Home /News /kolkata /
Rakhi 2022: ভালবাসার রাখি, ওঁরাই যত্ন, ভালবাসায় এ বারের রাখিকে রঙিন করার চেষ্টায় রত

Rakhi 2022: ভালবাসার রাখি, ওঁরাই যত্ন, ভালবাসায় এ বারের রাখিকে রঙিন করার চেষ্টায় রত

তৈরি হচ্ছে রাখি

তৈরি হচ্ছে রাখি

  • Share this:

#কলকাতা: ভালবাসার রাখি। শরীরের ক্ষমতায় বিশেষ ভাবে সক্ষমদের চেষ্টা, মানসিকভাবে বিশেষ সক্ষমদের মমতা আর দৃষ্টিহীনদের আবেগে তৈরি হচ্ছে এই স্পেশাল রাখি। বিশেষভাবে সক্ষমদের পরিবেশ বান্ধব রাখি তৈরি হচ্ছে কলকাতার মুচি বাজারে।

সামনেই রাখি উৎসব। আর তাই ওদের দম ফেলার ফুরসৎ নেই। ওরা কেউ মানসিক রোগাক্রান্ত। যেমন দেবজ্যোতি কর্মকার কিংবা পার্থ দে, বাবা মায়ের সঙ্গে বসে পুরনো রঙিন কার্ড কাটছেন কিংবা রঙিন কাগজে মনীষীর ছবি সাঁটছেন। রাতকানা রোগে ভুগছেন মাম্পি বিবেকরা। তাঁরাও স্পর্শে গড়ে তুলছে ভালবাসার রাখি।

কেউ আবার শারীরিক ভাবে বিশেষ সক্ষম। এই যেমন ঈশানী কর্মকার। শারীরিক প্রতিবন্ধককে কাটিয়ে আপ্রাণ চেষ্টা করছেন নিজের শিল্পকর্ম কে ফুটিয়ে তোলার। মুখ ও বধির সোনা দাস। কেউ কোন কথা বললেও তা আকারে ইঙ্গিতে বুঝে নেন এবং তাঁরাও তাদের মনের ভাষা ইঙ্গিতেই বুঝিয়ে দেন। কোন কাজটা করতে হবে!  কাগজ কাটা থেকে আঠা লাগানো সবটাই হাসিমুখে করে দেন ওঁরা, শুধু ইঙ্গিতে বুঝিয়ে দিতে হয় সমিত বাবুকে।

সমাজের সকলে কি ওদের সমান গুরুত্ব দেয়? এসব নিয়ে তাঁরা ভাবেন না। তবে ওরা সবাই মিলে সমাজের জন্য কিছু করতে চায়। সেই আকাঙ্ক্ষা ওদের মধ্যে প্রবল। তাই প্রতিবারের মতো এবারও তাঁরা রাখির আগে সকলে মিলে রাখি বানাচ্ছেন। এবারের নতুনত্ব মনীষী চেনার রাখি। এই রাখিতে থাকছেন রবীন্দ্রনাথ ঠাকুর ,মাদার টেরিজা, ইশ্বরচন্দ্র বিদ্যাসাগর, সুভাষচন্দ্র বসু থেকে ঋষি অরবিন্দ ঘোষ, নজরুল ইসলামের মতো একাধিক মনীষী।

আরও পড়ুন: রাজ্যের সিআইডি আধিকারিকের তদন্তে বাধা! প্রতিবাদে রাজ্যসভা বয়কট করল তৃণমূল

সমাজের ভালর জন্যই রাখি, আর তাই ক্ষতিকারক কোন উপাদানই এই রাখি তৈরিতে ব্যবহার করছেন না বিশেষভাবে সক্ষম এই টিম। তাই এটা পরিবেশবান্ধব রাখি। ফেলে দেওয়া বিয়ের কার্ড বা লিফলেট দিয়ে সঙ্গে আঠা, রঙিন কাগজ লাগিয়ে সুন্দর সুন্দর রাখি বানাচ্ছেন বিশেষভাবে সক্ষম এই টিম। দেবজ্যোতি কর্মকার, পার্থ বসাক, সায়ন্তন রায়, তীর্থরাজ পাল, সৌনিক বসু, মলয় চক্রবর্তী, রোহিত দত্তের মতো অনেকেই অভিভাবক-সহ তৈরি করেছেন এই বিশেষ রাখি টিম। যার টিম লিডার সংস্থার রূপকার সেই সমিত সাহা।

আরও পড়ুন: প্রতারণা করে স্ত্রী গ্রেফতার, অবসাদে কী মারাত্মক পরিণতি স্বামীর! শিউরে উঠল চন্দননগর

এই রাখি বেশ কয়েকদিন আগে থেকে মানিকতলা, মুচিবাজার, উল্টোডাঙ্গা, শ্যামবাজার, বাগবাজার-সহ আশপাশের এলাকায় বিক্রি করবেন। সেই টাকা তাঁরা কোনও দুস্থ ব্যাক্তির চিকিৎসার কাজে তুলে দেন অথবা সামাজিক কোনও উন্নয়ন প্রকল্পে দান করেন। বিশেষভাবে সক্ষমদের নিয়ে এই রাখি তৈরির টিম এর পরিকল্পনা যার সেই সমিত সাহা জানালেন, মুচিবাজারের কাছাকাছি কোন কমিউনিটি হলে এই রাখির প্রদর্শনী হবে আগামী সোমবার। আনুমানিক ২০ থেকে ২৫ টাকার মধ্যে দাম রাখা হবে এই মনীষী রাখির। সমাজ যাঁদের পিছনে ঠেলে দিয়েছে, সেই তাঁরাই সমাজে কিছু করার জন্য এগিয়ে আসছেন। ওঁদের বিশ্বাস, সকলে মিলে সমাজের জন্য কিছু করলে সেটা আগামী দিনকে আরও উজ্জ্বল করবে।

Biswajit Saha

Published by:Uddalak B
First published:

Tags: Rakhi 2022

পরবর্তী খবর