Home /News /kolkata /
Biplobi Bharat Gallery: শহিদ দিবসে ভিক্টোরিয়ায় 'বিপ্লবী ভারত গ্যালারি'র উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

Biplobi Bharat Gallery: শহিদ দিবসে ভিক্টোরিয়ায় 'বিপ্লবী ভারত গ্যালারি'র উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

Modi Inaugurates Biplobi Bharat Galley: মোদি বলেন, “ঐতিহ্য পর্যটনকে উৎসাহিত করার জন্য আমরা দিল্লিতে ডক্টর আম্বেদকর জাতীয় স্মৃতিসৌধ এবং রাঁচিতে ভগবান বিরসা মুন্ডা মেমোরিয়াল পার্ক স্থাপন করেছি।”

  • Share this:

    #কলকাতা: বুধবার শহিদ দিবস (Martyrs’ Day) উপলক্ষ্যে কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়াল হলে বিপ্লবী ভারত গ্যালারির (Biplobi Bharat Gallery) উদ্বোধন করেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Prime Minister Narendra Modi)। ভারতের তিন স্বাধীনতা সংগ্রামী ভগৎ সিং (Bhagat Singh), সুখদেব থাপার (Sukhdev Thapar) এবং শিবরাম রাজগুরুর (Shivaram Rajguru) ফাঁসির দিন হল ২৩ মার্চ। ব্রিটিশ শাসনের বিরুদ্ধে ক্রমাগত লড়তে থাকা নির্ভীক দৃঢ়চেতা তিন তরুণ মুক্তিযোদ্ধাকে ১৯৩১ সালের ২৩ মার্চ লাহোর জেলে ফাঁসি দেয় ব্রিটিশ শাসকরা। সেই দিনটিই শহিদ দিবস হিসেবে পালিত হয়। এদিন গ্যালারির (Biplobi Bharat Gallery) উদবোধন করে নরেন্দ্র মোদি জানান, এই গ্যালারিটি (Biplobi Bharat Gallery) মূলত সেই ঘটনাগুলিকে তুলে ধরেছে যার মধ্যে দিয়েই ভারতবর্ষ স্বাধীনতা অর্জন করেছে, স্বাধীনতা সংগ্রামে বিপ্লবীদের অবদানকে তুলে ধরেছে এই গ্যালারি।

    আরও পড়ুন- সাফাইয়ে গড়িমসি, নোংরা নর্দমায় ঝাঁপ দিলেন আপ কাউন্সিলর! দুধ দিয়ে স্নান সমর্থকদের

    “আমাদের অতীত আমাদের বর্তমানের দিক নির্দেশ করে। ১৯৩১ সালের এই দিনে, ভগৎ সিং, সুখদেব এবং রাজগুরুকে ফাঁসি দেওয়া হয়েছিল। ১৯০৮ সালের ১১ অগাস্ট যখন ক্ষুদিরামের ফাঁসি দেওয়া হয়েছিল তখন তাঁর বয়স এদের থেকেও কম ছিল,” বলেন মোদি। দেশের যুবদের নিজেদের শক্তি এবং সম্ভাবনাকে অবমূল্যায়ন না করার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী জানান, আজকের তরুণদের কঠোর পরিশ্রমের কারণেই ভারত বিশ্বের কাছে সর্বচ্চ গুরুত্বের স্থান অর্জন (Biplobi Bharat Gallery) করবে।

    প্রধানমন্ত্রী আরও বলেন, এই দেশ এখন নিজের গৌরবময় অতীতের ঐতিহ্যকে নতুন অন্তর্দৃষ্টি দিয়ে মূল্যায়ন করছে। মোদি বলেন, “ঐতিহ্য পর্যটনকে উৎসাহিত করার জন্য আমরা দিল্লিতে ডক্টর আম্বেদকর জাতীয় স্মৃতিসৌধ এবং রাঁচিতে ভগবান বিরসা মুন্ডা মেমোরিয়াল পার্ক স্থাপন করেছি।”

    আরও পড়ুন- রাজ্যের তদন্তে আস্থা, সাহায্যের আশ্বাস, রামপুরহাট কাণ্ডের নিন্দা মোদির

    অন্যদিকে, ক্ষমতায় এসেই তিন স্বাধীনতা সংগ্রামী ভগৎ সিং, সুখদেব থাপার এবং শিবরাম রাজগুরুর শহিদ দিবসে (Martyrs’ Day) সরকারি ছুটি ঘোষণা করেছে পঞ্জাবের নবনির্বাচিত আপ সরকার (Punjab AAP government)। ২৩ মার্চ এই তিনজনের শহিদ দিবস উপলক্ষ্যে রাজ্যে ছুটি ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী (Punjab Chief Minister Bhagwant Mann)।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Martyr's Day, Narendra Modi

    পরবর্তী খবর