দেশের মধ্যে কলকাতাই সবচেয়ে নিরাপদ শহর, জানাল NCRB

দেশের মধ্যে কলকাতাই সবচেয়ে নিরাপদ শহর, জানাল NCRB

দেশের বাকি সব শহরের তুলনায় কলকাতায় অপরাধের হার সবচেয়ে কম।

  • Share this:

#কলকাতা: দেশের বড় শহরগুলির মধ্যে নিরাপত্তার র‍্যাঙ্কিং হলে,পয়লা নম্বরটা কলকাতার দখলেই থাকত। ২০১৭ ও ২০১৮, পরপর দু’বছর দেশের সবচেয়ে নিরাপদ শহর হিসাবে উঠে এল কলকাতা। ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর রিপোর্টেই এল সেই স্বীকৃতি। পরপর দু-বার। দেশের বড় শহরগুলির মধ্যে কলকাতাই সবচেয়ে নিরাপদ। ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো বা এনআরসিবির রিপোর্টে এই তথ্য উঠে এসেছে।  ২০১৭ সালের এনসিআরবি’র রিপোর্টেও পয়লা নম্বরেই ছিল কলকাতা। ২০১৬ সালে ছিল দু-নম্বরে।

দেশের বাকি সব শহরের তুলনায় কলকাতায় অপরাধের হার সবচেয়ে কম।  অপরাধের হার বলতে বোঝায়, এক লক্ষ নাগরিকপিছু অপরাধ কত ৷ ওই পরিসংখ্যানই অপরাধের হার ৷এনসিআরবি-র ২০১৮-র রিপোর্ট বলছে, কলকাতায় অপরাধের হার ১৫২.০২ ৷ সেখানে মুম্বই ৩০৯.০৯ , বেঙ্গালুরুতে ৪৭০. ০৪, চেন্নাইয়ে  ৬৭৭. ০৮ এবং  ১৪৫৬.০৭ অপরাধের হার নিয়ে প্রত্যাশিতভাবেই শীর্ষে নয়াদিল্লি   ৷ 1c589230-ec2d-4362-a5c7-6601ace03e40222
২০১৮ সালে খুনের ঘটনাতেও এগিয়ে রাজধানী এবং পিছনের দিকে রয়েছে  তিলোত্তমা ৷ নয়াদিল্লিতে খুনের ঘটনা ঘটেছে ৪১৬টি। সেখানে কলকাতায় ৫৫ ও মুম্বইতে ৮৫। তবে খুনের চেষ্টার সবচেয়ে বেশি অভিযোগ জমা পড়েছে বেঙ্গালুরুতে। অভিযোগ সেখানে  সারা বছরে ৬২৫ টি খুনের প্রচেষ্টার মতো ঘটনা ঘটেছে । কলকাতার ক্ষেত্রে খুনের প্রচেষ্টার সংখ্যাটা ১৪৩।  অপহরণ ও আটকে রাখার মতো অপরাধের সবচেয়ে বেশি অভিযোগ উঠেছে মুম্বইতে। সেখানে অভিযোগের সংখ্যা মোট ২১৫৯। গত এক বছরে কলকাতায় ৩৭৪ টি অপহরণ ও আটকে রাখার ঘটনা ঘটেছে ৷ শ্লীলতাহানিও সবচেয়ে বেশি মুম্বইতে। সেখানে অভিযোগ দায়ের হয়েছে ১০৬৯টি। সেখানে কলকাতায় ১৫১টি এমন ঘটনার অভিযোগ নথিবদ্ধ হয়েছে। এই স্বস্তির মধ্যে উদ্বেগও আছে। মারামারির মতো হিংসা কলকাতায় দ্রুত বাড়ছে। এসব ক্ষেত্রে গুরুতর আহতদের সংখ্যাও বেড়ে চলেছে।
First published: January 10, 2020, 8:54 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर