মতপার্থক্য জিইয়ে রেখেই বাজেট অধিবেশনে শুক্রবার বিধানসভায় রাজ্যপাল

মতপার্থক্য জিইয়ে রেখেই বাজেট অধিবেশনে শুক্রবার বিধানসভায় রাজ্যপাল

রাজ্যের দেওয়া ভাষণ ই চূড়ান্ত। বৃহস্পতিবার সন্ধ্যায় রাজভবন কে জানালো রাজ্য। রাজ্যপালের দেওয়া আপত্তি র অংশ খারিজ রাজ্যের।

  • Share this:

#কলকাতা: রাজ্যের দেওয়া বাজেট ভাষণের সঙ্গে একমত হতে পারলেন না রাজ্যপাল জগদীপ ধনখড়। বাজেট ভাষণের কিছু অংশ বাদ ও জুড়তে চাইলেও তা কার্যত খারিজই করে দিল রাজ্য। বৃহস্পতিবার রাজ্যের তরফে রাজ্যপাল কে জানিয়ে দেওয়া হল রাজ্যের তরফ এ পাঠানো খসড়াই চূড়ান্ত। অবশ্য তারই পাল্টা হিসেবে রাজ্যপাল জগদীপ ধনখড়ও তার নিজের অবস্থান স্পষ্ট করে জানিয়ে দিল সংবিধান মেনেই তিনি চলবেন। কোনভাবেই তার লক্ষণ রেখা অতিক্রম করবেন না। যদিও শুক্রবার এর বাজেট অধিবেশনে রাজ্যের পাঠানো ভাষণের পর স্বতঃপ্রণোদিত হয়ে কিছু বলবেন নাকি রাজ্যপাল ধনখড় তা নিয়ে অবশ্য কৌতুহল চরমে।

পশ্চিমবঙ্গের রাজ্যপাল হিসেবে আসার পর থেকেই যে সংঘাতের শুরু, তা দিন দিন আরও বেড়েছে। রাজ্য বাজেট এর আগে মঙ্গলবার থেকেই রীতিমত সুর চড়াতে শুরু করেছেন রাজ্যপাল জাগদীপ ধনকার। বিধানসভার অধিবেশন রাজ্যপালের ভাষণের খসড়া নিয়ে গত রবিবার থেকে টানা ৩ দিন মন্ত্রিসভার সদস্য ও মুখ্য সচিবের সঙ্গেও বৈঠক করেছেন রাজ্যপাল। কিন্তু তাতেও সংঘাত কার্যত এড়ানো গেল না। মঙ্গলবার ই অবশ্য রাজ্যপাল জগদীপ ধনখড় জানিয়েছিলেন "প্রয়োজন হলে রাজ্যের দেওয়া খসড়া ভাষণে কিছু যোগ করতে পারেন বা বাদ দিতে পারেন।"সেই মতই বৃহস্পতিবার সকালেই রাজ্যের দেওয়া খসড়া ভাষণের কিছুুু অংশের ওপর আপত্তি জানিয়ে রাজ্যের কাছে পাঠান রাজ্যপাল।

সূত্রের খবর, রাজ্যের আইন-শৃঙ্খলা প্রসঙ্গ, নারী নিরাপত্তা ও বিশ্ববিদ্যালয়ের আচার্যের ক্ষমতার শিথিলের প্রসঙ্গ নিয়ে আপত্তি তুলে রাজ্যের কাছে পাঠান রাজ্যপাল। যদিও বৃহস্পতিবার সন্ধ্যায় রাজ্যের তরফে অবশ্য রাজ্যপালের পাঠানো আপত্তির অংশ খারিজ করে দেওয়া হয়েছে। তারই সঙ্গে রাজ্যের তরফেও স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে রাজ্যপাল কে ভাষণের  যে খসড়া পাঠানো হয়েছে সেটাই চূড়ান্ত।

বৃহস্পতিবার সন্ধ্যায় রাজ্যের তরফে রাজ্যপালের দেওয়া আপত্তি খারিজ করার সঙ্গে সঙ্গে উত্তর দিতে অবশ্য দেরি করেননি রাজ্যপাল। রাজভবনের তরফে দেওয়া বিবৃতিতে রাজ্যপাল জানান "সংবিধান মেনেই চলা হবে। লক্ষণ রেখা কোনভাবেই অতিক্রম করা হবে না।"যদিও রাজ্যপালের এই বিবৃতির পরেও শুক্রবার এর বাজেট অধিবেশনে রাজ্যের দেওয়া ভাষণ এর বলার পর কেরালা বিধানসভার ঘটনার পুনরাবৃত্তি এ রাজ্যে হবে নাকি তা নিয়ে অবশ্য কৌতুহল চরমে।

SOMRAJ BANDOPADHYAY

First published: February 6, 2020, 10:15 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर