হোম /খবর /বিদেশ /
লন্ডনের পুজো লন্ডনে নয়, এবার হবে কলকাতায় !

লন্ডনের পুজো লন্ডনে নয়, এবার হবে কলকাতায় !

করোনা সব পন্ড করার চেষ্টা করলেও দমে যাওয়ার পাত্র নন লন্ডনের বাঙালিরা। পুজো তারা করবেনই।

  • Last Updated :
  • Share this:

#কলকাতা: প্রবাসী বাঙালিরা বেশ ঘটা করেই পুজো করেন বিদেশে।কিন্তু এই বছর সব যেন প্ল্যানের বাইরে। এখানে পুজোর অনুমতি থাকলেও লন্ডনে এই বছর পুজো করার কেনও পারমিশন পাওয়া যায়নি।তাহলে উপায়?

করোনা সব পন্ড করার চেষ্টা করলেও দমে যাওয়ার পাত্র নন লন্ডনের বাঙালিরা। পুজো তারা করবেনই।তাই এবছর লন্ডনের পুজো হবে কলকাতাতেই।

পুরোহিত সুবীর চ্যাটার্জি প্রতি বছর লন্ডন যেতেন,এবার মা তাঁর বাড়িতেই আসছেন।অরপিংটন, কেন্ট, লন্ডনের এই শহরে বিগত দুই বছর ধরে  স্বল্প কয়েকটি পরিবারের মূলত মহিলাদের দ্বারা পরিচালিত হয় এই পুজো।'উৎসব' এই সংস্থার নামেই পুজো হয়ে আসছে।২০১৮ সালে প্রথম বছরেই লন্ডন এর সেরা পুজোর শিরোপা পায় এই পুজো।এবার করোনা কালে অনুমতি না মেলায় পুজো হাজির হতে চলেছে খোদ শহর কলকাতায়।

উৎসব-এর পক্ষ থেকে জানানো হয়েছে পুরোহিত মশাইয়ের বাড়িতে তাঁদের প্রতিমার ছবি সাজানো হবে,সেখানেই পুজো হবে।ডিজিটাল স্ট্রিমিং মারফৎ লন্ডনবাসীরা পুজো দিতে পারবেন।জুম এর মাধ্যমে থাকছে নিজের মতো পুজো দেওয়ার ব্যবস্থা,থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠানও।

এই উদ্যোগের সাথে আছেন প্রখ্যাত অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত।তিনি জানান,"এই করোনা কালে পুজোও এবার ডিজিটাল অরপিংটন,লন্ডনের  পুজো এবার হবে কলকাতায়।ডিজিটাল মাধ্যমে পুজোর এই আয়োজন সার্থক হোক এই প্রার্থনা করি।"

পুরোহিত সুবীর চ্যাটার্জি বললেন," পুজো ডিজিটালি হলেও সবাই কিন্তু স্বাস্থ্য সংক্রান্ত বিধিনিষেধ মেনে চলুন।"উৎসব অরপিংটন-এর পক্ষে কথা বললেন সিমকি দাস,অর্ণব সেন," এই অতিমারির সময় যে ভাবে আগে পুজো হত,এবছর তা করা সম্ভব হচ্ছেনা।কলকাতার কিছু বন্ধু এই উদ্যোগের সঙ্গে সহযোগিতা করায়, কলকাতা থেকেই এবার পুজোর ব্যবস্থা হয়েছে।"

Sreeparna Dasgupta

Published by:Elina Datta
First published:

Tags: ​durga-puja-2020, Puja-in-corona