-২৩ জুলাই রেজিস্ট্রেশান-অ্যাডমিট নিয়ে গিয়ে রেজাল্ট জানতে পারবেন।

পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানাচ্ছেন, "কোভিড পরিস্থিতিতে যাতে অভিভাবকরা অতিরিক্ত ভিড় না জমান সে বিষয়টি মাথায় রেখে, ধাপে ধাপে অভিভাবকদের ডাকা হবে।"

কিন্তু কোয়ারেন্টাইন সেন্টার হয়েছে যে স্কুলগুলিতে সেখানে কী করে রেজাল্ট দেওয়া হবে? আগামিকালই সে বিষয়ে গাইডলাইন দেবেন পর্ষদ সভাপতি। একাদশ শ্রেণিতে ভর্তি হওয়ার গাইডলাইনও আগামিকাল দিয়ে দেওয়া হবে। কতজন করে শিক্ষককে স্কুলে লাগবে রেজাল্ট বিলি করতে, সে বিষয়ে সিদ্ধান্ত নেবে সংশ্লিষ্ট স্কুলগুলিই। উল্লেখ্য,  এ বছর ১০ লক্ষ ১৬ হাজার পরীক্ষার্থী মাধ্যমিক দিয়েছল।

লকডাউন চলাকালীনই মধ্যশিক্ষা পর্ষদের তরফে উত্তরপত্রে  নম্বর বসানো ও খাতা সংগ্রহের কাজ শুরু করে দেওয়া হয়েছিল।  প্রথম দফায় গ্রিন, তারপর অরেঞ্জ ও সবশেষে রেড জোন থেকে উত্তরপত্র ও নম্বর সংগ্রহের কাজ শুরু করা হয়। বেশির ভাগ উত্তরপত্র ও নম্বর সংগ্রহের কাজ হয়ে গেলেও শেষমেষ পর্ষদের তরফে ৪৮ ঘণ্টার মধ্যে উত্তরপত্র জমা দেওয়ার নির্দেশিকা জারি করা হয় মূল্যায়নকারী শিক্ষকদের উদ্দেশে। নির্দেশিকার জেরে ১০০% উত্তরপত্রের নম্বরই জমা পড়েছে পর্ষদের কাছে। তখনই বোঝা যায়, জুলাইয়ের দ্বিতীয় সপ্তাহেই মাধ্যমিকের ফল প্রকাশ করতে আগ্রহী রাজ্য।

Published by: Arka Deb
First published: July 15, 2020, 12:00 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर