দুধ অমিল ! ধর্মঘটে মাদার ডেয়ারি ডিস্ট্রিবিউটর, পড়ুন

দুধ অমিল ! ধর্মঘটে মাদার ডেয়ারি ডিস্ট্রিবিউটর, পড়ুন
  • Share this:

#কলকাতা: মুনাফা কমায় অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের ডাক দিয়েছেন মাদার ডেয়ারি দুধের ডিস্ট্রিবিউটর ও বিক্রেতারা। আপাতত শহর ও শহরতলির ২০ জন ডিস্ট্রিবিউটর সামিল হয়েছেন এই ধর্মঘটে। রাজ্যের আরও অনেক ডিস্ট্রিবিউটর এই ধর্মঘটে জুড়বেন বলে খবর। এর জেরে কলকাতা, সল্টলেক, হাওড়া ও দুই ২৪ পরগনার একটি বিরাট অংশে তৈরি হয়েছে দুধের আকাল। মাদার ডেয়ারি দুধ কিনতে গিয়ে খালি হাতে ফিরতে হচ্ছে সাধারণ মানুষকে।

বাজারে অন্য বিভিন্ন ব্র্যান্ডের দুধ থাকলেও বহু মানুষ রাজ্য সরকার অধীনস্ত মাদার ডেয়ারিকেই ভরসা করেন। অন্য ব্র্যান্ডের থেকে কম দামে ভালো মানের দুধ বিক্রির জন্যই মানুষের ভরসা এই ব্র্যান্ডের উপরেই বেশি। কিন্তু সেই দুধ না মেলায় সমস্যায় পড়তে হচ্ছে সাধারণ মানুষকেই।

বৃহস্পতিবার ডিস্ট্রিবিউটরদের এই ধর্মঘট দ্বিতীয় দিনে পড়ল। এর মধ্যেই নাকাল হতে শুরু করেছে সাধারণ মানুষ। শহর ও শহরতলিতে মাদার ডেয়ারির বেশিরভাগ বুথেই অমিল প্যাকেট দুধ। ডিস্ট্রিবিউটররা জানাচ্ছেন, বাজারে অন্য ব্র্যান্ডের দুধের দাম বাড়িয়ে ডিস্ট্রিবিউটর কমিশন বাড়ানো হলেও এক্ষেত্রে তা হচ্ছে না। নির্দিষ্ট সময় অন্তর উৎসাহ ভাতা বাড়ানোর আশ্বাস দেওয়া হলেও, তাও মিলছে না। ফলে খরচ বাড়লেও মুনাফা বাড়ছে না বিক্রেতাদের। এর পাশাপাশি প্রত্যেক বুথে দিনে যে পরিমাণ দুধের চাহিদা রয়েছে তাও সরবরাহ করা হয় না বলে অভিযোগ। ফলে বিক্রি বাড়িয়ে লাভের মুখ দেখতেও পাচ্ছেন না ব্যবসায়ীরা।

ধর্মঘটে যাওয়ার আগে মাদার ডেয়ারি কতৃপক্ষকে চিঠি দিয়ে এইসব সমস্যার সুরাহা করার জন্য আবেদন জানিয়েছিলেন ডিস্ট্রিবিউটররা। কিন্তু তার পরেও কতৃপক্ষ কর্ণপাত করছে না বলে অভিযোগ। তাই বাধ্য হয়েই ধর্মঘটের রাস্তায় নেমেছেন তাঁরা। কাঁকুড়গাছি ডিপোর ডিস্ট্রিবিউটর প্রসূন দাস বলেন, "সব কোম্পানি দাম বাড়ালেও মাদার ডেয়ারি দাম না বাড়ানোয় আমাদের সমস্যা হচ্ছে। কোম্পানিও উৎপাদন বাড়াচ্ছে না। ফলে আমরা চাহিদা মত দুধ পাচ্ছি না। কমিশন না বাড়ানোয় লাভ কমছে। ইনসেনটিভ বন্ধ করে দেওয়া হয়েছে। এই পরিস্থিতিতে কর্মীদের বেতন দেব কি করে? কতৃপক্ষকে বারবার বলেও লাভ না হওয়ায় আমরা ধর্মঘটের সিদ্ধান্ত নিয়েছি।"

এদিন কাকুরগাছির ওই ডিপোতে দুধ নিতে এসেও খালি হাতে ফিরে যান গৌতম সাহা। তিনি বলেন, "বাজারে অন্যান্য ব্রান্ডের দুধ থাকলেও বাড়িতে মাদার ডেয়ারির দুধ খেতেই অভ‍্যস্ত আমরা। এই ধর্মঘটের জেরে আমাদের খুব সমস্যায় পড়তে হচ্ছে। কবে মিটবে জানা নেই।"

First published: February 13, 2020, 6:47 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर