Home /News /kolkata /
Durga Puja 2022: রথযাত্রায় খুঁটিপুজোয় শারদোৎসবের ঢাকে কাঠি, জানা গেল কলকাতার বেশ কিছু পুজোর থিম

Durga Puja 2022: রথযাত্রায় খুঁটিপুজোয় শারদোৎসবের ঢাকে কাঠি, জানা গেল কলকাতার বেশ কিছু পুজোর থিম

রথেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোর ঢাকে কাঠি পড়ে গেল

রথেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোর ঢাকে কাঠি পড়ে গেল

Durga Puja 2022: রথেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোর ঢাকে কাঠি পড়ে গেল । রাজনৈতিক নেতা থেকে অভিনেতা-খুঁটিপুজোয় মাতল শহর কলকাতা।

  • Share this:

কলকাতা : প্রথা মেনে রথযাত্রায় খুঁটিপুজোর আয়োজন । রথেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোর ঢাকে কাঠি পড়ে গেল । রাজনৈতিক নেতা থেকে অভিনেতা-খুঁটিপুজোয় মাতল শহর কলকাতা।

সন্তোষপুর লেকপল্লীর খুঁটিপুজোয় অভিনেত্রী মিমি চক্রবর্তী । তিনি আবার যাদবপুরের সাংসদ ও বটে । চেতলার অগ্রণীর খুঁটিপুজোয় রাজ্যের মন্ত্রী তথা কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম। হরিদেবপুর অজেয় সংহতির পুজা মণ্ডপে সিএবি সভাপতি অভিষেক ডালমিয়া।

শুক্রবার রথযাত্রা উপলক্ষে খুঁটিপুজোর আয়োজন করেছিল উল্টোডাঙা সংগ্রামী । উদ্বোধন করেন উত্তর কলকাতা যুব তৃণমূল কংগ্রেসের সভাপতি ও কলকাতা পুরসভার ৩২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর শান্তিরঞ্জন কুণ্ডু । সেই সঙ্গে আয়োজন করা হয়েছে বাচ্চাদের রথ প্রতিযোগিতারও । প্রায় ১০০টি রথ প্রতিযোগিতায় অংশ নিয়েছিল । ৬০তম বর্ষে পদার্পণ করা এই পুজোর এবারের থিম 'মূল্যবোধ' । পরিকল্পনায় অরিন্দম দাস । শিল্পী বলেন, ‘‘ আমাদের খাদ্য-বস্ত্র-বাসস্থান জোগানের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত কৃষক-তাঁতি-রাজমিস্ত্রিরা। তাঁদের নিয়েই এবারের থিম ভাবনা।’’

আরও পড়ুন : পুজোর চারদিন ডায়েট বন্ধ, শুধু মায়ের ভোগ: চেতলা অগ্রণীর খুঁটিপুজোয় প্রসেনজিৎ

উদ্যোক্তা তমাল দে বলেন, ‘‘ এখনও সমাজে তাঁরা সেই অর্থে অবহেলিত। তাঁদের সম্মান দিতেই এই উদ্যোগ।’’ সংগ্রামী সদস্য রথীন্দ্র দে ও সমীরণ দত্ত জানান,  ‘‘ মণ্ডপে ফুটে উঠবে বিভিন্ন ধরনের ভাস্কর্য এবং  কাজকর্মের গতিবিধি । শ্রমজীবী মাথা উঁচু করে বাঁচেন । তাই মণ্ডপ প্রাঙ্গণেই প্রতীকী বাঁশের মেরুদণ্ড বানানো হবে ।’’

আরও পড়ুন : হরিদেবপুরকাণ্ডের জেরে অবশেষে নিয়োগ-পদক্ষেপ কলকাতা পুরসভার

চেতলা অগ্রণীতে মেয়র ফিরহাদ হাকিম রথের দিনে খুঁটিপুজোর আয়োজন করেন। নেওয়া হয় অভিনব উদ্যোগ, চক্ষুদানের অঙ্গীকার। আয়োজন করা হয় চক্ষু পরীক্ষা শিবিরেরও। কলকাতায় রথযাত্রার দিনে খুঁটিপুজোর আয়োজন করে বেশ কিছু ক্লাব । হরিদেবপুর অজেয় সংহতি, রাজডাঙা নবোদয় সংঘ, সন্তোষপুর লেক পল্লী, সন্তোষ মিত্র স্কোয়ার সকলেই এই তালিকায় আছে ।

আরও পড়ুন : কেন্দ্রের দুই দফতরের মধ্যে দড়ি টানাটানি, ফের সংশয়ে এসপ্ল্যানেড অংশে মেট্রোর কাজ

সন্তোষপুর লেক পল্লীতে অভিনেত্রী মিমি চক্রবর্তী খুঁটিপুজোয় শামিল হন । এবারের দুর্গাপুজো বিশ্বজনীন । মিমি বলেন, অনেক আগে থেকেই এবার উৎসবের আমেজ শুরু হয়ে গিয়েছে । রথের দিনে এই খুঁটি পূজার মাধ্যমে উৎসবের সূচনা হল । এ বার সবাই গত বছরগুলোর আনন্দ ভাগ করে নেবেন একসঙ্গে ।

স্বাধীনতার অমৃত মহোৎসব এবারের থিম ভাবনা সন্তোষ মিত্র স্কোয়ার-এর । লেবুতলা পার্কে এবার পুজো মণ্ডপ সাজবে ইন্ডিয়া গেট লালকেল্লা আর সংসদ ভবনে । তবে বিশ্বজনীন দুর্গোপূজোয় বিশ্ব পরিবেশ নিয়ে সব থেকে বেশি থিম ভাবনা দেখা গেল । যেমন কলকাতা পুরসভার 12 নম্বর বরো চেয়ারম্যান সুশান্ত ঘোষের পুজো বলে পরিচিত রাজডাঙ্গা নবোদয় সংঘের ভাবনা নব উদয়ের সূচনা । এই পুজো কমিটির মতোই এ বার কলকাতার দুর্গাপুজোয় অনেকেই শপথ নেবেন-দূষণমুক্ত হোক পৃথিবী।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Durga Puja 2022, Rathyatra

পরবর্তী খবর