International Women's Day 2020: আন্তর্জাতিক নারী দিবসে মহিলা পরিচালিত স্টেশন হল প্রিন্সেপঘাট

International Women's Day 2020: আন্তর্জাতিক নারী দিবসে মহিলা পরিচালিত স্টেশন হল প্রিন্সেপঘাট

এখন থেকে প্রিন্সেপ ঘাট স্টেশনের মোট ছ'জন কর্মী, সকলেই মহিলা।

  • Share this:

#কলকাতা: এবার থেকে প্রিন্সেপ ঘাট স্টেশনের দায়িত্বভার সামলাবেন সম্পূর্ণভাবে মহিলারা। বিশ্ব নারী দিবসে শিয়ালদহ ডিভিশনের এই স্টেশনের দায়িত্ব রেলের তরফ থেকে তুলে দেওয়া হল মহিলাদের  উপর।

'নারী তুমি অর্ধেক আকাশ'.... কথাগুলো এখন আর শুধুমাত্র কবিতার লাইন নয়। সমাজের সর্বত্রই মহিলারা এখন সমান ভাবে এগিয়ে এসেছে। বায়ুসেনার ফাইটার প্লেন থেকে শুরু করে বড় কর্পোরেট হাউসের সর্বোচ্চ পদ এখন অলংকৃত করছেন মহিলারা।

বিশ্ব নারী দিবসের দিন পূর্ব রেলের তরফ থেকে আরও একটা উদ্যোগ গ্রহণ করা হল রেলের মহিলা কর্মীদের সম্মান জানাতে। পূর্ব রেলের শিয়ালদহ ডিভিশনে প্রিন্সেপ ঘাট স্টেশনকে সম্পূর্ণভাবে প্রথম কোনও মহিলা পরিচালিত স্টেশনে রূপান্তরিত করা হল রবিবার। এখন থেকে প্রিন্সেপ ঘাট স্টেশনের মোট ছ'জন কর্মী, সকলেই মহিলা। টিকিট কাউন্টার থেকে শুরু করে স্টেশন মাস্টার সব দায়িত্বই সামলাবেন তাঁরাই। এই স্টেশন দিয়ে রোজ আপ-ডাউন মিলিয়ে ২৯টি ট্রেন চলাচল করে। এই সমস্ত ট্রেন গুলোর চলাচলের সময় যাতে কোনও রকম ব্যাঘাত না ঘটে তার জন্য তৎপর রেলের এই মহিলা বাহিনী। তিনজন স্টেশন মাস্টারের মধ্যে অন্যতম সুনীতি পোদ্দার বলেন, 'আমি এই স্টেশনে আগে থেকেই ছিলাম। কিন্তু তখন অন্যান্য যে কর্মীরা ছিলেন তারা সকলেই পুরুষ ছিলেন। এবার থেকে সকলেই মহিলা। খুব ভাল লাগছে যে এইভাবে আমাদের সম্মান জানানো হচ্ছে।'

প্রিন্সেপ ঘাট স্টেশন ট্রান্সফার হয়ে এসেছেন আর এক স্টেশন মাস্টার  লিজা রায়। তিনি বলেন, 'মাস্টার তো আমি আগেও ছিলাম। কিন্তু শিয়ালদহ ডিভিশনের এরকম একটা প্রথম উদ্যোগ হল সেখানে যুক্ত হতে পেরে আমার খুব ভালো লাগছে। আশা করি এখানে ঘরোয়া পরিবেশে কাজ হবে।' একই সঙ্গে রেলের তরফ থেকে ঠিক করা হয়েছে প্রিন্সেপ ঘাট স্টেশনের সকল সাফাই কর্মীও হবেন মহিলা। আর ভবিষ্যতে গঙ্গার পাশে ছবির মত সুন্দর এই স্টেশনের নিরাপত্তার দায়িত্ব মহিলাদের উপর তুলে দেওয়ারও পরিকল্পনা রয়েছে রেলের।

SOUJAN MONDAL

First published: March 8, 2020, 2:09 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर