• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • পঞ্চায়েত রায়ে রাজ্য সরকারের নৈতিক জয়, ধাক্কা খেল বিরোধীরা

পঞ্চায়েত রায়ে রাজ্য সরকারের নৈতিক জয়, ধাক্কা খেল বিরোধীরা

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

সুপ্রিম কোর্টের পঞ্চায়েত মামলার রায় বেরনোর পরই রাজনৈতিক তরজা তুঙ্গে।

  • Share this:

    #নয়াদিল্লি: সুপ্রিম কোর্টের পঞ্চায়েত মামলার রায় বেরনোর পরই রাজনৈতিক তরজা তুঙ্গে। মুখ‍্যমন্ত্রীর প্রতিক্রিয়া, এটা তৃণমূলের নৈতিক জয়। বিজেপি, কংগ্রেস, সিপিএমের কুৎসার বিরুদ্ধে জয়। বিরোধীদের গলায় অবশ্য ‘ভাঙব তবু মচকাবো না’ সুর। তারা সন্ত্রাসের অভিযোগে অনড়। রায়ে নয়, বিরোধীরা গুরুত্ব দিচ্ছে সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণে।

    ভোটের ময়দানে জয়ের পর এবার আইনি লড়াইয়েও নৈতিক জয় তৃণমূলের। সুপ্রিম কোর্টে পঞ্চায়েত মামলায় জোর ধাক্কা খেল বিরোধীরা। সর্বোচ্চ আদালত রায় দিল কমিশনের পক্ষে। যাকে হাতিয়ার করে বিরোধীদের নিশানা করেছে রাজ‍্যের শাসক শিবির। মুখ‍্যমন্ত্রীর প্রতিক্রিয়া, এই জয় মানুষের জয়। বিজেপি, কংগ্রেস, সিপিএম যে কুৎসা করেছে তার বিরুদ্ধে জয়। তৃণমূলের নৈতিক জয়।

    বিরোধীদের দাবি, এ বারের পঞ্চায়েত ভোটে তৃণমূলের সন্ত্রাসের জয়। রাজ‍্যে এসে এই সন্ত্রাসের অভিযোগকে অস্ত্র করেন অমিত শাহ থেকে নরেন্দ্র মোদি।

    আরও পড়ুন 

    ঘরে বসে এক ঝটকায় জিতে নিন ১০ হাজার টাকা, সুযোগ দিচ্ছে মোদি সরকার

    তৃণমূল অবশ্য বরাবরই সন্ত্রাসের অভিযোগ উড়িয়ে দিয়েছে। এবার সুপ্রিম কোর্টের রায়েও ধাক্কা খেল বিরোধীরা। কারণ সর্বোচ্চ আদালত জানিয়ে দিল, বিনা লড়াইয়ে জয়ীদের নাম ঘোষণা করতে পারবে রাজ‍্য নির্বাচন কমিশন। কোথাও নতুন করে ভোট হবে না এবং ই-নমিনেশন অবৈধ।

    আরও পড়ুন 

    LIC পলিসি হোল্ডারদের জন্য দুঃসংবাদ, বন্ধ হয়ে যাচ্ছে এইসব স্কিম

    সুপ্রিম কোর্টে ধাক্কা খেয়েও বিরোধীরা কিন্তু সন্ত্রাসের অভিযোগকেই আঁকড়ে ধরছেন। পঞ্চায়েত মামলায় রাজ্যের জয় নিয়ে প্রতিক্রিয়ায় সুজন চক্রবর্তী বলেন, ‘রায়ের মধ্যে অভিনবত্ব কিছুই নেই ৷ রাজ্যে গণতন্ত্রের পরিবেশ নেই ৷ পঞ্চায়েত নির্বাচনে সন্ত্রাস হয়েছে ৷ আদালতের রায়ই শেষ কথা নয়, পর্যবেক্ষণে তা জানিয়েছে সুপ্রিম কোর্ট ৷’ একই মত প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরীরও ৷ বলেন, ‘৩৪ শতাংশ ফের ভোট হলে প্রভাব পড়ত ৷ নতুন করে ভোট প্রক্রিয়ায় সমস্যা হত ৷ সেকারণেই সম্ভবত রাজ্যের পক্ষে রায় ৷ সুপ্রিম কোর্ট রায় দিলেও জনগণ কি দেখেছে কিন্তু বাস্তব হল অনেকে ভোট দিতে পারেনি ৷ সুপ্রিম কোর্টের রায় সম্পূর্ণ প্রতিফলন নয় ৷ নির্বাচন অংশ না নিয়ে কীভাবে পিটিশন ৷ কমিশনের প্রতি বিন্দুমাত্র বিশ্বাস ছিল না ৷ কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোটের কথা বলেছিলাম ৷’

    সামনে লোকসভা ভোট। তার আগে বিরোধীদের তোলা সন্ত্রাসের অভিযোগ আইনি লড়াইয়ে সুবিধা করতে পারল না। পাল্টা, সুপ্রিম কোর্টের এ দিনের রায়, তৃণমূলের কাছে হয়ে উঠল নতুন হাতিয়ার।

    First published: