Home /News /kolkata /
অনলাইনে ভিডিও আপলোড বা ফোনে রেকর্ডিং করে ছাত্রদের ক্লাস নিন, শিক্ষকদের কাছে আবেদন শিক্ষামন্ত্রীর

অনলাইনে ভিডিও আপলোড বা ফোনে রেকর্ডিং করে ছাত্রদের ক্লাস নিন, শিক্ষকদের কাছে আবেদন শিক্ষামন্ত্রীর

১০ জুন পর্যন্ত রাজ্যের স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালযগুলি বন্ধ রাখার ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী

  • Share this:

#কলকাতা: করোনা সংক্রমণ ঠেকাতে একমাত্র পথ লক ডাউন। বাড়ছে রাজ্যে লকডাউনের মেয়াদ তেমনই ইঙ্গিত মিলল মুখ্যমন্ত্রীর কথায়৷। পাশাপাশি ১০ জুন পর্যন্ত রাজ্যের স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলি বন্ধ রাখার ঘোষণা করেছেন শনিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার জেরে রাজ্যের স্কুলের শিক্ষ- শিক্ষিকাদের প্রযুক্তি ব্যবহার করে ক্লাস নেওয়ার আবেদন রাখলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। মূলত এক একটি বিষয়ের ওপর ক্লাস রুম এর মতই পড়িয়ে তা ভিডিও আপলোড করে ছাত্র-ছাত্রীদের কাছে পাঠিয়ে ক্লাস নেওয়ার পদ্ধতি আবেদন হিসেবে রাখলেন শিক্ষা মন্ত্রী। তার পাশাপাশি অনলাইনেও ভিডিও আপলোড করে বা বিভিন্ন অ্যাপস মারফত অনলাইনে ক্লাস নেওয়ার আবেদন রেখেছেন শিক্ষা মন্ত্রী। তবে যদি অনলাইনে বা ভিডিও আপলোড করে ক্লাস নেওয়া সম্ভব না হয় সে ক্ষেত্রে ফোনে অডিও রেকর্ডিং করে ছাত্র-ছাত্রীদের কাছে তা পাঠিয়ে দিয়ে ক্লাস নেওয়ার অনুরোধ জানান শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তার পাশাপাশি 'বাংলার শিক্ষা পোর্টালের' মাধ্যমে বিভিন্ন শিক্ষকদের ক্লাস নেওয়ার ভিডিও বা ই-বুক আপলোড করে ক্লাস নেওয়ার প্রক্রিয়া আগামী ১০ জুন পর্যন্ত জারি থাকবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

দেশজুড়ে ক্রমশই ভয়াবহ আকার নিচ্ছে করোনা ভাইরাস। গত কয়েক দিনে লাফিয়ে লাফিয়ে় বেড়েছে করোনাভাইরাস এ আক্রান্তের সংখ্যা।এ রাজ্যেও ক্রমশই বাড়ছে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা।শনিবার পর্যন্ত এ রাজ্যে করোনা তে আক্রান্ত হয়েছে ৯৫ জন। রাজ্যে সামগ্রিকভাবে করো না পরিস্থিতির মোকাবিলা করার জন্য সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে রাজ্যের স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলি দশই জুন পর্যন্ত বন্ধ থাকবে বলে শনিবার ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ছাত্র-ছাত্রীদের সুবিধার্থে ইতিমধ্যেই শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ঘোষণা করেছেন অষ্টম শ্রেণি পর্যন্ত এবছর কোন ছাত্রছাত্রীকে ফেল করানো হবে না। তবে এতদিন পর্যন্ত স্কুল বন্ধ থাকায় স্কুলের শিক্ষক শিক্ষিকাদের এবার প্রযুক্তি ব্যবহার করে ক্লাস নেওয়ার আবেদন জানালেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

শনিবার এক ভিডিও বার্তায় তিনি বলেন "ফোনে ভিডিও করে বিভিন্ন বিষয়ে ক্লাস নিতে পারেন শিক্ষক-শিক্ষিকারা। এক্ষেত্রে ওই ভিডিও আপলোড করে বা ছাত্র-ছাত্রীদের কে পাঠিয়ে দিয়ে ক্লাস নেওয়া যায়। অথবা বিভিন্ন বিষয়ের ওপর ফোনে রেকর্ডিং করেও ছাত্র-ছাত্রীদের কে তা মোবাইলে পাঠিয়ে ক্লাস নেওয়া যেতে পারে।" মূলত এতদিন স্কুল ছুটি থাকার জেরে ছাত্র-ছাত্রীদের পঠন-পাঠনের অনেকটাই সমস্যা তৈরি হবে। সে ক্ষেত্রে রাজ্যের সব ছাত্রছাত্রী যাতে সব বিষয়ে জানার বা পড়ার সুযোগ পায় তার জন্যই এই উদ্যোগ নেওয়ার কথা বলা হয়েছে বলে স্কুল শিক্ষা দপ্তর সূত্রে খবর। পাশাপাশি বাংলার শিক্ষা পোর্টালের মাধ্যমেও দশই জুন পর্যন্ত একইভাবে ক্লাস নেওয়ার প্রক্রিয়া জারি থাকবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

SOMRAJ BANDOPADHYAY

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Coronvirus, Lockdown, Partha Chatterjee, School Teachers

পরবর্তী খবর