corona virus btn
corona virus btn
Loading

বৃহস্পতিবার থেকে শহরে আরও বেসরকারি বাস

বৃহস্পতিবার থেকে শহরে আরও বেসরকারি বাস

এই অবস্থায় সমস্ত বাস সংগঠন চাইছে এই অবস্থা থেকে দ্রুত বেরিয়ে আসতে হবে

  • Share this:

#‌কলকাতা:‌ বেসরকারি বাস নিয়ে জট কাটাতে ফের একবার আসরে নামল রাজ্য পরিবহন দফতর। মুখ্যমন্ত্রীর হুঁশিয়ারি দেওয়ার ২৪ ঘন্টার মধ্যেই বৈঠকে বসলেন সমস্ত বেসরকারি বাস সংগঠনের প্রতিনিধিরা। মুখ্যমন্ত্রী পরিষ্কার করে জানিয়ে দিয়েছেন রাস্তায় বাস না নামলে সরকার গাড়ি অধিগ্রহণ করবে। এই অবস্থায় সমস্ত বাস সংগঠন চাইছে এই অবস্থা থেকে দ্রুত বেরিয়ে আসতে হবে। সেই কারণেই রাজ্য সরকারের সাথে আলোচনায় বসল সমস্ত বাস সংগঠন।

গত সপ্তাহেই বাস মালিকদের একাংশের সাথে বৈঠক হয় নবান্নে। সেই বৈঠকের পরে রাজ্য সরকার তাদের জানিয়ে দেয়, আগামী তিনমাস ভর্তুকি দেবে রাজ্য সরকার। মাসে ১৫ হাজার টাকা করে দেওয়া হবে। যদিও একাধিক বাস সংগঠনের দাবি ভাড়া না বাড়ালে শুধু ভর্তুকির টাকায় বাস চালানো সম্ভব নয়। ফলে রাস্তায় বাস নামানো বন্ধ করে দেয় জয়েন্ট কাউন্সিল অফ বাস সিন্ডিকেট। বাকি সংগঠনের বাস কমতে শুরু করে। তাই রাজ্য হুঁশিয়ারি দেওয়ার পরেই সরকারের সাথে আলোচনায় বসল বাস মালিক সংগঠনগুলি।

বেঙ্গল বাস সিন্ডিকেট তরফে জানানো হয়েছে তাদের বাস রাস্তায় রয়েছে। কিন্তু যে সংখ্যক বাস রাস্তায় নামার কথা ছিল তা জ্বালানির দাম বৃদ্ধি পাওয়ার কারণে আর নামেনি। তবে এদিন সংগঠনের সহ সভাপতি সুরজিত সাহা জানিয়েছেন, ‘‌আমাদের বাস আগামীকাল থেকে সংখ্যায় বাড়বে। তবে আমরা চাই ভাড়া নিয়ে সরকার একটা সিদ্ধান্ত গ্রহণ করুক।’‌ অন্যদিকে পশ্চিমবঙ্গ বাস মিনিবাস সমন্বয় সমিতির সাধারণ সম্পাদক রাহুল চ্যাটার্জি জানিয়েছেন, ‘‌আমাদের বাস রাস্তায় নেমেছে। ঠিক কিছুটা কম নেমেছে গত চার দিনে। তবে সেই সংখ্যা আরও বাড়বে।’‌ তবে নিজেদের সিদ্ধান্ত নিয়ে এখনও ধন্দে জয়েন্ট কাউন্সিল অফ বাস সিন্ডিকেট। সংগঠনের সাধারণ সম্পাদক তপন বন্দোপাধ্যায়ের দাবি, ‘‌আমরা কিছু প্রস্তাব দিয়েছি। সরকার সেগুলি নিয়ে আলোচনা করবে। আমরা কত বাস নামাতে পারব তা বৃহস্পতিবার বিকেল তিনটের মধ্যে জানিয়ে দেব।’‌ আপাতত দুই সংগঠন সময় কেনার কৌশল নিলেও সরকার পরিষ্কার করে দিয়েছে বাস না নামলে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে রাজ্য।

ABIR GHOSHAL

Published by: Uddalak Bhattacharya
First published: July 1, 2020, 6:14 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर