এবার থেকে উড়ালপুল বন্ধ না রেখেই চলবে স্বাস্থ্য পরীক্ষার কাজ, বিদেশ থেকে এল এই যন্ত্র

এই যন্ত্র দিয়ে অনেক কম সময়ে উড়ালপুলের হেলথ অডিট করা সম্ভব। এখন থেকে ব্রিজের স্বাস্থ্য পরীক্ষার জন্য আর সেতু পুরোপুরি বন্ধ করতে হবে না। ভোগান্তির থেকে রেহাই পাবেন মানুষ।

Bangla Editor | News18 Bangla
Updated:Sep 11, 2019 02:50 PM IST
এবার থেকে উড়ালপুল বন্ধ না রেখেই চলবে স্বাস্থ্য পরীক্ষার কাজ, বিদেশ থেকে এল এই যন্ত্র
Bangla Editor | News18 Bangla
Updated:Sep 11, 2019 02:50 PM IST

#কলকাতা:  উড়ালপুলের স্বাস্থ্য পরীক্ষার জন্য জার্মানি থেকে কলকাতায় এল মোবাইল ব্রিজ ইউনিট। এই যন্ত্র দিয়ে অনেক কম সময়ে উড়ালপুলের হেলথ অডিট করা সম্ভব। এখন থেকে ব্রিজের স্বাস্থ্য পরীক্ষার জন্য আর সেতু পুরোপুরি বন্ধ করতে হবে না। ভোগান্তির থেকে রেহাই পাবেন মানুষ।

মাঝেরহাট সেতু বিপর্যয়ের পর থেকেই কলকাতা-সহ রাজ্যের একাধিক সেতু স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে। সেতুর স্বাস্থ্য পরীক্ষা করতে গিয়ে তিন-চারদিন সেতু বন্ধ রাখতে হচ্ছে। ফলে চরম হয়রানির শিকার হন আম জনতা। এবার ব্রিজের স্বাস্থ্য পরীক্ষা করার জন্য বিশেষ যন্ত্র আনা হল কলকাতায়।

কেন্দ্রীয় বিশেষজ্ঞ সংস্থা রাইটস এই মোবাইল ব্রিজ ইউনিট নিয়ে PWD-র সাউথ জোনের ৩২টি ব্রিজের স্বাস্থ্য পরীক্ষা করবে। তারাতলা ব্রিজ দিয়ে শুরু হল হেলথ অডিট। এরপর টালা সেতু, বেলঘড়িয়া সেতু, বালি ব্রিজ, বারাকপুর সেতু, মধ্যমগ্রাম ব্রিজ, মোড়গ্রাম ব্রিজ ও মাতলা নদীর উপর সেতুর স্বাস্থ্য পরীক্ষা করা হবে এই মোবাইল ব্রিজ ইউনিট দিয়ে।

মোবাইল ব্রিজ ইউনিটের সুবিধা হল যে এই গাড়িতে হাইড্রলিক প্রসেস ইউনিট আছে ৷ গাড়ির মধ্যে থেকে হাতের মতো ক্রেন বেরিয়ে আসবে ৷ ক্রেনের সাহায্যে সেতুর যে কোনও জায়গার স্বাস্থ্য পরীক্ষা করা যাবে ৷ এই গাড়ি ব্যবহার করলে সেতু বন্ধ রাখতে হবে না ৷ সেতুর যে কোনও জায়গার ছবি তুলে রাইটস-এর সার্ভারে আপলোড করা যাবে৷ সেতু বন্ধ করে হেলথ অডিট করলে হয়রানির শিকার হন নিত্যযাত্রীরা। সেতুর স্বাস্থ্য পরীক্ষার জন্য এই গাড়ি ব্যবহার করলে সেই হয়রানি আর থাকবে না।

First published: 01:34:41 PM Sep 11, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर