Home /News /kolkata /
Republic Day 2022: প্রজাতন্ত্র দিবসে রেড রোডে থাকছে নেতাজি বিষয়ক ট্যাবলো, প্রস্তুতি তুঙ্গে

Republic Day 2022: প্রজাতন্ত্র দিবসে রেড রোডে থাকছে নেতাজি বিষয়ক ট্যাবলো, প্রস্তুতি তুঙ্গে

নেতাজির ট্যাবলো থাকছে রাজ্যের রেড রোডের কুচকাওয়াজে। নিজস্ব চিত্র

নেতাজির ট্যাবলো থাকছে রাজ্যের রেড রোডের কুচকাওয়াজে। নিজস্ব চিত্র

Republic Day 2022: ৫২ ফুট লম্বা, ১১ ফুট চওড়া, ১৬ ফুট উঁচু এই ট্যাবলো প্রস্তুত করল তথ্য ও সংস্কৃতি দফতর। 

  • Share this:

#কলকাতা: প্রজাতন্ত্র দিবসের (Republic Day 2022) দিন দিল্লির কুচকাওয়াজে অংশগ্রহণ করতে না পারলেও নেতাজির ট্যাবলো থাকছে রাজ্যের রেড রোডের কুচকাওয়াজে (Republic Day 2022)। নেতাজি বিষয়ক ট্যাবলো ছাড়াও পুলিশের একটি ট্যাবলোও থাকবে এ বারের কুচকাওয়াজে। যেখানে সেফ ড্রাইভ, সেভ লাইফের উল্লেখ থাকছে। রাজ্য সরকার সূ্ত্রে জানানো হয়েছে, রেড রোডে বুধবার ৩০-৩৫ মিনিটের অনুষ্ঠান হবে (Republic Day 2022)।  করোনা পরিস্থিতির কারণে অনুষ্ঠান ছোট করা হয়েছে। সেই অনুষ্ঠানেই নেতাজিকে (Netaji) শ্রদ্ধা জানিয়ে ট্যাবলো তৈরি করা হয়েছে।  সুভাষচন্দ্রের জীবন এবং স্বাধীনতা সংগ্রামে তাঁর ভূমিকাই হবে রেড রোডে ২৬ জানুয়ারির ট্যাবলোর অন্যতম মূল বিষয়বস্তু।

রাজ্য সরকার নেতাজি (Netaji) ট্যাবলো নিয়ে সিদ্ধান্ত নেওয়ার পরে চলছে ট্যাবলো সাজানোর কাজ৷  এই ট্যাবলো ৫২ ফুট লম্বা, ১১ ফুট চওড়া, ১৬ ফুট উঁচু হতে চলেছে। ট্যাবলোতে নেতাজি সুভাষচন্দ্র বসুর দুটি মূর্তি থাকছে। ট্যাবলোর সামনের মূর্তি দিল্লি চলোর ভঙ্গিমায় রাখা হয়েছে। এছাড়া থাকছে দুটি এলইডি দেওয়াল। এর মধ্যে নেতাজির (Netaji) জীবন সংগ্রাম ও আইএনএ নিয়ে তথ্যচিত্র থাকবে। এছাড়া ছাত্র-ছাত্রীদের অনুষ্ঠানের ব্যবস্থাও করা থাকছে। চলতি বছর নেতাজী সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্ম জয়ন্তী। পশ্চিমবঙ্গ তথ্য ও সংস্কৃতি দফতরের ট্যাবলো হিসাবে এটি থাকছে। এ ছাড়া ট্যাবলোতে থাকছে একাধিক মণীষীর ছবি। জয়তু নেতাজি এই শীর্ষকে ট্যাবলো প্রদর্শিত হবে রেড রোডে৷

আরও পড়ুন: স্কুল খোলার ঝুঁকি এখনই নয়! খুদে পড়ুয়াদের জন্য শুরু হচ্ছে 'পাড়ায় শিক্ষালয়'

প্রজাতন্ত্র দিবসের ট্যাবলো নিয়ে প্রথম থেকেই কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকারের মধ্যে কার্যত একটি বিরোধের পরিস্থিতি তৈরি হয়। ক্ষোভ প্রকাশ করে প্রধানমন্ত্রীকে সিদ্ধান্ত বিবেচনা করার আবেদন জানান মুখ্যমন্ত্রী। তিনি চিঠিতে লেখেন, এ ভাবে বাংলার ট্যাবলো বাতিল হয়ে যাওয়ার কারণে বাংলার মানুষ দুঃখ পেয়েছেন। অন্যদিকে পাল্টা কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানিয়ে দেন, ইচ্ছা করে কোনও ট্যাবলো বাতিল করা হয়নি। ট্যাবলো নির্ধারণ করার কয়েকটি নিয়ম আছে। সেই নিয়ম মেনেই সবটা ঠিক করা হয়েছে। ট্যাবলো নির্বাচন করে বিশেষজ্ঞ কমিটি। এ বারেও প্রস্তাবিত মোট ৫৬টি ট্যাবলোর মধ্যে থেকে ২১টি ট্যাবলো নির্বাচন করেছে কমিটি। তার মধ্যে বাংলা নেই। এর মধ্যে রাজনীতির রং দিতেও নিষেধ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

আরও পড়ুন -লেপ-কম্বল লাগবে কাজে, সপ্তাহান্তে ফের হাড় কাঁপানো ঠাণ্ডা বাংলায়

দেশের প্রতিরক্ষা মন্ত্রীও ট্যাবলো নিয়ে চিঠি লেখেন রাজ্যকে। কেন্দ্রের তরফ থেকে ট্যাবলো বাদ দেওয়ার এই সিদ্ধান্তের বিরুদ্ধে শুধু পশ্চিমবঙ্গ নয়, বিরোধিতায় সুর চড়ায় তামিলনাড়ু, কেরলও। ট্যুইট করেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন। তিনিও ট্যাবলো বাদ পড়ার বিষয়ে তীব্র প্রতিবাদ করেন। সব মিলিয়ে পরিস্থিতি যখন আরও ঘোরাল হয়ে ওঠে, তখনও পশ্চিমবঙ্গের রাজ্য সরকারের তরফ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, রাজ্যের কুচকাওয়াজে থাকবে নেতাজির ট্যাবলো। যদিও রাজ্যের শাসক দলের নেতা কুণাল ঘোষ অভিযোগ করেছেন, "ট্যাবলো চক্রান্ত করে বাদ দেওয়া হয়েছে। গুজরাতের ট্যাবলো বছরের পর বছর থাকে। ভোট বলে উত্তরপ্রদেশের ট্যাবলো আছে। তাহলে বাংলা কেন বাদ যাবে? গুজরাত হবে, বাকিরা কেন বাদ যাবে।মমতা বন্দোপাধ্যায় ট্যাবলো নিয়ে মুখের ওপর জবাব দিয়েছেন। ট্যাবলো বাদ গেছে বলে তাই মূর্তি বসাচ্ছে। মুখরক্ষায় নেতাজীকে সামনে রাখছে। মমতা বন্দোপাধ্যায় কলকাতার রাস্তায় ওই ট্যাবলো দেখাবেন। ইতিহাসকে ভোলাতে চাইছে বিজেপি। সবাই মিলে এর প্রতিবাদ করা উচিত।"

Abir Ghosal

Published by:Uddalak B
First published:

Tags: Netaji, Republic day 2022

পরবর্তী খবর