• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • যতই আসুক Cyclonic Storm, অটুট থাকবে বন্দরের যোগাযোগ নয়া ব্যবস্থা আনল Kolkata Port

যতই আসুক Cyclonic Storm, অটুট থাকবে বন্দরের যোগাযোগ নয়া ব্যবস্থা আনল Kolkata Port

Radio over internet protocol has introduced in Kolkata Port- Photo- PTI

Radio over internet protocol has introduced in Kolkata Port- Photo- PTI

সাইক্লোনেও (Cyclonic Storm) থাকবে যোগাযোগ অক্ষুন্ন (Kolkata Port) দেশের প্রথম কোনও বন্দরে ব্যবহার হচ্ছে এই ROIP প্রযুক্তি। 

  • Share this:

#কলকাতা: শুরু ২০১৯ সাল থেকে। তারপর নিয়মিত প্রতি বছরেই রাজ্যে ধেয়ে আসছে একের পর এক ঘূর্ণিঝড় (Cycloonic Storm)। ২০১৯ সালে ধেয়ে আসে বুলবুল, ২০২০ সালে আসে আমফান, ২০২১ সালে ধেয়ে আসল ইয়াস ঘূর্ণিঝড় (Cyclonic Storm)। আর প্রতি বারই ঘূর্ণিঝড় কোনও না কোনও ভাবে ক্ষতি করেছে বন্দরের যোগাযোগ ব্যবস্থার।

 কলকাতা পোর্ট ট্রাস্ট  (Kolkata Port) বা শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় বন্দর দেশের অন্যতম প্রাচীন নদী বন্দর৷ বর্তমানে কলকাতা ও হলদিয়া বন্দর মিলিয়ে প্রতিদিন গড়ে ৮'টি করে জাহাজ আসে৷ ফলে কমিউনিকেশন সিস্টেম আধুনিক ও সুরক্ষিত করে রাখা একটা চ্যালেঞ্জ ছিল বন্দরের কাছে। এবার সেই ব্যবস্থায় চালু হল রেডিও ওভার ইন্টারনেট প্রটোকল (Radio over internet Protocol)।

আরও পড়ুন -Vegetable Price Hike: সবজিতে হাত দিলেই ১০০ টাকার ছ্যাঁকা, ‘এত’ দাম বাড়ার কারণ কি

কলকাতা পোর্ট ট্রাস্টের (Kolkata Port) প্রধান কন্ট্রোল রুম রয়েছে খিদিরপুরে বন্দরের সুভাষ ভবনে। এতদিন এই কন্ট্রোল রুম থেকেই ওয়্যারলেস মারফত যোগাযোগ ব্যবস্থা চালু ছিল। কলকাতা থেকে স্যান্ডহেড অবধি জলপথে দূরত্ব ২৩২ কিমি বা ১২৬ মাইল।

এই পথে রয়েছে চারটে কমিউনিকেশন বেস, কলকাতা, হলদিয়া, হুগলি পয়েন্ট ও সাগর পাইলট স্টেশন। মূলত এই বেস কমিউনিকেশন স্টেশন থেকেই যোগাযোগ রাখা হয় জাহাজ, ক্রু, পাইলট শিপ ও অন্যান্য অপারেশনাল অপারেটিং বিভাগের সাথে।

আরও পড়ুন - T20 World Cup: New Zealand-র বিরুদ্ধে Pakistan-র জয়, Indian Cricket Teamকে কি সুবিধা করে দিল প্রতিবেশী দেশ

বন্দর সূত্রে খবর, এই ওয়্যারলেস সিস্টেম দূর্যোগ পূর্ণ আবহাওয়া হলেই সমস্যা তৈরি করে৷ যোগাযোগ যথাযথ ভাবে করা যায় না। অনেক ক্ষেত্রে সাহায্য নেওয়া হয় স্যাটেলাইট ফোনের। কিন্তু সেটা কখনওই স্থায়ী সমাধান নয়৷ তাই কমিউনিকেশনের ক্ষেত্রে চালু করে দেওয়া হল রেডিও ওভার ইন্টারনেট প্রটোকল সিস্টেম (Radio over internet Protocol)। বন্দর চেয়ারম্যান বিনীত কুমার জানিয়েছেন, "চ্যানেল ১৪ ও ১৬ এর মাধ্যমে এই কমিউনিকেশন বজায় থাকবে।

কলকাতা বন্দরের (Kolkata Port)  সুভাষ ভবন কন্ট্রোল রুম থেকে স্যান্ডহেডে দাঁড়িয়ে থাকা জাহাজের সাথে নির্বিঘ্নে যোগাযোগ রাখা যাবে। আগে আমফান, ইয়াসের সময়ে যে অসুবিধার সম্মুখীন হতে হয়েছিল এবার আর তা হবে না। ফলে যতই সমস্যা হোক,বার্তা আমাদের চলে যাবে।" এই ব্যবস্থা পুরোটাই নিয়ন্ত্রিত হবে কলকাতা থেকে৷

 ABIR GHOSHAL

Published by:Debalina Datta
First published: