Home /News /kolkata /
Rabindra Sarobar Accident: ঝড়ের পূর্বাভাস থাকার পরেও অনুমতি কী ভাবে? রোয়িং দুর্ঘটনায় উঠছে একাধিক প্রশ্ন

Rabindra Sarobar Accident: ঝড়ের পূর্বাভাস থাকার পরেও অনুমতি কী ভাবে? রোয়িং দুর্ঘটনায় উঠছে একাধিক প্রশ্ন

ঝড়ের পূর্বাভাস থাকার পরেও অনুমতি কী ভাবে? রোয়িং দুর্ঘটনায় উঠছে একাধিক প্রশ্ন

ঝড়ের পূর্বাভাস থাকার পরেও অনুমতি কী ভাবে? রোয়িং দুর্ঘটনায় উঠছে একাধিক প্রশ্ন

Rabindra Sarobar Accident: কেন ফলো বোট ছিল না? কেন ঝড়ে সতর্কতা থাকা সত্ত্বেও জলে নামার অনুমতি? প্রশ্ন অভিভাবকদের একাংশের। 

  • Share this:

#কলকাতা: রবীন্দ্র সরোবর এলাকায় রোয়িং করতে গিয়ে দুই নাবালকের মৃত্যু ঘিরে একাধিক প্রশ্ন। এই ঘটনার জেরে রবিবার ও সোমবার বন্ধ রাখা হয়েছে ক্লাব। শনিবার কালবৈশাখী ঝড়ের সময়ে বিকেল ৪.৪০ মিনিট নাগাদ রোয়িংয়ের সময়ে ঘটনা ঘটে। মৃত্যু হয় সৌরদীপ চট্টোপাধ্যায় এবং পূষণ সাধুখাঁর। ঘটনার পরে আতঙ্কে রয়েছেন অন্যান্য ছাত্রদের পরিবারের সদস্যরাও।

এই ক্লাবে রোয়িংয়ে আসেন এরকম এক ছাত্রের মা পারমিতা রায় প্রশ্ন তুলেছেন। এর পর থেকে ভয় পাচ্ছেন ছেলেকে পাঠাতে। রীতিমতো আতঙ্কিত তিনি। তাঁর প্রশ্ন, কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস থাকা সত্ত্বেও জলে নামার অনুমতি কী করে ছিল? বেআব্রু নিরাপত্তায় কি মৃত্যু? সাঁতার জানা সত্ত্বেও কি করে মৃত্যু হয়? ঝড়ের পরিস্থিতি দেখেও কেন কক্স (যিনি দিক নির্দেশ করেন ) পাড়ের দিকে আসতে বললেন না? ফলো বোট রাখা উচিত ছিল। কেন ছিল না?

রোয়িং এর সময়ে যদি কোনও দুর্ঘটনা ঘটে বাঁচার জন্য আগে রেসকিউ বোট থাকতো। কিন্তু সাম্প্রতি বন্ধ করে দেওয়া হয় পরিবেশ দূষণের জন্য। কোনও বোট বা বিকল্প কিছু থাকলে বাঁচানোর চেষ্টা করা যেত। পরিবেশবিদদের দাবি অনুসারে, ডিজেল পেট্রোল বোট জলে রাখলে পরিবেশ দূষণ হয়। সেটা যদি বন্ধ করা হয়,তাহলে কেন ব্যাটারি বোট থাকলো না সেই নিয়ে প্রশ্ন উঠছে।

আরও পড়ুন- 'বেলাশুরু'-র অভিজ্ঞতা কেমন ছিল স্বাতীলেখার? জন্মদিনে অদেখা ভিডিও দেখে আবেগঘন অনুরাগীরা

রোয়িংয়ে কখনওই লাইফ জ্যাকেট দেওয়া হয় না। এরকম বোট মাঝে মধ্যে উল্টোয় বলে দাবি পারমিতার। কিন্তু তার জন্য এরকম কী করে হলো সেক্ষেত্রে নিরাপত্তা বাড়ানো উচিত। ক্লাব, কক্স , পরিবেশবিদ সবার নিজের নিজের বক্তব্য রয়েছে। তাহলে দায় কার? ঘটনার দিন একটা বোট নয়। একাধিক বোট অনুশীলন করছিল।

সেক্ষেত্রে রবীন্দ্র সরোবরের মতো বিশাল এলাকায় নজরদারি রাখা সম্ভব? নিরাপত্তা আঁটোসাটো রাখা উচিত। দুই নাবালক সাঁতারুর মৃত্যু ঘিরে একাধিক প্রশ্ন উঠছে। দুই সাঁতারু নাবালকের দেহ রবিবার ময়নাতদন্ত করা হয়। এর পর বাড়ি নিয়ে যাওয়া হয়। শোকে পাথর পরিবারের সদস্যরা।

Published by:Swaralipi Dasgupta
First published:

Tags: Rabindra Sarobar

পরবর্তী খবর