Home /News /kolkata /
গ্যাসচালিত বেসরকারি বাস নামবে কলকাতায়, ডিজেলের মূল্যবৃদ্ধি আর দূষণকে চ্যালেঞ্জ

গ্যাসচালিত বেসরকারি বাস নামবে কলকাতায়, ডিজেলের মূল্যবৃদ্ধি আর দূষণকে চ্যালেঞ্জ

সিএনজি বাস পথে নামানোর চুক্তি হল পরিহণ নিগম ও রাজ্য গ্যাস কোম্পানির।

সিএনজি বাস পথে নামানোর চুক্তি হল পরিহণ নিগম ও রাজ্য গ্যাস কোম্পানির।

  • Last Updated :
  • Share this:

#কলকাতা: পেট্রল ডিজেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি, তার পাশাপাশি দীর্ঘদিন যাবৎ কাজ বন্ধ থাকার জের। এককথায় নাভিশ্বাস উঠছে বেসরকারি বাস মালিকদের। এই অবস্থায় রাজ্য পরিবহণ দফতর চাইছে, এবার রাস্তায় নামুক সিএনজি বাস। সোমবার কসবার পরিবহণ ভবনে বেঙ্গল গ্যাস কোম্পানি লিমিটেডের সঙ্গে এই মর্মে চুক্তি হলো রাজ্যের। আগামী দিনে কলকাতার বহু বাস রুটে সিএনজি পাম্প তৈরি হবে। যাতায়াতের পথে এই পাম্পগুলি থেকেই গাড়িতে গ্যাস ভরতে পারবেন বাসচালক করা।আপাতত স্থির হয়েছে হাওড়া, সল্টলেক, নীলগঞ্জ, ঠাকুরপুকুর, বেলঘড়িয়া, সাঁতরাগাছি, করুনাময়ীতে সিএনজি ফিলিং স্টেশন তৈরি হবে।

ফিরহাদ হাকিমের বক্তব্য অনুযায়ী, বেসরকারি বাসের জন্য প্রথম সিএনজি স্টেশন তৈরি হয়ে যাবে আগামী ৬ মাসের মধ্যেই। এতে পরিবেশ দূষণ কমবে। তাছাড়া পেট্রল ডিজেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির মধ্যে কিছুটা হলেও স্বস্তি পাবেন মালিকরা।

আপাতত জানা যাচ্ছে বৃহত্তর কলকাতায় এই পরিষেবা দ্রুত চালু করতে আগামী দিনের ডিজেলচালিত বাসগুলিকে সিএনজি তে রূপান্তরিত করার কথাও ভাবছে রাজ্য পরিবহন দফতর । আপাতত পরিবহন নিগমে বাস ডিপো রিফিলিং প্রকল্পের জন্য সাড়ে তিন কোটি টাকা বিনিয়োগ করতে চলেছে বেঙ্গল গ্যাস কোম্পানি লিমিটেড। এই বৈঠকে সরকারি বাসের জন্য বরাদ্দ রিসেলিং স্টেশনগুলি বেসরকারি বাসের জন্য খুলে দেওয়ার কথাও ঘোষণা করা হয়েছে।

এরই পাশাপাশি সরকার চাইছে আগামী দিনে কী ভাবে ইলেকট্রিক বাস রাস্তায় নামানো যায় তা নিয়ে পরিকল্পনা তৈরি করতে। উল্লেখ্য দিন কয়েক আগে ফিরে থাকিম দূষণমুক্ত কলকাতা করতে মনোরেল এবং রোপওয়ে পথ খুলে দেওয়ার কথা ঘোষণা করেছিলেন। এখন দেখার এই প্রকল্পগুলি কত তাড়াতাড়ি বাস্তবায়িত করা সম্ভব হয়।

Published by:Arka Deb
First published:

Tags: CNG Bus, Kolkata Bus Service