Padmasree Cinema hall to be closed || মিত্রার পর বন্ধ হচ্ছে পদ্মশ্রী হল, সিঙ্গল স্ক্রিনের কফিনে আরও এক পেরেক

এবার বন্ধ হতে চলেছে পদ্মশ্রী সিনেমা হল।

Padmasree Cinema hall to be closed || অনেকেই বলছেন, কৌশিক গঙ্গোপাধ্যায়ের ছবি সিনেমাওয়ালাকেই যেন বাস্তবায়িত হতে দেখা যাচ্ছে বারবার।

  • Share this:

    #কলকাতা: একে একে নিভিছে দেউটি। এবার বন্ধ হতে চলেছে টালিগঞ্জ চত্বরের সবথেকে পুরনো সিনেমা হল পদ্মশ্রী। সূত্রের খবর ৭২০ আসনের এই হলটির বর্তমান মালিক মোট তিনটি পরিবার। তাঁরা প্রত্যেকেই অবশেষে রাজি হয়েছেন হলটি বিক্রি করার বিষয়ে। উপযুক্ত দাম দিয়ে হল কিনে নেবেন এমন ক্রেতা খোঁজা শুরু হয়েছে ইতিমধ্যেই। অনেকেই বলছেন, কৌশিক গঙ্গোপাধ্যায়ের ছবি সিনেমাওয়ালাকেই যেন বাস্তবায়িত হতে দেখা যাচ্ছে বারবার।

    মাল্টিপ্লেক্সের রমরমায় দীর্ঘদিন ধরেই কোণঠাসা শহরের সিঙ্গেল স্ক্রিনগুলি। দর্শক হয় না ফলে কর্মীদের মাইনেটুকু যোগাতে রীতিমতো হিমশিম খান এই হলগুলির মালিকরা। এই কারণেই অতীতে বন্ধ হয়ে গিয়েছে কলকাতার অন্যতম ঐতিহ্যবাহী হল মিত্রা। এবার ঠিক সে পথেই হাঁটতে চলেছে পঞ্চাশ পার করে আসা পদ্মশ্রী সিনেমা হল।

    পদ্মশ্রী দক্ষিণ কলকাতার একটি অন্যতম পুরনো সিনেমা হল। ১৯৬০ সালে উদ্বোধন হয় হলটির, বাংলার সিনেমার স্বর্ণযুগ তখন। এই পদ্মশ্রী থেকেই মুক্তি পেয়েছে বহু বিখ্যাত ছবি। দর্শকের মধ্যে হলের জনপ্রিয়তাও ছিল তুমুল। কিন্তু গ্লোবালাইজেশনের বাজারে সিঙ্গেল স্ক্রিনের টিকে থাকাই তো দায়।

    এই একই কারণে দিন কতক আগেই ধর্মতলার সুপ্রাচীন মেট্রো সিনেমা হলও বন্ধ হয়ে গিয়েছিল। তবে নবরূপে আত্মপ্রকাশ করে সিনেমা হলটি। তবে সিঙ্গল স্ক্রিন ফেরানো সম্ভব হয়নি।  হলটি ঝাঁ চকচকে আইনক্সে পরিণত হয়।

    এরপর করোনায় পরিস্থিতি  আরও খারাপ হয়েছে। দীর্ঘদিন কোভিড বৃদ্ধির কারণে হলগুলো বন্ধ থাকার ফলে কর্তৃপক্ষ দিশেহারা হয়ে গিয়েছেন। ফলে সিঙ্গেল স্ক্রিনের সুদিন ফেরার কোনও সম্ভাবনাই দেখছেন না হল মালিকরা।

    উল্লেখ্য সাম্প্রতিক বিধি অনুসারে এবার সিনেমা হলগুলিও খুলছে রাজ্যে। আপাতত কোয়েস্ট, মেট্রো, স্বভূমি, সল্টলেক সিটি সেন্টার, লিলুয়া এবং মধ্যমগ্রাম আইনক্সের দরজাও খুলেছে। তবে বহু সিনেমা হলই এখনও দর্শকের অভাবে বন্ধ। পরিকাঠামো পরীক্ষা-নিরীক্ষা, স্যানেটাইজেশান চলছে বহু হলে।

    Published by:Arka Deb
    First published: