• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • NEET JEE MAIN EXAMS NUMBER OF CANDIDATES TEST CENTERS IN BENGAL KNOW DETAILS ED

এ রাজ্যের কতজন পরীক্ষার্থী NEET, JEE MAIN  পরীক্ষা দিচ্ছে? কতগুলি কেন্দ্রে পরীক্ষা, জানুন বিস্তারিত

সর্বভারতীয় মেডিকেল প্রবেশিকা পরীক্ষার পাশাপাশি সর্বভারতীয় ইঞ্জিনিয়ারিংয়ের প্রবেশিকা পরীক্ষাতে কত জন ছাত্রছাত্রীকে রাজ্য থেকে পরীক্ষা দিচ্ছে সে বিষয়ে বিস্তারিত তথ্য দিয়েছে ন্যাশনাল টেস্টিং এজেন্সি।

সর্বভারতীয় মেডিকেল প্রবেশিকা পরীক্ষার পাশাপাশি সর্বভারতীয় ইঞ্জিনিয়ারিংয়ের প্রবেশিকা পরীক্ষাতে কত জন ছাত্রছাত্রীকে রাজ্য থেকে পরীক্ষা দিচ্ছে সে বিষয়ে বিস্তারিত তথ্য দিয়েছে ন্যাশনাল টেস্টিং এজেন্সি।

  • Share this:

#কলকাতা: মঙ্গলবারই ন্যাশনাল টেস্টিং এজেন্সি প্রেস বিবৃতিতে জানিয়েছে সেপ্টেম্বর মাসের নির্ধারিত দিন এই সর্বভারতীয় মেডিকেল প্রবেশিকা পরীক্ষা বা নিট এবং সর্বভারতীয় ইঞ্জিনিয়ারিংয়ের প্রবেশিকা পরীক্ষা বা JEE MAIN  নেওয়া হবে। ইতিমধ্যেই রাজ্যগুলির কাছে পরীক্ষা নেওয়ার জন্য যাবতীয় প্রস্তুতি করে রাখার জন্য চিঠি পাঠিয়েছে ন্যাশনাল টেস্টিং এজেন্সি। এর পাশাপাশি দেশজুড়ে প্রত্যেকটি রাজ্য থেকে কতজন করে পরীক্ষার্থী পরীক্ষা দিচ্ছে এবং কতগুলি কেন্দ্রীয় পরীক্ষা নেওয়া হবে সে বিষয়ে বিস্তারিত তথ্য দিল ন্যাশনাল টেস্টিং এজেন্সি।

ন্যাশনাল টেস্টিং এজেন্সিও দেওয়া তথ্য অনুযায়ী এ রাজ্য অর্থাৎ পশ্চিমবঙ্গ থেকে এ বছর নিট  অর্থাৎ সর্বভারতীয় মেডিকেল প্রবেশিকা পরীক্ষা দিচ্ছে ৭৭০৬১ জন ছাত্র-ছাত্রী যা গত বছরের তুলনায় প্রায় দশ হাজারের বেশী। মোট ১৮৯ টি পরীক্ষা কেন্দ্রে এই সর্বভারতীয় মেডিকেল প্রবেশিকা পরীক্ষায় রাজ্যজুড়ে নেওয়া হবে। গত বছর এই পরীক্ষায় এ রাজ্য থেকে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৬৭৭৭৬।

সর্বভারতীয় মেডিকেল প্রবেশিকা পরীক্ষার পাশাপাশি সর্বভারতীয় ইঞ্জিনিয়ারিংয়ের প্রবেশিকা পরীক্ষাতে কত জন ছাত্রছাত্রীকে রাজ্য থেকে পরীক্ষা দিচ্ছে সে বিষয়ে বিস্তারিত তথ্য দিয়েছে ন্যাশনাল টেস্টিং এজেন্সি। ন্যাশনাল টেস্টিং এজেন্সির দেওয়া তথ্য অনুযায়ী এ বছর JEE MAIN  পরীক্ষা দিচ্ছে ৩৭,৯৭৩ যা গতবারের তুলনায় ২০০০পরীক্ষার্থী বেশি। মোট ১৫ টি পরীক্ষার কেন্দ্র থেকে এই সর্বভারতীয় ইঞ্জিনিয়ারিংয়ের প্রবেশিকা নেওয়া হবে। মূলত এই সর্বভারতীয় ইঞ্জিনিয়ারিংয়ে প্রবেশিকা অনলাইনে নেওয়া হয়। সে ক্ষেত্রে করো না পরিস্থিতির কথা মাথায় রেখে এবং ছাত্র ছাত্রীদের যাতে সোশ্যাল ডিসটেন্স বজায় থাকে তার জন্য প্রত্যেক দিনে ১২ টি পর্যায় পরীক্ষা নেওয়া হবে। গতবছর যেখানে এই অনলাইনের মাধ্যমে পরীক্ষা নেওয়া হয়েছিল আটটি পর্যায়ে।

মঙ্গলবার প্রেস বিজ্ঞপ্তি দিয়ে ন্যাশনাল টেস্টিং এজেন্সি জানিয়েছে ছাত্র-ছাত্রীদের কথা মাথায় রেখে এবছর এই দুই প্রবেশিকা পরীক্ষার পরীক্ষা কেন্দ্রের সংখ্যা গতবারের তুলনায় বাড়ানো হয়েছে। শুধু তাই নয়,JEEMAIN পরীক্ষা দেওয়ার সময় যাতে এক একটি পর্যায় অতিরিক্ত ছাত্র-ছাত্রী না আসে তার জন্য প্রত্যেক শিফটে পরীক্ষার্থীর সংখ্যা কমানো হয়েছে। ন্যাশনাল টেস্টিং এজেন্সি জানিয়েছে দেশজুড়ে প্রত্যেক শিফটে পরীক্ষা দেবে ৮৫ হাজার পরীক্ষার্থী।

দেশজুড়ে এবছর সর্বভারতীয় ইঞ্জিনিয়ারিংয়ের প্রবেশিকা পরীক্ষা অর্থাৎ JEEMAIN নেওয়া হবে ১ সেপ্টেম্বর থেকে ৬ সেপ্টেম্বর পর্যন্ত। অন্যদিকে সর্বভারতীয় মেডিকেল প্রবেশিকা নেওয়া হবে ১৩ সেপ্টেম্বর। যদিও ইতিমধ্যেই পরীক্ষা পিছানোর দাবি নিয়ে বেশ কয়েকটি রাজ্য দাবি রেখেছে কেন্দ্রের কাছে। তবে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ইতিমধ্যেই জানিয়েছে ছাত্র-ছাত্রীদের কথা ভেবেই এই পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Elina Datta
First published: